দক্ষিণ আফ্রিকার সুপারস্টার ডেল স্টেইন এবং এবি ডেভিলিয়র্স ফের ফিরে এসেছেন ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে। আগামি ২০ ডিসেম্বর থেকে শুরু হতে চলা পার্লে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৩ দিনের একটি দিন রাতের খেলায় দক্ষিণ আফ্রিকার ‘আমন্ত্রিত একাদশে’ নির্বাচিত হয়েছেন এই দু’জন।
গতবছর অস্ট্রেলিয়া সফরে আঘাত পাওয়ার পর থেকেই ডেল স্টেইন আর টেস্ট বা কোনো রকম আন্তর্জাতিক ম্যাচেই খেলেন নি। এ বছরের শুরুতে জুন মাসেই তার ফিরে আসার সম্ভবনার কথা তৈরি হয়েছিল। কিন্তু তার সুস্থ হওয়ার প্রসেস আশানুরূপ হয় নি। কয়েক সপ্তাহ আগেই তিনি রাম স্ল্যামে খেলার মাধ্যমে তিনি খেলায় ফিরেছেন, এবং এই মুহুর্তে দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে ফেরাকেই তার পাখির চোখ করেছেন। অন্যদিকে ডেভিলিয়র্স গত বছর জানুয়ারীর পর থেকে আর কোনো টেস্ট ম্যাচ খেলেন নি।

PERTH, AUSTRALIA – NOVEMBER 04: Dale Steyn of South Africa walks from the field with the team physio after injuring his shoulder during day two of the First Test match between Australia and South Africa at the WACA on November 4, 2016 in Perth, Australia. (Photo by Paul Kane/Getty Images)

আঘাত এবং বিশ্রাম নেওয়ার নিজের সিদ্ধান্তের কারণেই তিনি জানুয়ারী থেকে আর কোনো টেস্ট খেলেন নি। সম্প্রতি নিজেকে তিনি ক্রিকেটের সমস্ত ফর্ম্যাটের জন্য পাওয়া যাবে বলে ঘোষণা করেছেন। তাছাড়াও তিনি বাংলাদেশের বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেটেও খেলেছেন। কিন্তু তাকে টেস্ট দলে রাখা হয় নি। টেম্বা বুভুমা যিনি বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে খুবই খারাপ পারফর্মেন্স করেছেন এবং অলরাউন্ডার ক্রিস মরিসকেও দলে অন্তর্ভূক্ত করা হয়। দক্ষিণ আফ্রিকার সিলেকশন কনভেনার লিন্ডা জোন্ডি নির্বাচনের প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, “ক্রিস এবং ডেল দুজনেই সানফয়েল সিরিজের প্রথম ৫টি রাউন্ডে খেলতে পারেনি আঘাতের কারণে এবং ডেভিলিয়র্স মাত্র একটা ম্যাচের জন্যই উপলব্ধ ছিল।

AB de Villiers of South Africa is in action during the first T20 international cricket match between South Africa and Bangladesh at The Mangaung Oval in Bloemfontein on October 26, 2017. / AFP PHOTO / CHARL DEVENISH (Photo credit should read CHARL DEVENISH/AFP/Getty Images)

ফলে তিনজনের জন্যই এই মাল্টি ডে এরিনায় ফরে আসার সুবর্ণ সুযোগ রয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে আমাদের টপ অর্ডারের দারুণ পারফর্মেন্সের জন্য টেম্বা খুব কম সময়ের জন্য ব্যাট করার সুযোগ পেয়েছে। ফলে আমরা মনে করছি মিডল অর্ডারে ওর আরও কিছু সুযোগ পাওয়া দরকার। এই ম্যাচগুলোতেই আমাদের কাছে সুযোগ রয়েছে আমাদের টেলেন্ট ডেভলপমেন্ট পাইপলাইনকে এক্সপ্লোর করার। আমরা ভীষণ খুশি যেভাবে আমাদের অন্য একটা দল বাংলাদেশের বিরুদ্ধে খেলেছে, যখন তারা মাইকেল কোহেন, শন ভন বার্গ এবং জুবের হামজার পারফর্মেন্সের কারণে প্রথম ইনিংসে এগিয়ে ছিল। এদের দারুণ পারফর্মেন্সই ওদের আরও কিছু সুযোগ পাওয়ার দাবীকে জোরদার করেছে”।

Virat Kohli captain of India celebrates the wicket of Sadeera Samarawickrama of Sri Lanka during day three of the 3rd test match between India and Sri Lanka held at the Feroz Shah Kotla Stadium in Delhi on the 4th December 2017
Photo by Deepak Malik / BCCI / Sportzpics

প্রস্তুতি ম্যাচের পরেই প্রোটিয়ারা জিম্বাবোয়ের বিরুদ্ধে চারদিনের উদ্বোধনি দিন রাতের টেস্ট ম্যাচ খেলবে যা বক্সিং ডে’তে শুরু হবে। যা বিশ্বের এক নম্বর টেস্ট দল ভারতের বিরুদ্ধে টেস্টের সিরিজে খেলার প্রস্তুতি হিসেবেই তারা দেখছে। ভারত এবং দক্ষিণ আফ্রিকা এই দু’দলই একদিনের ক্রিকেটে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমান করার পরি এই সিরিজে খেলতে নামবে।

দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশ

ডমিনিক হেনড্রিকস (অধিনায়ক), টেম্বা বভুমা, তালডি বোকাকো, মাইকেল কোহেন, এবি ডে’ ভিলিয়র্স, আইজ্যাক ডিকগালে, লিউস ডি’প্লয়, জুবারি হামজা, ক্রিস মরিস, কাগিজো রাপুলানা, কেইলি স্মাট, ডেল স্টেইন, রিকার্ড ভাস্কন্সেলস, শন ভন বার্গ, লিজাড উইলিয়ামস

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...