ENG vs SA স্ট্যাটস: ম্যাচে হল মোট ৮টি বড় রেকর্ড, মর্গ্যান গড়লেন বিশ্ব ইতিহাস 1

৪৫ দিন পর্যন্ত খেলা হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপের আজ শুরু হয়ে গিয়েছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচ আজ বৃহস্পতিবার ৩০ মে ইংল্যাণ্ড আর দক্ষিণ আফ্রিকার মধ্যে কেনিংটন ওভালে খেলা হয়েছে। যেখানে ইংল্যান্ডের দল প্রথমে ব্যাট করে ৩১১/৮ রানের স্কোর করে। দলের হয়ে বেন স্টোকস ৮৯, অধিনায়ক ইয়োন মর্গ্যান ৫৭ আর জেসন রয় ৫৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। দক্ষিণ আফ্রিকার হয়ে লুঙ্গি এনগিডি সবচেয়ে বেশি ৩ উইকেট নিতে সফল হন। দক্ষিণ আফ্রিকার সামনে ম্যাচ জেতার জন্য ৩১২ রানের লক্ষ্য ছিল, কিন্তু দল এই লক্ষ্যের জবাবে মাত্র ২০৭ রানেই অলআউট হয়ে যায় আর ইংল্যাণ্ড দল এই ম্যাচ ১০৪ রানের ব্যবধানে জিতে নিজের নামে করে।

আসুন এক নজরে দেখে নেওয়া যাক ম্যাচে হওয়া পরিসংখ্যানের দিকে:

ENG vs SA স্ট্যাটস: ম্যাচে হল মোট ৮টি বড় রেকর্ড, মর্গ্যান গড়লেন বিশ্ব ইতিহাস 2

১. ইয়োন মর্হ্যান আজ ইংল্যান্ডের হয়ে ২০০তম একদিনের ম্যাচ খেললেন। ইংল্যান্ডের হয়ে ২০০টি ওয়ানডে ম্যাচ খেলা ইয়োন মর্গ্যান সবার প্রথম খেলোয়াড় হলেন।

২. ইয়োন মর্গ্যান একদিনের ক্রিকেটে নিজের ৭ হাজার রানও পূর্ণ করে ফেলেছেন। এই কৃতিত্ব স্থাপন করা তিনি বিশ্বের ৪১তম খেলোয়াড় হলেন।

৩. দক্ষিণ আফ্রিকা আর ইংল্যাণ্ডের মধ্যে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডও ইয়োন মর্গ্যানের নামে নথিভুক্ত হল। ইয়োন মর্গ্যান (১৯) কেভিন পিটারসনকে (১৮) পেছনে ফেলে দিলেন।

ENG vs SA স্ট্যাটস: ম্যাচে হল মোট ৮টি বড় রেকর্ড, মর্গ্যান গড়লেন বিশ্ব ইতিহাস 3

৪. ইমরান তাহির বিশ্বকাপের প্রথম ওভারেই বোলিং করা প্রথম স্পিন বোলার হলেন। ১৯৭৫ থেকে ২০১৫র মধ্যে যত একদিনের বিশ্বকাপ খেলা হয়েছে কোনো বিশ্বাকাপেই স্পিনাররা প্রথম ওভার করেননি।

৫. ১৯৯২ সালের পর এটা মাত্র দ্বিতীয়বার ছিল যখন কোনো বোলার বিশ্বকাপের প্রথম ম্যাচের প্রথম ওভারেই উইকেট নিতে সফল হল। ১৯৯২তে এই রেকর্ড জন রাইট করেছিলেন আর আজ এই কৃতিওত ইমরান তাহির করলেন।

৬. বেন স্টোকস আজ ৮৯ রান করেছেন। কেনিংটন ওভালের মাঠে বেন স্টোকসের এটা প্রথম হাফ সেঞ্চুরি ছিল।

ENG vs SA স্ট্যাটস: ম্যাচে হল মোট ৮টি বড় রেকর্ড, মর্গ্যান গড়লেন বিশ্ব ইতিহাস 4

৭. এই ম্যাচে ইংল্যাণ্ডের চারজন খেলোয়াড় (বেন স্টোকস ৮৯, অধিনায়ক ইয়োন মর্গ্যান ৫৭, জেসন রয় ৫৪, জো রুট ৫১) হাফসেঞ্চুরি করেন। বিশ্বকাপে এটা প্রথমবার যখন ইংল্যান্ডের চারজন খেলোয়াড় কোনো একটি ইনিংসে হাফসেঞ্চুরি করলেন।

৮. জোফ্রা আর্চার এই ম্যাচে ৩/২৭ বোলিং পরিসংখ্যান করেছেন। একদিনের ক্রিকেটে এখনো পর্যন্ত এটা তার সবচেয়ে ভাল প্রদর্শন দেখতে পাওয়া গেল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *