INDvsPAK: স্ট্যাটস: রোহিত আর বিরাট করলেন রেকর্ড বৃষ্টি, ম্যাচে হল ১৭টি ঐতিহাসিক রেকর্ড 1

একদিনের বিশ্বকাপে আজ টুর্নামেন্টের ২২তম ম্যচে চিরপ্রতিদ্বন্ধী ভারত আর পাকিস্তান মুখোমুখি হয়েছিল ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে। টিম ইন্ডিয়া প্রথমে ব্যাট করে এই ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে ৩৩৬/৫ রানের বিশাল স্কোর খাড়া করে। ভারতের হয়ে দুর্দান্ত ফর্মে চলা রোহিত শর্মা ১৪০ আর অধিনায়ক কোহলি ৭৭ রান করেন। পাকিস্তানের হয়ে হয়ে মহম্মদ আমির সবচেয়ে বেশি ৩ উইকেট নেন। পাকিস্তানের সামনে ম্যাচ জেতার জন্য ৩৩৭ রানের বিশাল লক্ষ্য ছিল। এই ম্যাচে আসা বৃষ্টির পর ডাকওয়ার্থ লুইস নিয়মে এই লক্ষ্য দাঁড়ায় ৪০ ওভারে ৩০৪ রান। কিন্তু পাকিস্তান মাত্র ২১২ রানই করতে পারে আর ভারত ৯০ রানে এই ম্যাচ জিতে নেয়।

এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হওয়া রেকর্ডসের দিকে:

INDvsPAK: স্ট্যাটস: রোহিত আর বিরাট করলেন রেকর্ড বৃষ্টি, ম্যাচে হল ১৭টি ঐতিহাসিক রেকর্ড 2

১. এই ম্যাচে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ টস জেতে আর প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। ভারত পাকিস্তানের বিশ্বকাপে এটা প্রথমবার দেখতে পাওয়া গেল যখন কোনো অধিনায়ক টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিলেন।

২. এই ম্যাচে প্রথম উইকেটের জন্য রোহিত শর্মা আর কেএল রাহুল ১৩৫ রান যোগ করেন। পাকিস্তানের বিরুদ্ধে এটা প্রথমবার যখন ভারতীয় ওপেনিং জুটি সেঞ্চুরি পার্টনারশিপ গড়ল।

৩. মহেন্দ্র সিং ধোনি টিম ইন্ডিয়ার জন্যে এই ম্যাচে নিয়ে মোট ৩৪১টি ম্যাচ খেললেন। টিম ইন্ডিয়ার জন্য তিনি শচীন তেন্ডুলকরের (৪৬৩) পর সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলা খেলোয়াড় হলেন। এই বিষয়ে ধোনি রাহুল দ্রাবিড় (৩৪০)কে পেছনে ফেলে দিলেন।

৪. রোহিত শর্মা এই ম্যাচে ১৪০ রান করেন। একদিনের ক্রিকেটে লাগাতার পাঁচটি ইনিংসে ৫০+ স্কোর করা রোহিত শর্মা টিম ইন্ডিয়ার চতুর্থ ব্যাটসম্যান হলেন। রোহিতের আগে শচীন তেন্ডুলকর (১৯৯৪), বিরাট কোহলি দু বার (২০১২আর ২০১৩) এবং অজিঙ্ক রাহানের (২০১৭) এই রেকর্ড করেছেন।

INDvsPAK: স্ট্যাটস: রোহিত আর বিরাট করলেন রেকর্ড বৃষ্টি, ম্যাচে হল ১৭টি ঐতিহাসিক রেকর্ড 3

৫. রোহিত শর্মা আর কেএল রাহুলের ১৩৫ রান… পাকিস্থানের বিরুদ্ধে এটি বিশ্বকাপে ষষ্ঠ সেঞ্চুরি পার্টনারশিপ দেখতে পাওয়া গেলো।

৬. প্রথম উইকেটের জন্য রোহিত শর্মা আর কেএল রাহুল ১৩৫ রান যোগ করেন। ওয়ানডেতে এই দুই খেলোয়াড়ের মধ্যে এটি প্রথম সেঞ্চুরি পার্টনারশিপ হল।

৭. রোহিত শর্মার এটি ওয়ানডেতে ২৪তম সেঞ্চুরি। রোহিত শর্মা এই ২৪টি সেঞ্চুরি ২০৩টি ইনিংস করলেন। ওয়ানডেতে সবচেয়ে দ্রুত ২৪টি সেঞ্চুরি করা রোহিত বিশ্বের চতুর্থ খেলোয়াড় হলেন। রোহিতের আগে হাসিম আমলা (১৪২টি ইনিংস), বিরাট কোহলি (১৬১টি ইনিংস), আর এবি ডেভিলিয়র্স (১৯২টি ইনিংস) এর নাম রয়েছে।

৮. রোহিত শর্মার ১৪০ রান বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে যে কোনো খেলোয়াড়ের দ্বিতীয় সবচেয়ে বেশি রানের স্কোর। রোহিত শর্মার আগে অস্ট্রেলিয়ার অ্যাণ্ড্রু সাইমন্ডসের (১৪৩*) নাম রয়েছে।

INDvsPAK: স্ট্যাটস: রোহিত আর বিরাট করলেন রেকর্ড বৃষ্টি, ম্যাচে হল ১৭টি ঐতিহাসিক রেকর্ড 4

৯. বিরাট কোহলি আজ ওয়ানডেতে ১১হাজার রান পূর্ণ করেছেন। এই বিশেষ কৃতিত্ব করা তিনি বিশ্বের দশম এবং মাত্র তৃতীয় ভারতীয় খেলোয়াড় হয়েছেন।

১০. বিরাট কোহলি ওয়ানডেতে সবচেয়ে দ্রুত ১১ হাজার রান করা খেলোয়াড় হয়েছেন। কোহলি এই কৃতিত্ব মাত্র ২২২টি ইনিংসে হাসিল করেছেন আর শচীন তেন্ডুলকরের ২৭৬টি ইনিংসের রেকর্ডকে পেছনে ফেলেছেন।

১১. রোহিত শর্মা পাকিস্তানের বিরুদ্ধে ওয়ানডেতে লাগাতার দ্বিতীয় সেঞ্চুরি করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন। ২০১৮ সালের এশিয়া কাপে রোহিত পাকিস্তানের বিরুদ্ধে অপরাজিত ১১১ রান করেছিলেন।

১২. রোহিত শর্মা ইল্যান্ডের মাটিতে ওয়ানডেতে নিজের ১০০০ রান পূর্ণ করেছেন। রোহিত এই কৃতিত্ব মাত্র ১৮টি ইনিংসে করেছেন আর সবচেয়ে দ্রুত এক হাজার ওয়ানডে রান করা খেলোয়াড় হয়েছেন। এই বিষয়ে রোহিত নিজের জুটিদার শিখর ধবনকে (১৯) পেছনে ফেলে দিয়েছেন।

INDvsPAK: স্ট্যাটস: রোহিত আর বিরাট করলেন রেকর্ড বৃষ্টি, ম্যাচে হল ১৭টি ঐতিহাসিক রেকর্ড 5

১৩. রোহিত শর্মার ইংল্যাণ্ডের মাটিতে এটি চতুর্থ সেঞ্চুরি। চারটি সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গে রোহিত শচীন তেন্ডুলকরকে (৩) পেছনে ফেলে দিয়েছেন। আর শিখর ধবনকে (৪) ছুঁয়ে ফেলেছেন।

১৪. পাকিস্তানের বিরুদ্ধে ওয়ানডে বিশ্বকাপে সেঞ্চুরি করা রোহিত মাত্র দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় হয়েছেন। রোহিত শর্মার আগে ২০১৫ বিশ্বকাপে বিরাট কোহলি ১০৭ রান করেছিলেন।

১৫. এই বিশ্বকাপে এটি তৃতীয়বার হল যখন রোহিত শর্মা লাগাতার তিনটি ইনিংসে ৫০+ স্কোর করলেন। রোহিত শর্মার আগে নভজ্যোত সিং সিধু (১৯৮৭), শচীন তেন্ডুলকর (১৯৯৬) আর যুবরাজ সিং (২০১১) এই রেকর্ড করেছিলেন।

১৬. শোয়েব মালিক এই ম্যাচে গোল্ডেন ডাকে আউট হয়েছেন। ভারতের বিরুদ্ধে বিশ্বকাপে গোল্ডেন ডাকে আউট হওয়া শোয়েব মালিক মাত্র দ্বিতীয় পাকিস্তানী খেলোয়াড় হলেন। মালিকের আগে ১৯৯৬তে আতার উর রহমান গোল্ডেন ডাকে আউট হয়েছিলেন।

INDvsPAK: স্ট্যাটস: রোহিত আর বিরাট করলেন রেকর্ড বৃষ্টি, ম্যাচে হল ১৭টি ঐতিহাসিক রেকর্ড 6

১৭. একদিনের বিশ্বকাপে ভারতীয় দলের পাকিস্তানের বিরুদ্ধে এটি লাগাতার সপ্তম জয় ছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *