দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীন এই ৫জন খেলোয়াড় করতে পারেন ভারতীয় দলে প্রত্যাবর্তন 1

নিউজিল্যান্ড সফর এখন নিজের শেষের দিকে এগিয়ে চলেছে। টি-২০ আর একদিনের সিরিজের পর প্রথম টেস্ট ম্যাচও খেলা হয়েছে। এখন ২৯ ফেব্রুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট খেলা হবে। যা এই সফরের শেষ ম্যাচও। এরপর ভারতীয় দলে ফিরে আসবে। ফিরে আসার পর ভারতীয় দলকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজ খেলতে হবে। যার জন্য ভারতীয় দলকে সম্পূর্ণ প্রস্তুতি নিতে হবে। এই সিরিজ চলাকালীন ভারতীয় দলে বেশকিছু বড়ো পরিবর্তন দেখতে পাওয়া যেতে পারে। যে দল নিউজিল্যান্ডে খেলেছিল তাতে পরিবর্তন হতে পারে। আজ আমরা আপানাদের সেই ৫জন খেলোয়াড়ের ব্যাপারে জানাব যারা দলে সুযোগ দিয়ে দলে পরিবর্তন করা যেতে পারে। এই পরিবর্তনের পর দল থেকে কিছু খেলোয়াড়কেও বাদ দেওয়া হবে। যার মধ্যে কিছু বড়ো নামও শামিল রয়েছে, প্রত্যাবর্তন করা খেলোয়াড়দের মধ্যে সকলেই বড়ো তারকা।

১. রোহিত শর্মা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীন এই ৫জন খেলোয়াড় করতে পারেন ভারতীয় দলে প্রত্যাবর্তন 2

নিউজিল্যান্ডের বিরুদ্ধে বে ওভালে খেলা হওয়া শেষ টি-২০ ম্যাচে ব্যাটিং করাকালীনই রোহিত শর্মার পায়ে টান ধরেছিল। যে কারণে তিনি একদিনের আর টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছিলেন। এরপরই রোহিত শর্মার জায়গায় তরুণ ময়ঙ্ক আগরওয়ালকে সুযোগ দেওয়া হয়েছিল। সম্প্রতিই দেখা গিয়েছে রোহিত শর্মাকে ওয়ার্কআউট করতে। যে কারণে এখন সমর্থক আর ভারতীয় টিম ম্যানেজমেন্টের আশা থাকবে যে রোহিত শর্মা দক্ষিণ আফ্রিকা সিরিজ চলাকালীন ভারতীয় দলের অংশ হবেন। তার প্রত্যাবর্তন দলের জন্য ভীষণই গুরুত্বপূর্ণ হবে। রোহিত শর্মা বর্তমানে ভীষণই ভালো ফর্মে রয়েছেন, যার ফায়দা ভারতীয় দল নিউজিল্যান্ড সিরিজে নিতে পারেনি। যদি রোহিত শর্মা ফিট হন তো আইপিএলের আগে ভারতীয় দলের হতে চলা শেষ সিরিজে তিনি অবশ্যই অংশ নেওয়ার চেষ্টা করবেন।

২. শিখর ধবন

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীন এই ৫জন খেলোয়াড় করতে পারেন ভারতীয় দলে প্রত্যাবর্তন 3

দ্বিতীয় ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই আহত হয়ে দলের বাইরে চলে গিয়েছেন। যে কারণে নিউজিল্যান্ড সফরে তিনি ভারতীয় দলে ছিলেন না। কিন্তু এখন এনসিএতে দারুণ মেহনত করে তিনি নিজের ফিটনেস হাসিল করে ফেলেছেন। শিখর ধবনের জায়গায় পৃথ্বী শকে সুযোগ দেওয়া হয়েছিল। তিনি তার ফায়দা নিতে সফল হননি। চোট লাগার পর থেকেই ধবন এনসিএতে ছিলেন। যেখানে তিনি নিজের ফিটনেসের উপর অনেক মেহনত করেছেন। যেকারণে তিনি সম্পূর্ণভাবে ফিট হয়ে ফিরছেন। ধবনের প্রয়োজন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীন ভারতীয় দলের হবে। যেখানে তাকে ভারতীয় দলের হয়ে বড়ো ইনিংস খেলতে দেখা যেতে পারে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তিনি দ্বিতীয় ম্যাচে ভীষণই ভালো ব্যাটিং করেছিলেন। যে কারণে দলের তার কাছ থেকে অনেকটাই আশা থাকবে।

৩. হার্দিক পাণ্ডিয়া

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীন এই ৫জন খেলোয়াড় করতে পারেন ভারতীয় দলে প্রত্যাবর্তন 4

জোরে বোলিং অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া শেষবার ভারতীয় দলের হয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ চলাকালীনই খেলেছিলেন। তারপর থেকে তিনি নিয়মিত দলের বাইরে রয়েছেন। যেখানে তার জায়গায় মুম্বাইয়ের অলরাউন্ডার শিভম দুবে সুযোগ পেয়েছিলেন। কিন্তু তিনি প্রভাবিত করতে ব্যর্থ হন। হার্দিক পাণ্ডিয়ার দলে উপস্থিতিতে ভারতকে আগের চেয়েও ভালো দল হিসেবে দেখা যাবে। হার্দিক পান্ডিয়া যখন দল থেকে বাইরে গিয়েছিলেন তখন তাকে ভালো ছন্দে দেখা গিয়েছিল। এখন এনসিএতে নিজের ফিটনেস নিয়ে প্রচুর মেহনত করার পর তিনি নিজেকে ফিট প্রমান করেছেন। যে কারণে তার দলে ফেরা নিশ্চিত। পাণ্ডিয়া যখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে খেলতে নামবেন তো তার লক্ষ্য হবে ভারতীয় দলের হয়ে ভালো প্রদর্শন করে দলের জয়ে গুরুত্বপূর্ণ যোগদান দেওয়া। ভারতের হয়ে এই খেলোয়াড়ের প্রত্যাবর্তন অনেক বেশি গুরুত্বপূর্ণ হতে চলেছে। যে কারণে সকলের নজর এই খেলোয়াড়ের দিকেই রয়েছে।

৪. ভুবনেশ্বর কুমার

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীন এই ৫জন খেলোয়াড় করতে পারেন ভারতীয় দলে প্রত্যাবর্তন 5

জোরে বোলার ভুবনেশ্বর কুমারও দীর্ঘ সময় ধরে দলে ছিলেন না। যার একমাত্র কারণ তার ফিটনেস ছিল। এই জোরে বোলার নিয়মিত আহত হচ্ছিলেন। কিন্তু এনসিতে মেহনত করে তিনি এখন সম্পূর্ণ ফিটনেস হাসিল করে ফেলেছেন। যে কারণে তার প্রত্যাবর্তনের আশা রয়েছে। ভুবনেশ্বর কুমার শেষবার ভারতীয় দলের হয়ে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে খেলেছিলেন। যারপর তিনি নিয়মিত ভারতীয় দলের বাইরে ছিলেন। কিন্তু এখন তিনি দলে শার্দূল ঠাকুরের জায়গায় ফিরে আসবেন। শার্দূল ঠাকুরের নিউজিল্যান্ড সফর খুব ভালো যায়নি। যে কারণে অনেক প্রশ্নই উঠেছিল। ভুবি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যখন খেলবেন তো তার চেষ্টা থাকবে তিনি নিজের দলের হয়ে দুর্দান্ত প্রদর্শন করে জয় এনে দেওয়ার। এছাড়াও তিনি আইপিএলের আগে নিজের ফর্মে ফেরার ব্যাপারেও ভাবছেন।

৫. অক্ষর প্যাটেল

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীন এই ৫জন খেলোয়াড় করতে পারেন ভারতীয় দলে প্রত্যাবর্তন 6

নিয়মিত ভারতীয় দলের বাইরে থাকা অক্ষর প্যাটেলের এখন দলে প্রত্যাবর্তন হতে পারে। কেদার জাধব বর্তমানে সময়ে ভালো ফল করতে সফল হননি। যে কারণে তাকে এখন দলের বাইরের রাস্তাও দেখানো হতে পারে। তাকে এখন বোলিং করতে ভীষণই কম দেখা যায়। অক্ষর প্যাটেল সাম্প্রতিককালে ইন্ডিয়া এ আর ঘরোয়া ক্রিকেটেও ব্যাট আর বল দু বিভাগেই দুর্দান্ত প্রদর্শন করেছেন। যে কারণে নির্বাচকরা এই খেলোয়াড়কে আবারো দলে জায়গা দেওয়ার ব্যাপারে ভাবতে পারেন। প্যাটেল একজন ভীষণই ভালো ফিল্ডারও। প্যাটেল যদি ভারতীয় দলে ফিরে আসেন তো তার নিজর হবে যে তিনি ভালো প্রদর্শন করবেন আর নিজের জায়গা দলে পাকা করার। যাতে ৬ নম্বরে খেলে ভারতীয় দলের হিয়ে তিনি ম্যাচ উইনার আর ফিনিশার হিসেবে সামনে আসতে পারেন। যা তিনি ইন্ডিয়া এ দলের হয়ে করে চলেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *