STATS: ম্যাচে হল মোট ৮টি বড়ো রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম বোলার হলেন স্টার্ক

আইসিসি একদিনের বিশ্বকাপে আজ ওয়েস্টইন্ডিজ আর অস্ট্রেলিয়ার মধ্যে ম্যাচ খেলা হয়েছে। দুই দলের মধ্যে এই ম্যাচ ট্রেন্টব্রিজ, ন্যাটিংহ্যামের মাঠে খেলা হয়েছে। টুর্নামেন্টের এটি দশম ম্যাচ ছিল, অন্যদিকে এই দুই দলের এটি দ্বিতীয় ম্যাচ ছিল। এই ম্যাচের টস ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার জেতেন এবং প্রথমে বল করার সিদ্ধান্ত নেন।

অস্ট্রেলিয়ার দল প্রথমে ব্যাট করে ২৮৮ রান করেন। দলের হয়ে সবচেয়ে বেশি ৯২ রান করেন নাথান কুইলতার নাইল। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের হয়ে কার্লোস ব্রেথওয়েট সর্বাধিক চার উইকেট নিতে সফল হন। ওয়েস্টইন্ডিজের সামনে ম্যাচ জেতার জন্য ২৮৯ রানের বড়ো লক্ষ্য ছিল। লক্ষ্য দেখতে বড়ো হলেও মুশকিল ছিল না। ওয়েস্টইন্ডিজের দল একটা সময় এই ম্যাচ জিততেও পারত, কিন্তু দলের ব্যাটসম্যানরা বড় শট মারার চক্করে নিজেদের উইকেট ছুঁড়ে দিয়ে আসেন। ওয়েস্টইন্ডিজের দল নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭৩ রান করতে পারে আর এই ম্যাচ ১৫ রানে হেরে যায়। অস্ট্রেলিয়ার জয়ে মিচেল স্টার্ক সবচেয়ে বেশি ৫ উইকেট হাসিল করেছেন।

 

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডসের দিকে-

 

STATS: ম্যাচে হল মোট ৮টি বড়ো রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম বোলার হলেন স্টার্ক 1

১. অস্ট্রেলিয়ান জোরে বোলার নাথান কুইল্টার নাইল এই ম্যাচে ৯২ রান করেন। একদিনের ক্রিকেট আর আন্তর্জাতিক ক্রিকেটে নাথান কুইল্টার নাইলের এটি প্রথম হাফসেঞ্চুরি।

২. প্রথম দশ ওভারের খেলায় ওয়েস্টইন্ডিজের দল ৪ উইকেট হাসিল করে। ২০১৫ বিশ্বকাপের পর ওয়েস্টইন্ডিজ দলের দ্বারা প্রথম দশ ওভারে এটা সবচেয়ে ভাল বোলিং দেখতে পাওয়া গেল।

৩. স্টিভ স্মিথ এই ম্যাচে ৭৩ রান করেন। বিশ্বকাপের গত সাতটি ইনিংসে এটা ষষ্ঠবার যখন স্টিভ স্মিথ ৫+ স্কোর করলেন।

STATS: ম্যাচে হল মোট ৮টি বড়ো রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম বোলার হলেন স্টার্ক 2

 

৪. নাথান কুইল্টার নাইল এই ম্যাচে ৯২ রান করেন। ওয়ানডেতে অষ্টম আর তার নিচের জায়গায় ব্যাটিং করে যে কোনো খেলোয়াড়ের এটি তৃতীয় সবচেয়ে বড় স্কোর। প্রথমে স্থানে ইংল্যান্ডের ক্রিস ওকস (৯৫* বনাম শ্রীলঙ্কা ২০১৬) আর দ্বিতীয় স্থানে ওয়েস্টইন্ডিজের অ্যান্দ্রে রাসেলের (৯২* বনাম ভারত ২০১১) নাম রয়েছে।

৫. ক্রিস গেইল (১,০১৫) একদিনের বিশ্বকাপে ১০০০ রান পূর্ণ করলেন। এই বিশেষ উপলব্ধী হাসিল করা ক্রিস গেইল বিশ্বের ১৮ আর ওয়েস্টইন্ডিজের তৃতীয় ব্যাটসম্যান হলেন।

৬. অ্যান্দ্রে রাসেল (১০১৩) একদিনের ক্রিকেটে নিজের ১০০০ রান পূর্ণ করলেন।

STATS: ম্যাচে হল মোট ৮টি বড়ো রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম বোলার হলেন স্টার্ক 3

৭. ওয়েস্টইন্ডিজের অধিনায়ক একদিনের ক্রিকেটে নিজের ৫০টি ছক্কা পূর্ণ করলেন।

৮. মিচেল স্টার্ক এই ম্যাচে ৫ উইকেট নিলেন আর তিনি ওয়ানডেতে সবচেয়ে দ্রুত ১৫০ উইকেট নেওয়া বোলার হয়ে গিয়েছেন। স্টার্ক মাত্র ৭৭টি ওয়ানডে ম্যাচে এই কৃতিত্ব স্থাপন করলেন। এই বিষয়ে তিনি পাকিস্তানের সাকলেন মুস্তাকের (৭৮) রেকর্ড ভাঙলেন।

 

একদিনের ক্রিকেটে সবচেয়ে দ্রুত ১৫০ উইকেট নেওয়া বোলার:

 

The player  Match 
Mitchell Starc  77*
Sqlain mushtaq 78
Trent Bolt 81
Brett Lee  82
Ajantha Mendis 84

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *