এক সময় তাঁকে ভারতের তরুণ তুর্কি বলা হত। বাইশগজে আক্রমণাত্মক মনোভাবের জন্য় অনেকে তাঁর সমালোচনা করতেন, আবার অনেকে সমর্থন করেছেন। কিন্তু, স্বপ্নেও কেউ ভাবেননি, শচীন তেন্ডুলকরের মতে লেজেন্ড যে ক্রিকেটারটিকে স্নেহের চোখে দেখতেন, সে নিজের পায়ে নিজেই কুড়ুল মারবেন। স্পট-ফিক্সিং করে কেরিয়ারটাই শেষ হয়ে যায় কেরলার প্রতিভাবান পেস বোলার সান্থাকুমারণ শ্রীসন্থের। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) শ্রীসন্থকে আজীবন নির্বাসনে পাঠিয়েছে। বোর্ডের সেই রায়ের বিরুদ্ধে কেরালা কোর্টে আর্জি জানিয়েছিলেন এই ফাস্ট বোলার। সেই আর্জির পরিপ্রেক্ষিতে কেরালা কোর্ট বিসিসিআইয়ের রায়কে খারিজ করে দিয়ে শ্রীসন্থের ওপর থেকে আজীবন নির্বাসন তুলে নিতে বলেছে। ফলে, ভারতের হয়ে আবার ক্রিকেট খেলার স্বপ্ন দেখছেন এই প্রতিভাবান ফাস্ট বোলার।

দেশের হয়ে আবার টেস্ট খেলতে চান শ্রী। একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে শ্রীসন্থ বলেন, আমি ভারতের হয়ে আবার টেস্ট ক্রিকেট খেলতে চাই। এখনও তিন-চার বছর ক্রিকেট খেলা চালিয়ে যেতে পারব আমি। ক্রিকেট আমার সবকিছু। সেখানে ফিরে যেতে চাই। এখন আমার লক্ষ্য় ম্য়াচ খেলার জন্য় ফিট হয়ে ওঠা। রণজি ক্রিকেটের জন্য় প্রস্তুতি শুরু করব। ইতিমধ্য়ে বোলিং অনুশীলন শুরু করে দিয়েছি। ছোটো হলেও আমার বাড়িতে নেট প্র্য়াক্টিসের ব্য়বস্থা আছে। সেখানেই রোজ নিয়ম করে অনুশীলন করছি। নিজের কাছে নিজেকে প্রমাণ করতে চাই।

২০১৩ আইপিএলের সময় শ্রীসন্থ এবং আরও দুই ক্রিকেটারের বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ ওঠার পর বিসিসিআই তাদের তিনজনকে আজীবন নির্বাসিত করে ক্রিকেট থেকে। দুবছর পর ২০১৫ সালে আদালত তিন ক্রিকেটারকেই মুক্তি দেয় অভিযোগ থেকে। কিন্তু, তা সত্ত্বেও বিসিসিআই তাদের নির্বাসনের সাজা তোলেনি। আদালতের রায় উপেক্ষা করে ভারতীয় দলে ফেরার সমস্ত রাস্তা শ্রীসন্থের জন্য় বন্ধ করেই রেখেছে বোর্ড। এই কারণেই বোর্ডের বিরুদ্ধে কেরালা কোর্টের দ্বারস্থ হতে হয় শ্রীসন্থকে।

ভারতীয় ক্রিকেট বোদ্ধা মহল এখন বিসিসিআইয়ের পরবর্তী পদক্ষেপ কি হয়, সেই দিকে তাকিয়ে রয়েছে। কেরালা কোর্টের রায় মেনে নিয়ে বোর্ড যদি শ্রীসন্থকে তাদের ছাতার তলায় ফের ক্রিকেট খেলতে অনুমতি দেয়, তাহলে দুবারের বিশ্বকাপজয়ী দলের সদস্য়ের জন্য় কড়া চ্য়ালেঞ্জ অপেক্ষা করছে। প্রথমত, ম্য়াচ ফিট হয়ে। আর তারপর পারফর্ম করা। তবে, বোর্ডের অন্দরমহলের খবর, এত সহজে ফিক্সিংয়ে জড়িয়ে পড়া একজন ক্রিকেটারের মূলস্রোতে ফিরতে নাও দিতে পারে ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্তা। শোনা যাচ্ছে, কেরালা কোর্টের রায়ের বিরুদ্ধে উচ্চ-আদালতে যেতে পারে বিসিসিআই।

উল্লেখ্য়, ক্রিকেটের মূলস্রোত থেকে হারিয়ে যাওয়ার পর শ্রীসন্থ রাজনীতিতে নাম লেখান। গতবছর স্থানীয় বিধানসভা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেন। মালয়ালম ছবিতেও অভিনয় করেছেন। সম্প্রতি ছবিটি মুক্তিও পেয়েছে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...