এই ভারতীয় ক্রিকেটারের পারফর্মেন্সকে ক্রিকেটের ইতিহাসের গুরুত্বপূর্ণ নজির বলে দাবি সুনীল গাভাস্কারের 1

গতকাল মেলবোর্নে কার্যত অসম্ভবকে সম্ভব করেছে ভারত। প্রথম টেস্টে লজ্জাজনক হার, দ্বিতীয় টেস্টে নেই দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় বিরাট কোহলি এবং মহম্মদ শামি। কিন্তু আনকোরা অধিনায়ক অজিঙ্ক রাহানে যেভাবে দায়িত্ব নিয়ে টিম ইন্ডিয়াকে এই বর্ডার গাভাস্কার ট্রফিতে সমতা ফেরালেন, তা এক কথায় অবিশ্বাস্য। অধিনায়ক হিসেবে যেমন সামনে দাঁড়িয়ে দায়িত্ব নিয়েছেন, তেমনি ব্যাটসম্যান রাহানেও এই ম্যাচে অসাধারণ ভূমিকা নিয়েছেন।

India vs Australia 2nd Test Highlights: India Bounce Back From Adelaide  Loss In Style To Level Series | Cricket News

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়ার দুর্ধর্ষ বোলিং লাইন আপের বিরুদ্ধে দাঁড়িয়ে থেকে যেভাবে দুরন্ত শতরান হাঁকিয়েছেন অজিঙ্ক রাহানে, সে নিয়ে প্রশংসায় মেতেছেন অনেকেই। পাশাপাশি দ্বিতীয় ইনিংসেও দুটি দ্রুত উইকেট পড়ার পর শুভমন গিলকে নিয়ে যেভাবে দায়িত্ব নিয়ে ম্যাচ শেষ করে এসেছেন রাহানে, তাও প্রশংসাযোগ্য। প্রথম ইনিংসে ১১২ রান করার জেরে ভারত ৩০০ রানের গন্ডি পেরিয়েছিল।

India vs Australia Highlights, 2nd Test, Day 2: Rahane's century takes  India's lead over Australia to 82 runs - cricket - Hindustan Times

আর এবার অজিঙ্ক রাহানের এই শতরানের ভূয়সী প্রশংসা করেন কিংবদন্তী ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার। মেলবোর্নের রাহানের প্রথম ইনিংসের শতরানকে ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ নজির হিসেবে উপস্থাপন করেছেন প্রাক্তন এই ওপেনার। তিনি মনে করেন, রাহানের এই শতরান ভারতীয় ক্রিকেটারদের অসাধারণ শতরানের তালিকায় নিঃসন্দেহে থাকতে পারে।

India vs Australia Highlights, 2nd Test, Day 4: 'Really proud of all the  players,' Rahane delighted with India's win in Melbourne - cricket -  Hindustan Times

অস্ট্রেলিয়ার সম্প্রচারকারী সংস্থা চ্যানেল সেভেনকে দেওয়া সাক্ষাৎকারে সুনীল গাভাস্কার এই নিয়ে বলেছেন, “আমি মনে করি এই শতরান ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ শতরান হিসেবে বিবেচিত হবে। আর এটি গুরুত্বপূর্ণ এই কারণে যে এটি চরিত্রকে তুলে ধরেছে, প্রতিপক্ষের কাছে এমন একটি বার্তা প্রেরণ করেছে যেখানে তারা বলেছে যে গত ম্যাচে ৩৬ রানে বস্তাবন্দী হয়ে যাওয়ার পরেও এভাবে ফিরে আসা যায় এবং এই ভারতীয় দল কোনওভাবে পড়ে থাকবে না আর পর্যদুস্ত হবে না। এটিই ছিল বার্তা এবং এই কারণে আমি মনে করি যে এই শতরান ভারতীয় ক্রিকেটের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ শতরান হিসেবে বিবেচিত হবে।” 

India vs Australia 2nd Test Highlights: Centurion Ajinkya Rahane Stands  Tall As India Take 82-Run Lead | Cricket News

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ১৯৫ রানে গুটিয়ে দিয়েছিল ভারতীয় বোলাররা, এরপর শুরুতে কয়েকটি উইকেট হারালেও অজিঙ্ক রাহানের দুরন্ত শতরান এবং রবীন্দ্র জাদেজার দায়িত্বশীল অর্ধশতরানের জেরে ৩২৬ রান করে ভারতীয় দল। আর তারপর অস্ট্রেলিয়াকে ২০০ রানে গুটিয়ে দিয়ে নিজেদের জয়ের রাস্তা কার্যত পরিস্কার করে নিয়েছিল ভারত। কিন্তু পরপর দুটি উইকেট হারানোর পর দায়িত্ব নিয়ে ভারতকে ম্যাচ জেতান অজিঙ্ক রাহানে এবং শুভমন গিল।

Leave a comment

Your email address will not be published.