INDvsWI, 1st T-20: ম্যাচে হল মোট ১৩টি রেকর্ড, প্রথম ম্যাচেই নভদীপ সাইনি গড়লেন ইতিহাস

আজ ওয়েস্টইন্ডিজ আর ভারতের মধ্যে ফ্লোরিডার মাঠে তিন টি-২০ ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ খেলা হয়েছে। যেখানে ওয়েস্টইন্ডিজ দল টসে হেরে প্রথমে ব্যাট করে নিজেদের নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৯৫ রানের স্কোর করে। দলের হয়ে কায়রণ পোলার্ড সবচেয়ে বেশি ৪৯ রান করে। অন্যদিকে ভারতের হয়ে নভদীপ সাইনি ৩ উইকেট নেন। ভারতীয় দলের সামনে ম্যাচ জেতার জন্য মাত্র ৯৬ রানের চ্যালেঞ্জ ছিল। ভারতীয় দল এই ম্যাচ ১৭.২ ওভার চার উইকেটে জিতে নেয়। দলের জয়ে রোহিত শর্মা সবচেয়ে বেশি ২৪ রান করেন।

 

আসুন এক নজর দেখে নেওয়া যাক ম্যাচ হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডস:

INDvsWI, 1st T-20: ম্যাচে হল মোট ১৩টি রেকর্ড, প্রথম ম্যাচেই নভদীপ সাইনি গড়লেন ইতিহাস 1

 

১. জোরে বোলার নভদীপ সাইনি ভারতীয় দলের হয়ে টি-২০তে ডেবিউ করা ৮০তম খেলোয়াড় হলেন।

২. ওয়েস্টইন্ডিজের দুই ওপেনার জন ক্যাম্পবেল আর এভিন লুইস কোনো রান না করেই আউট হন। এটা প্রথমবার যখন টিম ইন্ডিয়ার বোলাররা কোনো একটি ম্যাচে দুই ওপেনারকেই শূন্য রানে আউট করলেন।

৩. এই ম্যাচে ওয়েস্টইন্ডিজের জন ক্যাম্পবেল আর এভিন লুইস খাতা না খুলেই আউট হন। ওয়েস্টইন্ডিজের হয়ে এটা দ্বিতীয়বার যখন দুই ওপেনার একই ম্যাচে শূন্য রানের স্কোরে আউট হলেন। এর আগে ২০১৮য় ক্রিস গেইল আর সি ওয়াল্টন নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই লজ্জাজনক রেকর্ড গড়েছিলেন।

INDvsWI, 1st T-20: ম্যাচে হল মোট ১৩টি রেকর্ড, প্রথম ম্যাচেই নভদীপ সাইনি গড়লেন ইতিহাস 2

 

৪. নভদীপ সাইনি নিকোলস পুরণের রূপে নিজের প্রথম আন্তর্জাতিক আর টি-২০ উইকেট হাসিল করলেন।

৫. নভদীপ সাইনি নিজের প্রথম ওভারেই দুই উইকেট নেন। টিম ইন্ডিয়ার হয়ে কোনো টি-২০ ম্যাচের একই ওভারে দুই উইকেট নেওয়া নভদীপ সাইনি মাত্র দ্বিতীয় ভারতীয় বোলার হলেন। এর আগে প্রজ্ঞান ওঝা ২০০৯ এ বাংলাদেশের বিরুদ্ধে এই রেকর্ড করেছিলেন।

৬. ওয়েস্টইন্ডিজের (৯৫/৯) দ্বারা করা ভারতের বিরুদ্ধে এটি টি-২০ ক্রিকেটে সবচেয়ে কম স্কোর। গত রেকর্ড ছিল ২০১৮য় কলকাতায় ১০৯/৮।

INDvsWI, 1st T-20: ম্যাচে হল মোট ১৩টি রেকর্ড, প্রথম ম্যাচেই নভদীপ সাইনি গড়লেন ইতিহাস 3

 

৭.  নভদীপ সাইনি ওয়েস্টইন্ডিজ ইনিংসের ২০তম ওভার মেডেন নেন। নভদীপ সাইনি টিম ইন্ডিয়ার প্রথম আর বিশ্বের এমন চতুর্থ বোলার হলেন যিনি ইনিংসের ২০তম ওভার মেডেন করলেন।

টি-২০আইতে ইনিংসের ২০তম ওভারে মেডেন করা বোলার

 bowler  Vs  year 
Jeetan Patel ( New Zealand ) West Indies 2008
Mohamed Amir(Pakistan) Australia 2010
Janak Prakash (Singapore ) Queue 2019
Navdeep Saini * (India ) West Indies 2019

 

৮. কায়রন পোলার্ডের (৪৯) টি-২০আইতে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে এটি সর্বোচ্চ স্কোর ছিল। তার ভারতের বিরুদ্ধে এর আগে সর্বোচ্চ স্কোর ছিল ২২ রান।

৯. রবীন্দ্র জাদেজা আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৪০০ উইকেট পূর্ণ করলেন। এই উপলব্ধী হাসিল করা জাদেজা বিশ্বের ৫২তম আর ভারতের মাত্র সপ্তম বোলার হলেন।

১০. রোহিত শর্মা (১০৪) টি-২০আইতে সবচেয়ে বেশি ছক্কা মারা দ্বিতীয় খেলোয়াড় হলেন। এই বিষয়ে হিটম্যান নিউজিল্যাণ্ডের মার্টিন গুপ্তিলকে (১০৩) পেছনে ফেললেন।

INDvsWI, 1st T-20: ম্যাচে হল মোট ১৩টি রেকর্ড, প্রথম ম্যাচেই নভদীপ সাইনি গড়লেন ইতিহাস 4

 

১১. ঋষভ পন্থ (০) এর আন্তর্জাতিক ক্রিকেটে এটি দ্বিতীয়বার যখন তিনি গোল্ডেন ডাকে আউট হলেন। এর আগে গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঋষভ পন্থ কোনো রান না করেই আউট হয়েছিলেন।

১২. বিরাট কোহলি (২২৮২) টি-২০আইতে সবচেয়ে বেশি রান করা  দ্বিতীয় খেলোয়াড় হলেন আর তিনি মার্টিন গুপ্তিলকে (২২৭২) পেছনে ফেললেন।

১৩. ফ্লোরিডার মাঠে ভারতীয় ক্রুইকেট দলের টি-২০আইতে এটি প্রথম জয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *