WIvsIND: দ্বিতীয় টেস্টে হতে পারে এই ১০টি রেকর্ড, বিরাটের কাছে ধোনিকে পেছনে ফেলার সুযোগ

ওয়েস্টইন্ডিজ আর ভারতের মধ্যে দুই টেস্ট ম্যাচের সিরিজের শেষ ম্যাচ আজ ৩০ আগস্ট শুক্রবার থেকে জামাইকা, কিংস্টোনের মাঠে খেলা হবে। প্রথম টেস্ট ম্যাচ ৩১৮ রানের ব্যবধানে জেতার পর এখন টিম ইন্ডিয়ার নজর দ্বিতীয় টেস্ট জিতে ক্লীন সুইপ করার দিকে থাকবে। প্রথম টেস্ট ম্যাচে অধিনায়ক বিরাট কোহলির পাশপাশি সহঅধিনায়ক অজিঙ্ক রাহানের ব্যাটও দারুণ চলেছে। বোলিংয়েও ঈশান্ত শর্মা থেকে শুরু করে জসপ্রীত বুমরাহ পর্যন্ত বেশ কিছু রেকর্ড নিজেদের নামে করেছেন। দ্বিতীয় টেস্ট ম্যাচেও ভারত আর ওয়েস্টইন্ডিজ দুই দলের খেলোয়াড়দের কাছেই বড়ো বড়ো কীর্তি স্থাপন করার একটা ভাল সুযোগ থাকবে। এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের দ্বিতীয় টেস্ট ম্যাচে হতে চলা বেশ কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডের ব্যাপারে জানাব।

WIvsIND: দ্বিতীয় টেস্টে হতে পারে এই ১০টি রেকর্ড, বিরাটের কাছে ধোনিকে পেছনে ফেলার সুযোগ 1

১. টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট কোহলি মোট ২৭টি টেস্ট ম্যাচ জিতেছেন। যদি ভারতীয় দল দ্বিতীয় টেস্ট ম্যাচও জিততে সফল হয় তো অধিনায়ক হিসেবে কোহলির ২৮তম জয় হবে আর তিনি ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট জেতা অধিনায়ক হয়ে যাবেন। বর্তমান সময়ে তিনি মহেন্দ্র সিং ধোনির সঙ্গে সংযুক্তভাবে প্রথম স্থানে রয়েছে।

২. বিরাট কোহলি (৮৯২২) দ্বিতীয় টেস্তে ৭৮ রান করার সঙ্গেই প্রথম শ্রেণীর ক্রিকেটে নিজের ৯০০০ রান পূর্ণ করে ফেলবেন।

৩. কেএল রাহুল (১৯৮৭) দ্বিতীয় টেস্ট ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ১৩ রান করার সঙ্গেই টেস্ট ক্রিকেটে নিজের ২ হাজার রান পূর্ণ করে ফেলবেন। এই রেকর্ড করা রাহুল ৩৯ তম ভারতীয় হবেন।

WIvsIND: দ্বিতীয় টেস্টে হতে পারে এই ১০টি রেকর্ড, বিরাটের কাছে ধোনিকে পেছনে ফেলার সুযোগ 2

৪. চেতেশ্বর পুজারা যদি এই টেস্ট ম্যাচে সেঞ্চুরি করতে সফল হন তো সেটা তার প্রথম শ্রেণীর কেরিয়ারের ৫০তম সেঞ্চুরি হবে। এখনো পর্যন্ত ১৮৭টি ম্যাচে তিনি ৪৯টি সেঞ্চুরি করেছেন।

৫. মহম্মদ শামী (১৪৮) এই ম্যাচে ২ উইকেট নেওয়ার সঙ্গেই টেস্টে নিজের ১৫০ উইকেট পূর্ণ করে ফেলবেন। ভারতের হয়ে টেস্টে ১৫০টি উইকেট নেওয়া শামি ১৫তম বোলার হবেন।

৬. আর অশ্বিন (৩৯৮৮) মাত্র ১২ রান করার সঙ্গেই প্রথম শ্রেণীর ক্রিকেটে নিজের চার হাজার রান পূর্ণ করে ফেলবেন।

৭. রবিচন্দ্রন অশ্বিন (৩৪২) আট উইকেট নিতেই টেস্ট ক্রিকেটে নিজের ৩৫০ উইকেট পূর্ণ করে ফেলবেন। টেস্টে কৃতিত্ব হাসিল করা অশ্বিন বিশ্বের ২৬তম আর দেশের চতুর্থ বোলার হবেন।

WIvsIND: দ্বিতীয় টেস্টে হতে পারে এই ১০টি রেকর্ড, বিরাটের কাছে ধোনিকে পেছনে ফেলার সুযোগ 3

৮. রবীন্দ্র জাদেজার কাছেও একটি বড় কৃতিত্ব স্থাপন করার সুযোগ থাকবে। এই টেস্টে ৬ উইকেট নিলেই জাদেজার এই ফর্ম্যাটে ২০০ উইকেট পূর্ণ হয়ে যাবে। ভারতের হয়ে এই রেকর্ড করা তিনি দশম বোলার হবেন।

৯. জেসন হোল্ডার (৯৫) ভারতের বিরুদ্ধে ৫ উইকেট নিলেই টেস্টে নিজের উইকেটের সেঞ্চুরি পূর্ণ করে ফেলবেন। এই রেকর্ড করা হোল্ডার ওয়েস্টইন্ডিজের ২৩তম খেলোয়াড় হবেন।

১০. এক উইকেট নিতেই ঈশান্ত শর্মা এশিয়ার বাইরে দেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার হয়ে যাবেন। এখন ঈশান্ত ১৫৫টি উইকেট নিয়েছেন আর বিষয়ে তিনি কপিলদেবের (১৫৫) রেকর্ড ভাঙবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *