লাসিথ মালিঙ্গা গড়লেন বিশ্বরেকর্ড, এলিট ক্লাবে হলেন শামিল 1

চার বছরে যে ক্রিকেট মহাযুদ্ধের আমাদের সকলের অপেক্ষা থাকে তার শুরু ইংল্যান্ড আর ওয়েলসের মাঠে হয়ে গিয়েছে। এবারের টুর্নামেন্ট গত বেশ কিছু বছরের থেকে বেশ কিছু দিক থেকে আলাদা। ১৪ জুলাই এই মহাযুদ্ধের সমাপ্তি লর্ডসের মাঠে হবে। মঙ্গলবার শ্রীলঙ্কা আর আফগানিস্তানের মধ্যে খেলা হওয়া ম্যাচে একটি রেকর্ড হয়েছে। এই ম্যাচে শ্রীলঙ্কা জয় হাসিল করে।

আফগানিস্তানের উপর ভারি পড়ল শ্রীলঙ্কা

লাসিথ মালিঙ্গা গড়লেন বিশ্বরেকর্ড, এলিট ক্লাবে হলেন শামিল 2

দুই দলই এই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচ হেরেছিল। মঙ্গলবার ৪ জুন কার্ডিফের মাঠে প্রথমবার এই টুর্নামেন্টে দুই এশিয়ান দল মুখোমুখি হয়েছিল, এটি এই টুর্নামেন্টের সপ্তম ম্যাচ ছিল। এই ম্যাচের ম্যান অফ দ্যা ম্যাচ হন নুয়ান প্রদীপ। অধিনায়ক করুণারত্নে ৪৫ বলের সাহায্যে মাত্র ৩০ রান করেন আর শ্রীলঙ্কার উইকেটকিপার কুশল পেরেরা ৮১ বলের সাহায্যে সবচেয়ে বেশি ৭৮ রান করেন। অন্যদিকে বোলিংয়ে প্রদীপ ৪ এবং মালিঙ্গা ৩টি উইকেট নেন। অন্যদিকে আফগানিস্তানের হয়ে নজিবুল্লাহ ৫৬ বলে ৪৩ রান করে রান আউট হয়ে যান। আফগানিস্তানের হয়ে দ্বিতীয় সর্বশ্রেষ্ঠ ৩০ রান হজরতুল্লাহ করেন। বোলিংয়ে নবী ৪ উইকেট নিয়েছেন।

মালিঙ্গা ৩ উইকেট নিয়ে করলেন রেকর্ড

লাসিথ মালিঙ্গা গড়লেন বিশ্বরেকর্ড, এলিট ক্লাবে হলেন শামিল 3

মালিঙ্গা গতকাল আরো একবার শ্রীলঙ্কা দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ৬.৪ ওভারে ৩৯ রান দিয়ে ৩ উইকেট নেন, আর সেই সঙ্গে এখন তিনি বিশ্বকাপের ইতিহাসে টপ-৫ উইকেট টেকারের তালিকায় শামিল হয়ে গিয়েছেন। তিনি গ্লেন ম্যাকগ্রা, ওয়াসিম আক্রম, মুথাইয়া মুরলীধরণের মত বোলারদের একটি বিশিষ্ট তালিকায় শামিল হয়ে গিয়েছেন। মালিঙ্গা গতকিছু বছরে শ্রীলঙ্কার জন্য সর্বশ্রেষ্ঠ প্রদর্শন করা বোলার থেকেছেন। ২৪টি বিশ্বকাপের ম্যাচে মালিঙ্গার ঝুলিতে ৪৬টি উইকেট রয়েছে। ম্যাকগ্রার খাতায় ৭১টি উইকেট, মুরলীধরণের ৬৮ আর আক্রমের ৫৫ এবং চামিন্ডা ব্যাসের ৪৯টি উইকেট রয়েছে। এর পাশাপাশি মালিঙ্গা ভারতের প্রাক্তন বোলার জাহির খানকেও পেছনে ফেলে দিয়েছেন।

শ্রীলঙ্কার আগের প্রদর্শন

লাসিথ মালিঙ্গা গড়লেন বিশ্বরেকর্ড, এলিট ক্লাবে হলেন শামিল 4

শ্রীলঙ্কা বর্তমানে আফগানিস্তানকে হারিয়ে এই টুর্নামেন্টে একটি হার আর একটি জয় নিয়ে নিজেদের দাঁড় করিয়ে রেখেছে। বর্তমানে শ্রীলঙ্কাকে তাদের পরের ম্যাচ ব্রিস্টলের মাঠে পাকিস্তানের বিরুদ্ধে ৭জুন খেলতে হবে। এটা সিরিজে ১১তম ম্যাচ। পাকিস্তান আর শ্রীলঙ্কা দুই দলই একটি করে জয় আর একটি করে হার নিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান চালু রেখেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *