কেমন হতে পারে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতীয় দল!

 

ঘরের মাঠে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমান করার পর নিজেদের এক নম্বর তকমা ধরে রাখার মিশনে আগামি বছর তারা দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া সফরে যাবে। তাদের এই কঠিন যাত্রাপথ শুরু হবে আগামি বছর জানুয়ারীতে দক্ষিণ আফ্রিকা সফর দিয়ে, যে দেশে ভারত এখনও পর্যন্ত একটাও টেস্ট সিরিজ জেতে নি। যাইহোক একটানা ৮টি টেস্ট সিরিজ জয় এবং চলতি শ্রীলঙ্কা সফরও ভারতের জেতার সম্ভবনা তৈরি হওয়ায় বিরাট কোহলি এবং তার দলের প্রতি এক্সপেক্টেশন অনেকগুন বেড়ে গিয়েছে। গত বছর দুয়েক ধরে ভারত শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, বাংলাদেশ, ইংল্যান্ড, এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতেছে এবং তাদের সেই জয়ের ধারাকে তারা বজায় রাখতে চাইবে যখন তারা প্রোটিয়াদের বিরুদ্ধেও তাদের ঘরের মাঠে খেলবে। অনেকেই মনে করেন যে বর্তমান ভারতীয় দল এই টেস্ট সিরিজে তাদের জয়ের ধারা বজায় রাখতে পারবে না কিন্তু বিরাট কোহলি তার অধিনায়কত্বে ভারতীয় দলকে এই ঐতিহাসিক সিরিজ জেতাতে মরিয়া থাকবেন সমালোচকদের ভুল প্রমানিত করতে। অন্যদিকে জানুয়ারির ৫ তারিখ থেকে শুরু হতে চলা এই টেস্ট সিরিজের দল ঘোষণা হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট শেষ হওয়ার পর। একটি প্রকাশিত রিপোর্ট অনুযায়ী নির্বাচকরা জসপ্রীত বুমরাহ এবং যযুবেন্দ্র চহেলের মত বেশ কিছু নতুন মুখের কথা ভেবে তাদের দলে জায়গা দিতে পারেন।

একবার দেখে নেওয়া যাক কোন ৬ জনকে নির্বাচকরা নির্বাচিত করে দক্ষিণ আফ্রিকা পাঠাতে পারেন।

ওপেনার

কে এল রাহুল

India’s Lokesh Rahul plays a shot during the first day’s play of their third cricket test match against Sri Lanka in Pallekele, Sri Lanka, Saturday, Aug. 12, 2017. (AP Photo/Eranga Jayawardena)

সীমিত ওভারের ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করতে না পারলেও কে এল রাহুল গত কয়েকটি সিরিজে নিজের দুর্দান্ত পারফর্মেন্সের কারণে টেস্ট দলে নিজের জায়গা পাকা করে ফেলেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কঠিন সিরিজে ৬টি অর্ধ শতরানের ইনিংস খেলে তিনি এটা প্রমান করে দিয়েছেন যে চাপের মুখে দলের হাল ধরার ক্ষমতা তার মধ্যে রয়েছে এবং এটা নিশ্চিত যে এই সিরিজে তিনি দলে থাকবেন।

শিখর ধবন

একবার টেস্ট দল থেকে বাদ পড়ার পর এই বিস্ফোরক ব্যাটসম্যান ফের দলে তার জায়গা পাকা করে ফেলেছেন। ভারতের শ্রীলঙ্কা সফরে ফের দলে ডাক পাওয়ার পর নিজেকে প্রমান করে সেই সিরিজে ম্যান অফ দ্য সিরিজের পুরস্কারও পান তিনি। এমনকী শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে ব্যক্তিগত কারণে নিজেকে সরিয়ে নেওয়ার আগে প্রথম টেস্টেও ৯৪ রানের ইনিংস খেলেন তিনি।

মুরলী বিজয়

India’s Murali Vijay (R) plays a shot past bangladesh’s wicketkeeper Mushfiqur Rahim during the first day of the Test cricket match between India and Bangladesh at The Rajiv Gandhi International Cricket Stadium in Hyderabad on February 9, 2017.
———IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT / AFP PHOTO / NOAH SEELAM / —-IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT

আপাত শান্ত মুরলী বিজয় টেস্ট দলের প্রথম একাদশে স্মরণীয় কামব্যাক করেন। এবং চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে ১২৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। তাকেও নিশ্চিতভাবে এই সফরে দলে রাখা হতে পারে।

মিডল অর্ডার

চেতেশ্বর পুজারা

India’s Cheteshwar Pujara plays a shot during their second cricket test match against Sri Lanka in Colombo, Sri Lanka, Thursday, Aug. 3, 2017. (AP Photo/Eranga Jayawardena)

পুজারা গত কয়েটি মরশুমে ভারতের সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান। দু’বছর আগে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া সফরে তার খারাপ পারফরমেন্সকে শুধরে নেওয়ার জন্য পুজারা দক্ষিণ আফ্রিকা সফরকেই পাখির চোখ করেছেন। ঘরের মাঠেও আগের সিরিজে তিনি ভারতের সর্বোচ্চ রান স্কোরার ছিলেন এবং চলতি সিরিজেও তিনি একই ভাবে খেলে চলেছেন এবং প্রথম দুটি টেস্টে যথাক্রমে অর্ধ শতরান এবং শতরান করেছেন।

বিরাট কোহলি (অধিনায়ক)

আফ্রিকার বিরুদ্ধে ঐতিহাসিক সিরিজ জেতার দায়ভার অধিনায়ক হিসেবে এই বিস্ফোরক ভারতীয় ব্যাটসম্যানের কাধেই থাকবে। ২৯ বছর বয়েসী এই ব্যাটসম্যান বর্তমানে দুর্দান্ত ফর্মে রয়েছেন, এবং চলতি সিরিজে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম এবং দ্বিতীয় টেস্টে যথাক্রমে সেঞ্চুরি এবং ডবল সেঞ্চুরিও করেছেন। বিরাট নিজের এই ফর্ম আফ্রিকার বিরুদ্ধেও ধরে রাখতে মরিয়া থাকবেন।

অজিঙ্ক রাহানে

তার অন্যান্য সতীর্থরা চলতি সিরিজে যে ভাবে পারফর্ম করছেন সেই মত রাহানে এই সিরিজে কিছু করে উঠতে পারেন নি এখনও। মুম্বাইজাত এই ব্যাটসম্যান চলতি সিরিজের আগেও রঞ্জি ট্রফিতেও তেমন কিছু করতে পারেন নি এবং চার ইনিংসে তিনি দুবার শূন্য রানে আউট হন। কিন্তু বিদেশের মাটিতে পুজারার অসাধারণ ট্র্যাক রেকর্ড তাকে দলে রাখতে সাহায্য করবে এবং তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও কঠিন পরিস্থিতে ভালো খেলার জন্য মুখিয়ে থাকবেন।

রোহিত শর্মা

Rohit Sharma of India in action during day 4 of the first test match between India and New Zealand held at the Green Park stadium on the 25th September 2016.Photo by: Prashant Bhoot/ BCCI/ SPORTZPICS

দীর্ঘদিন টেস্ট দল থেকে বাইরে থাকার পর শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজে দলে ফিরে এসে দ্বিতীয় টেস্টে রোহিত দুর্দান্ত সেঞ্চুরি করেছেন। তার চলতি ফর্মকে দেখেই নির্বাচকরা তাকেও সফরে দলে রাখতে পারেন।

ঋদ্ধিমান সাহা

India’s Wriddhiman Saha plays a shot during their second cricket test match against Sri Lanka in Colombo, Sri Lanka, Friday, Aug. 4, 2017. (AP Photo/Eranga Jayawardena)

ধোনির পরিবর্ত হিসেবে দলে আসার পর থেকেই ঋদ্ধিমান দুর্দান্ত পারফরমেন্স করে চলেছেন। এবং দক্ষিণ আফ্রিকা সফরের মত কঠিন সিরিজেও ভালো কিছু করার জন্যও মুখিয়ে থাকবেন তিনি।

অলরাউন্ডার এবং স্পিনার

হার্দিক পাণ্ডিয়া

এই উদীয়মান অলরাউন্ডার ওয়ান ডে ক্রিকেটের সঙ্গে সঙ্গে টেস্ট ক্রিকেটেও নিজের জাত চিনিয়েছে। যদিও শ্রীলঙ্কার সঙ্গে চলতি সফরে তাকে বিশ্রাম দিয়েছেন নির্বাচকরা যাতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি আরও ভালভাবে নিজেকে প্রস্তুত করতে পারেন।

রবিচন্দ্রন অশ্বিন

India’s Ravichandran Ashwin, left, appeals unsuccessfully for the wicket of Sri Lanka’s captain Dinesh Chandimal during the third day’s play of their third cricket test match in Pallekele, Sri Lanka, Monday, Aug. 14, 2017. (AP Photo/Eranga Jayawardena)

এই মুহুর্ত স্পিন বিভাগে বেশ কয়েক বছর ধরেই ভারতীয় দলে নিজেকে স্তম্ভ প্রমাণ করা অশ্বিন শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজের প্রথম টেস্টে উইকেট হীন থাকলেও দ্বিতীয় টেস্টে প্রবলভাবে ফিরে এসে নিজের জাত চিনিয়েছেন। ঘরের মাঠে এই স্পিনারের অসম্ভব ভাল ট্র্যাক রেকর্ড থাকলেও বিদেশের মাটিতে সেভাবে এখনও নিজেকে প্রমাণ করতে পারেন নি তিনি। ফলে তিনিও নিজের রেকর্ডকে শুধরে নেওয়ার জন্য প্রবলভাবে দক্ষিণ আফ্রিকার সফরের দিকে তাকিয়ে থাকবেন।

রবীন্দ্র জাদেজা

স্পিনার এবং অলরাউন্ডার হিসেবে ওয়ান ডে এবং টেস্টে নিজেকে প্রবালভাবে প্রমান করে জাদেজা বেশ কিছুদিন ধরেই অফ ফর্মে চলছিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে ফিরে এলেও প্রথম টেস্টে উইকেট হীন থাকার পর আইসিসি র্যামঙ্কিংয়েও নেমে গিয়েছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় টেস্টে অশ্বিনের সঙ্গে প্রবলভাবে ফিরে এসে ফের নিজের র্যা ঙ্কিং শুধরে নিয়েছেন তিনি।

পেসার

মহম্মদ শামী, উমেশ যাদব, ইশান্ত শর্মা এবং ভুবনশ্বর কুমার এই চার ভারতীয় পেসারের দক্ষিণ আফ্রিকা সফরের জন্য টিকিট নিশ্চিত। এই চারজন ছাড়াও ওয়ান ডে এবং টি২০ স্পেশালিস্ট জোরে বোলার জসপ্রীত বুমরাহও প্রথমবার ভারতীয় টেস্ট দলে ডাক পেতে পারেন।

মহম্মদ শামী

Indian cricketer Mohammed Shami (L) unsuccessfully appeals for a Leg Before Wicket (LBW) decision against Sri Lankan cricketer Malinda Pushpakumara during the third day of the third and final Test match between Sri Lanka and India at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 14, 2017. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI (Photo credit should read LAKRUWAN WANNIARACHCHI/AFP/Getty Images)

মহম্মদ শামীও ভারতের জোরে বোলিং অ্যাটাককে নেতৃত্ব দেওয়ার জন্য মুখিয়ে থাকবেন।

উমেশ যাদব

Indian bowler Umesh Yadav celebrates after dismissing Sri Lankan batsman Dimuth Karunaratne during the second day of the first Test match between Sri Lanka and India at Galle International Cricket Stadium in Galle on July 27, 2017. / AFP PHOTO / ISHARA S. KODIKARA

উমেশ যাদবের গতি দক্ষিণ আফ্রিকার বাউন্সি পিচে তাকে ভারতীয় দলের সম্পদে পরিনত করবে। এবং দক্ষিণ আফ্রিকার পেসার ফ্রেন্ডলি উইকেটে বল করার জন্য মুখিয়ে থাকবেন উমেশও।

ভুবনেশ্বর কুমার

Bhuvneshwar Kumar of India celebrates the wicket of Niroshan Dickwella of Sri Lanka during day five of the 1st test match between India and Sri Lanka held at Eden Gardens Stadium in Kolkata on the 20th November 2017
Photo by Deepak Malik / BCCI / Sportzpics

অন্যদিকে চলতি সিরিজের প্রথম টেস্টে নিজের দুর্দান্ত পারফর্মেন্স দিয়ে ভুবনেশ্বর দলে তার উপযোগিতা আরও একবার প্রমান করেছেন। তিনিও দক্ষিণ আফ্রিকার মত কঠিন সফরে নিশ্চিতভাবেই ভারতীয় দলে থাকবেন।

ইশান্ত শর্মা

ভারতের সবচেয়ে সিনিয়র মোস্ট এই জোরে বোলার শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দারুণ বল করে সকলকে প্রভাবিত করেছেন। অপেক্ষাকৃত কম অনভিজ্ঞ পেস বিভাগকে মজবুত করতে নির্বাচকরা এই কঠিন সফরের জন্য দলে ইশান্তকে অন্তর্ভূক্তি দেবেন।

জসপ্রীত বুমরাহ

Jasprit Bumrah of India celebrates wicket of Colin Munro of New Zealand during the 3rd T20I match between India and New Zealand held at the Greenfield Stadium, Thiruvananthapuram 7th November 2017Photo by Prashant Bhoot / BCCI / SPORTZPICS

বুমরাহ একদিনের ক্রিকেটে এবং টি২০তে নিজেকে ভারতীয় বোলিংয়ের স্তম্ভ প্রমানিত করেছেন। এবং দ্রুতই তাকে ভারতীয় টেস্ট দলে খেলতে দেখা যেতে পারে কারণ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী নির্বাচকরা তাকে ব্যাকআপ হিসেবে ভারতীয় দলে নির্বাচিত করতে পারেন।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

এশিয়া কাপ ২০১৮: আফগানিস্থানের প্রদর্শন দেখে ক্রিকেট তারকারা পর্যন্ত হলেন ভক্ত, ডিন জোন্স বললেন এই কথা

এশিয়া কাপ ২০১৮: আফগানিস্থানের প্রদর্শন দেখে ক্রিকেট তারকারা পর্যন্ত হলেন ভক্ত, ডিন জোন্স বললেন এই কথা
এশিয়া কাপে আজ দ্বিতীয় ম্যাচে আফগানিস্থানের মুখোমুখি হচ্ছে পাকিস্থান। এই ম্যাচে আরও একবার আফগানিস্থান টস জিতে প্রথমে...

এশিয়া কাপ ২০১৮:ভিডিয়ো: ভারত-পাক ম্যাচ চলাকালীন পাকিস্থানী সমর্থক গাইলেন ভারতীয় জাতীয় সঙ্গীত, ভিডিয়ো হল ভাইরাল

এশিয়া কাপ ২০১৮:ভিডিয়ো: ভারত-পাক ম্যাচ চলাকালীন পাকিস্থানী সমর্থক গাইলেন ভারতীয় জাতীয় সঙ্গীত, ভিডিয়ো হল ভাইরাল
ভারত আর পাকিস্থানের মধ্যে বর্তমান সময়ে সম্পর্ক ঠিক চলছে না। এই কারণে দুই দেশের ক্রিকেদ দলের মধ্যে...

কে কি বললেন: সমর্থকেরা করলেন বাংলাদেশ দলকে নিয়ে মজা, আকাশ চোপড়া জাদেজাকে নিয়ে বললেন এই কথা

কে কি বললেন: সমর্থকেরা করলেন বাংলাদেশ দলকে নিয়ে মজা, আকাশ চোপড়া জাদেজাকে নিয়ে বললেন এই কথা
ভারত আর বাংলাদেশের মধ্যে এশিয়া কাপের সুপার চারের লড়াই চলছে। এই ম্যাচে ভারতীয় দলে একটি পরিবর্তন করা...

এশিয়া কাপ ২০১৮: ভারত বনাম বাংলাদেশ, ভিডিয়ো: রবীন্দ্র জাদেজা প্রত্যাবর্তন ম্যাচে দেখালেন জাদু, বলের টার্ন দেখে অবাক শাকিব আল হাসান হারালেন উইকেট

এশিয়া কাপ ২০১৮: ভারত বনাম বাংলাদেশ, ভিডিয়ো: রবীন্দ্র জাদেজা প্রত্যাবর্তন ম্যাচে দেখালেন জাদু, বলের টার্ন দেখে অবাক শাকিব আল হাসান হারালেন উইকেট
এশিয়া কাপে আজ ২১ সেপ্টেম্বর ভারত আর বাংলাদেশের মধ্যে সুপার-৪ এর প্রথম ম্যাচ খেলা হচ্ছে। এই ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: সৌরভ গাঙ্গুলী এমএস ধোনির ব্যাটিং নিয়ে প্রশ্ন তুললেন, বললেন ঋষভ পন্থের পাওয়া উচিত ছিল জায়গা

এশিয়া কাপ ২০১৮: সৌরভ গাঙ্গুলী এমএস ধোনির ব্যাটিং নিয়ে প্রশ্ন তুললেন, বললেন ঋষভ পন্থের পাওয়া উচিত ছিল জায়গা
এমএস ধোনি ভারতীয় দলের হয়ে গত কিছু ম্যাচে ভালো প্রদর্শন করতে পারেন নি। তিনি নিজের গত তিনটি...