৩ খেলোয়াড় যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে নিতে পারেন বিরাট কোহলির জায়গা

নিউজিল্যান্ড সফরের পর এখন ভারতীয় দল নিজেদের ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার দলের বিরুদ্ধে খেলবে। যেখানে সমস্ত ম্যাচেই অনেক বেশি গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই একদিনের সিরিজ ৩ ম্যাচের হবে। যার শুরু ১২ মার্চ থেকে ধর্মশালার মাঠে হবে। রোহিত শর্মার এই সিরিজে খেলা মুশকিল। এখন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিও এই সিরিজ থেকে বিশ্রাম নিতে পারেন। যে কারণে তার বিকল্পও ভারতীয় দলকে খুঁজতে হবে। তার জন্য বেশ কয়েকজন খেলোয়াড় এই দৌড়ে আগেই রয়েছে আর নিজেদের দাবী পেশ করছেন। আজ আমরা আপনাদের সেই তিনজন খেলোয়াড়ের ব্যাপারে জানাব যারা বিরাট কোহলির বিকল্প হয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে খেলতে পারেন। এদের মধ্যে একজন খেলোয়াড়কে ভারতীয় দলে নিজের জায়গা পুণরায় ফিরে পেতেও দেখা যাবে।

১. সূর্যকুমার যাদব

৩ খেলোয়াড় যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে নিতে পারেন বিরাট কোহলির জায়গা 1

বর্তমান সময় যদি কোনো খেলোয়াড় ঘরোয়া ক্রিকেটে গোল্ডেন ফর্মে থাকেন তো তিনি হলেন মুম্বাইয়ের সূর্যকুমার যাদব। এই খেলোয়াড় নিয়মিত প্রত্যেকটি ফর্ম্যাটে রান করেছেন। সম্প্রতিই ইন্ডিয়া এ-র হয়েও নিউজিল্যাণ্ডের পিচে সূর্যকুমার যাদব ভালো ইনিংস খেলেছিলেন। সূর্যকুমার যাদব ডিওয়াই পাটিল টি-২০ টুর্নামেন্টের দুটি ম্যাচে পরপর দুটি সেঞ্চুরি করেও নিজের দাবীকে আরো মজবুত করে ফেলেছেন। স্পিন আর জোরে বোলিং দুটিকেই সূর্যকুমার যাদবকে ভালোভবে খেলতে দেখা যায়। এটাই তার সবচেয়ে বড়ো স্পেশালিটি। যদব আইপিএলেও ৩ নম্বরে ব্যাট করে নিজের দলের হয়ে বেশকিছু ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। যে কারণে এখন আভ্রতীয় দলেরও এই খেলোয়াড়ের কাছ থেকে এমনই প্রদর্শনের প্রয়োজন হবে। সূর্যকুমার যাদব আক্রামণাত্মক ব্যাটিংয়ের জন্য পরিচিত।

২. শুভমান গিল

৩ খেলোয়াড় যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে নিতে পারেন বিরাট কোহলির জায়গা 2

তরুণ খেলোয়াড় শুভমান গিলের তুলনাই ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে হয়। গত কিছু সময় ধরে তিনি ভারতীয় টেস্ট দলের নিয়মিত সদস্য। এখন তিনি ভারতের হয়ে সীমিত ওভারের ক্রিকেটেও সুযোগ পেতে পারেন। তবে ভারতের হয়ে তিনি একদিনের ফর্ম্যাটে খেলেছেন। শুভমান গিল ভারতীয় দলের হয়ে নিউজিল্যাণ্ডের আগের সফরে ভারতীয় দলে পদার্পণ করেছিলেন। এখন তিনি দলে নিজের প্রত্যাবর্তনের প্রস্তুতি নিচ্ছেন। যেখানে তাকে নিজের দলের হয়ে বড়ো ইনিংস খেলে নিজেকে প্রমান করতে হবে। তাকে ভবিষ্যতের সুপারস্টার বলা হয়। গিল ৩ নম্বরে ব্যাট করেও নিজের দলের হয়ে ভীষণই ভালো প্রদর্শন করেছেন। যে কারণে টিম ম্যানেজমেন্টের ভরসাও এই খেলোয়াড়ের উপর অনেকটাই বেশি। আশা রয়েছে যে সুযোগ পেলে তিনি প্রথম একাদশেও নিজের জায়গা সম্পূর্ণ পাকা করা প্রয়াস করবেন।

১. সঞ্জু স্যামসন

৩ খেলোয়াড় যারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে নিতে পারেন বিরাট কোহলির জায়গা 3

উইকেটকিপার ব্যাটসম্যান সঞ্জু স্যামসনকেও ভারতীয় দলে সুযোগ দেওয়া হতে পারে। এই খেলোয়াড় টি-২০ ফর্ম্যাটে নিয়মিত সুযোগ পাচ্ছেন। কিন্তু এখনো পর্যন্ত তিনি একদিনের ফর্ম্যাটে সুযোগ পাননি। এখন তিনি বিরাট কোহলির জায়গা ভারতীয় দলে খেলার সুযোগ পেতে পারেন। সঞ্জু স্যামসনকে যদি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলির জায়গায় সুযোগ দেওয়া হয় তো তিনি নিজেকে প্রমান করতে চাইবেন। যাতে তিনি টি-২০ ফর্ম্যাটে করা ভুলের ভরপাই করতে পারেন। তবে উইকেটকিপার হিসেবে তার সুযোগ পাওয়া ভীষণই মুশকিল দেখাছে। স্যামসন সম্প্রতিই ঘরোয়া ক্রিকেটে যখনই খেলেছেন ব্যাট হাতে নিয়মিত রান করেছেন। সেই ধারাকেই তিনি ভারতীয় দলের হয়েও বজায় রাখার সম্পূর্ণ প্রয়াস করবেন। তবে এখন সঞ্জুকে নিজের সঠিক শটও নির্বাচন করতে হবে যাতে তিনি লম্বা ইনিংস খেলতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *