Sarfaraz Ahmed of Pakistan during ICC Cricket World Cup between Pakinstan and Bangladesh at the Lord's Ground on 05 July 2019 in London, England. (Photo by Action Foto Sport/NurPhoto via Getty Images)

মাঝে কাটাতাঁরের বেড়া থাকলেও পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের সংস্কৃতির মধ্যে মিল বিস্তর।দুই দেশের সাহিত্য থেকে সংগীত জগতের মধ্যে আদান প্রদান দুরন্ত। একদিকে পশ্চিমবঙ্গের মানুষের মনে যেমন বিরাট ছাপ ফেলছে ওদেশের সাহিত্যিক হুমায়ুন আহমেদ, তেমনই বাংলাদেশ ও সমান ভাবে জনপ্রিয় সুনীল গঙ্গোপাধ্যায়।বাংলাদেশের একাধিক ক্রিকেটারেরা সন্মানিত হয়েছে পশ্চিমবঙ্গের দ্বারা। এক্ষেত্রে উদাহরণ স্বরূপ বলা যেতে পারে আনন্দবাজার গোষ্ঠীর ” সেরা বাঙালী ” সন্মানের কথা। বাংলাদেশ ক্রিকেটার হাবিবুল বাশার,শাকিব আল হাসান এবং মাশরাফি মোর্তাজার মতো ক্রিকেটারেরা এই দুরন্ত সন্মানে সন্মানিত হয়েছিলেন।

LONDON, ENGLAND – JULY 05: Liton Das of Bangladesh plays a shot as Sarfaraz Ahmed of Pakistan looks on during the Group Stage match of the ICC Cricket World Cup 2019 between Pakistan and Bangladesh at Lords on July 05, 2019 in London, England. (Photo by Jordan Mansfield/Getty Images)

সম্প্রতি একটি সাক্ষাৎকারে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ কে প্রশ্ন করা হয় শোয়েব মালিকের অবসর প্রসঙ্গে।তার কাছে জানতে চাওয়া হয় ,লিগ পর্যায়ের শেষ ম‍্যাচে বাংলাদেশের বিরুদ্ধে কি শোয়েবের কি জায়গা পাওয়া উচিত ছিলো না ? কারন সেইটাই ছিলো দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের শেষ একদিবসীয় ম‍্যাচ ? প্রসঙ্গত, এক্ষেত্রে প্রশ্নকর্তা মোর্তাজার দলকে ” বাঙালী ” বলে উল্লেখ করেছিল। এবং পাক অধিনায়ক যে এমন বিষয়টি ভালো ভাবে নেননি, তা তার পরবর্তী মন্তব্যে পরিস্কার।

প্রশ্নকর্তার উদ্দেশ্যে সরফরাজ বলেন তিনি যেনো মোর্তাজাদের বাঙালি না বলেন, বরং তার বলা উচিত “বাংলাদেশ”, যদিও তার এমন মন্তব্যের পিছনে কোনও যুক্তিযুক্ত ধারণা তিনি পোষণ করতে পারেননি।

এরপর মালিকের বিষয়ে নিজের একান্ত মনোভাব জাহির করেন পাক অধিনায়ক। লর্ডসে বাংলাদেশের বিরুদ্ধে শেষ ম‍্যাচে জয়ের মধ্যে দিয়ে এবারের বিশ্বকাপ অভিযান শেষ করে পাকিস্তান। শেষ ম‍্যাচ, তাই উইনিং কম্বিনেশন ধরে রাখতে চাইছিলো টিম ম‌্যানেজমেন্ট।তাই দলে জায়গা হয়নি শোয়েবের। প্রসঙ্গত, বিশ্বকাপের তিনটি ম‍্যাচে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন এই পাকিস্তান অলরাউন্ডার, এক্ষেত্রে তিনি করেছেন মাত্র আট রান।

শুধু তাই নয়, এর মাঝে রয়েছে দুটো শূন‍্য রানের ইনিংস, যা পরবর্তী সময় ম‍্যানেজমেন্টের কাছে তার বদলি ক্রিকেটারকে খেলানো ছাড়া কোনও উপায় অবকাশ রাখে না। তার বদলি হিসেবে দলে সুযোগ পায় হ‍্যারিস সোহেল। যে কয়েকটি দারুণ অর্ধশতরানের ইনিংস খেলেছিলেন। স্বাভাবিক ভাবেই তাকে বসিয়ে ফের আরেকবার শোয়েব কে খেলানোর কোনও কারণ ছিলো না পাকিস্তান টিম ম‌্যানেজমেন্টের কাছে।

প্রসঙ্গত, পাকিস্তানের হয়ে এযাবৎ ২৮৭ টি একদিনের ম‍্যাচে প্রতিনিধিত্ব করেছেন শোয়েব মালিক। করেছেন ৭,৫৩৪ রান। গড় – ৩৪.৫৫। রয়েছে ৯ টি শতরান এবং ৪৪ টি অর্ধশতরানের ইনিংস। এছাড়াও রয়েছে ১৫৮ টি উইকেট।

SHARE

আরও পড়ুন

যুবরাজ সিং অবসরের পর শুরু করলেন এই মহৎ কাজ

যুবরাজ সিং অবসরের পর শুরু করলেন এই মহৎ কাজ
ভারতীয় দলের সিক্সার কিং নামে পরিচিত যুবরাজ সিং ১০ জুন ২০১৯ এ অবসর নিয়েছিলেন। তিনি নিজের দুর্দান্ত...

বিসিসিআইয়ের নতুন সভাপতি হওয়া সত্ত্বেও ১০ মাসের মধ্যেই সৌরভকে ছেড়ে দিতে হবে পদ

বিসিসিআইয়ের নতুন সভাপতি হওয়া সত্ত্বেও ১০ মাসের মধ্যেই সৌরভকে ছেড়ে দিতে হবে পদ
ভারতীয় ক্রিকেট দলকে ২০০০ সালের ম্যাচ ফিক্সিং কান্ডের বেড়াজাল থেকে বার করে বিশ্ব ক্রিকেটে বিশেষ পরিচিতি তৈরি...

সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই প্রেসিডেন্ট হওয়া হল নিশ্চিত, তো এখন তিনি নিজেই বললেন এই কথা

সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই প্রেসিডেন্ট হওয়া হল নিশ্চিত, তো এখন তিনি নিজেই বললেন এই কথা
তিন বছর আগে সুপ্রিম কোর্টের আদেশে বিসিসিআই সভাপতি পদ থেকে অনুরাগ ঠাকুরকে সরিয়ে তার জায়গায় সিওএকে আনা...

INDvsSA: কাঁধের চোটের কারণে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন এই তারকা

এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার দল ভারত সফরে রয়েছে। যেখানে তারা ভারতীয় দলের সঙ্গে তিন ম্যাচের টেস্ট সিরিজ...

INDvsSA: কোহলি জানালেন সেই খেলোয়াড়ের নাম, যার সঙ্গে পার্টনারশিপ করতে সবচেয়ে ভাল লাগে

INDvsSA: কোহলি জানালেন সেই খেলোয়াড়ের নাম, যার সঙ্গে পার্টনারশিপ করতে সবচেয়ে ভাল লাগে
বিরাট কোহলির দুর্দান্ত ডবল সেঞ্চুরি এবং বোলারদের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে পুণে টেস্ট ম্যাচে ভারত দক্ষিণ আফ্রিকা দলকে...