স্টিভ স্মিথ আবারও দিলেন বিরাট কোহলিকে মাত, এখন ভাঙলেন এই ঐতিহাসিক রেকর্ড

অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে প্রতিষ্ঠিত অ্যাসেজ সিরিজ খেলা হচ্ছে। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ ব্যান থেকে ফেরার পর দুর্দান্ত ফর্মে রয়েছেন। তিনি প্রথম ইনিংসে যেখানে ১৪৪ রানের ইনিংস খেলেন তো সেখানে দ্বিতীয় ইনিংসেও তিনি ২০৭ বলে ১৪২ রান করেন। এই সঙ্গে তিনি বিরাট কোহলির এই রেকর্ড ভেঙে তাকে পেছনে ফেলে দিয়েছেন।

স্টিভ স্মিথ ভাঙলেন বিরাট কোহলির এই রেকর্ড

স্টিভ স্মিথ আবারও দিলেন বিরাট কোহলিকে মাত, এখন ভাঙলেন এই ঐতিহাসিক রেকর্ড 1

অ্যাসেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে স্টিভ স্মিথ ১৪৪ রান রান করেছিলেন, দ্বিতীয় ইনিংসেও তিনি তিনি আরো একটি সেঞ্চুরি করলেন যার ফলে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৪৮৭ রান করে, এখন এই ইনিংসকে টপানোর পালা ইংল্যান্ডের। নিজেদের দ্বিতীয় ইনিংসে স্টিভ স্মিথ ৬৮.৬ গড়ে ১৪২ রান করেন, এই ইনিংসে ১৪টি চারও শামিল রয়েছে। বল ট্যাম্পারিং কান্ডে ব্যান হওয়ার পর এটাই স্মিথের প্রথম টেস্ট ম্যাচ। অস্ট্রেলিয়ার প্রাক্তন এই অধিনায়ক সবচেয়ে কম ইনিংসে ২৫টি টেস্ট সেঞ্চুরি করার ব্যাপারে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে পেছনে ফেলে দিয়েছেন।

এই রকম হল দুজনের রেকর্ড

স্টিভ স্মিথ আবারও দিলেন বিরাট কোহলিকে মাত, এখন ভাঙলেন এই ঐতিহাসিক রেকর্ড 2

স্টিভ স্মিথ নিজের দুই ইনিংসে ১৪৪ আর ১৪২ রানের সাহায্যে এই কৃতিত্ব স্থাপন করেন। অস্ট্রেলিয়ার এই খেলোয়াড় নিজের দলের হয়ে চার নম্বরে ব্যাট করতে নামেন। স্মিথ টেস্টে ১১৯টি ইনিংসে খেলেছেন যার মধ্যে তিনি নিজের কেরিয়ারের ২৫টি টেস্ট সেঞ্চুরি করেছেন অন্যদিকে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ১২৭টি ইনিংস খেলে এই কৃতিত্ব গড়েছিলেন। বর্তমানে এই রেকর্ড এখন স্টিভ স্মিথের নামে হয়ে গিয়েছে। স্যার ডন ব্র্যাডম্যান সবচেয়ে কম ৬৮টি ইনিংসে ২৫টি সেঞ্চুরি করেছিলেন। স্টিভ স্মিথের অ্যাসেজ সিরিজে এটি দশম সেঞ্চুরি। তার আগে একমাত্র ডন ব্র্যাডম্যান (১৯টি) আর ইংল্যান্ডের জ্যাক হবস (১২) রয়েছেন।

এই রকম থেকেছে অ্যাসেজ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংস

স্টিভ স্মিথ আবারও দিলেন বিরাট কোহলিকে মাত, এখন ভাঙলেন এই ঐতিহাসিক রেকর্ড 3

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার ওপেনাররা বেশিক্ষণ টিকে থাকতে পারেননি আর তারা যথাক্রমে ৭ আর ৮ রান করে আউট হয়ে ফিরে যান। এরপর উসমান খোয়াজা তিন নম্বরে ব্যাট করতে এসে ৪৮ বলে ৪০ রান করেন। চার নম্বরে ব্যাট করতে নামা স্টিভ স্মিথ ১৪২ রানের বিস্ফোরক ইনিংস খেলেন এরপর ম্যাথু ওয়েডও ১১০ রানের ইনিংস খেলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *