এই কারণে সুরেশ রায়নাকে ধোনির উত্তরাধিকারী বানাতে চায় না চেন্নাই সুপার কিংস

আইপিএলের সবচেয়ে সফল দলগুলির মধ্যে একটি চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির এই বছর আইপিএলের শেষ হিসেবে মনে করা হচ্ছে। এই অবস্থায় সকলের মনে প্রশ্ন উঠছে যে এরপর দলের অধিনায়ক কে হবেন। কারণ দলে এই সময় ধোনির পর এমন কোনো খেলোয়াড়কে দেখা যাচ্ছে না যিনি ধোনির অভাব পূর্ণ করতে পারেন। যদিও রবীন্দ্র জাদেজা আর স্যাম ক্যুরেনের মধ্যে ভবিষ্যতের অধিনায়ক দেখা হচ্ছে। এখন এই ব্যাপারে প্রশ্ন এটাই যে দলের এক অন্য অভিজ্ঞ খেলোয়াড় সুরেশ রায়নার মধ্যে দল কেনো নতুন অধিনায়ককে দেখতে পাচ্ছে না।

বয়সের প্রভাব

এই কারণে সুরেশ রায়নাকে ধোনির উত্তরাধিকারী বানাতে চায় না চেন্নাই সুপার কিংস 1

চেন্নাই সুপার কিংসের মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না এমনিতে আইপিএলের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী খেলোয়াড়। তিনি ১৯৩টি ম্যাচে ৫৩৬৮ রান করেছেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট থেকেছে ১৩৭ সুরেশ রায়না আইপিএলের সবচেয়ে সফল ব্যাটসম্যানদের মধ্যে একজন। বেশকিছু ম্যাচ একার দমে দলকে জেতানো এই খেলোয়াড়ের বয়স এখন ৩৫ বছর হয়ে গিয়েছে। এই অবস্থায় ঠিক নেই যে তিনি কতদিন দলের সঙ্গে থাকতে পারবেন। স্রেফ এটাই নয় এই বয়সে চোট লাগার সম্ভাবনাও রয়েছে। যা তার ফিটনেসের উপরও প্রভাব ফেলতে পারে।

সাম্প্রতিক প্রদর্শন

এই কারণে সুরেশ রায়নাকে ধোনির উত্তরাধিকারী বানাতে চায় না চেন্নাই সুপার কিংস 2

সুরেশ রায়নার মদ্যে একজন অধিনায়ককে দেখতে না পাওয়ার কারণ এটাও হতে পারে যে তার প্রদর্শনে এখন সেই ধারাবাহিকতা নেই। না তো তিনি আগের মতো ব্যাটিং করতে পারছেন আর না বোলিং। রায়না আইপিএলে গত মরশুমেও ব্যক্তিগত কারণে খেলেননি। যাই হোক ২০১৯ আইপিএলে তিনি অবশ্যই ৩টি সেঞ্চুরি করেছেন, কিন্তু তাতে দলের বিশেষ কিছু সাহায্য হয়নি। অন্যিকে যদি তার সাম্প্রতিক প্রদর্শনের দিকে দেখা যায় তো সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে তিনি উত্তরপ্রদেশের হয়ে খেলে ৫টি ম্যাচে মাত্র ১০২ রানই করেছেন আর ১টি উইকেট নিতে সফল হয়েছেন।

খারাপ অধিনায়কত্বের রেকর্ড

এই কারণে সুরেশ রায়নাকে ধোনির উত্তরাধিকারী বানাতে চায় না চেন্নাই সুপার কিংস 3

এমনিতে তো চন্নাই সুপার কিংসে মহেন্দ্র সিং ধোনি ছাড়া অন্য কোনো ভালো অধিনায়ক নেই। ২০১০ থেকে ২০১৯ এর মধ্যে সুরেশ রায়নাও ৬ বার দলের নেতৃত্ব সামলেছেন। এর মধ্যে চেন্নাই দুটি ম্যাচে জয় পেয়েছে আর ৩টি ম্যাচ হেরেছে। একটি ম্যাচ ফলাফলহীন থেকেছে।

আইপিএলে সুরেশ রায়না ২০১৬-১৭য় গুজরাট লায়ান্সেরও অধিনায়কত্ব করেছিলেন। কিন্তু দল বিশেষ কিছুই প্রদর্শন করতে পারেননি। এই অবস্থায় চেন্নাইয়ের এমন একজন অধিনায়ক চাই যিনি দীর্ঘ সময় পর্যন্ত দলকে নেতৃত্ব দিতে পারেন আর প্রত্যেক পরিস্থিতিতে ধোনির মতোই দলকে জেতাতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *