৩ মাস পর ক্রিকেট মাঠে নামার জন্য তৈরি দক্ষিণ আফ্রিকার দল, জানুন ‘3TC’ ম্যাচের দল আর নিয়ম

করোনা ভাইরাসের কারণে গত ৩ মাস ধরে ক্রিকেট বন্ধ রয়েছে। যে কারণে সমস্ত ক্রিকেট বোর্ডগুলিকে লোকসানের মুখোমুখি হতে হচ্ছে। কিন্তু এখন করোনা ভাইরাসের ভয়ের ছায়া থেকে বেরিয়ে বেশকিছু দেশ ক্রিকেটকে আবারো লাইনে আনার কাজ করছে। এখন দক্ষিণ আফ্রিকাও এতে পা বাড়িয়েছে। ২৭ জুন দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ান পার্কে ‘৩টিসি’ নামে ম্যাচ খেলা হবে, যেখানে এবি ডেভিয়লিয়র্সের প্রত্যাবর্তন হতে চলেছে।

ডেভিলিয়র্স, রাবাদা, ডি’কক করবেন অধিনায়কত্ব

৩ মাস পর ক্রিকেট মাঠে নামার জন্য তৈরি দক্ষিণ আফ্রিকার দল, জানুন ‘3TC’ ম্যাচের দল আর নিয়ম 1

দক্ষিণ আফ্রিকাতেও করোনা ভাইরাস নিজের পা ছড়িয়েছে। কিন্তু এখন ৩ মাস পর দক্ষিণ আফ্রিকান খেলোয়াড়দের মাঠে নামতে দেখা যাবে। এখন এই ইভেন্ট নিয়ে তিনটি দলের সঙ্গে সঙ্গে নিয়মেরও ঘোষণা করা হয়েছে। ২৭ জুন খেলা হতে চলা ‘৩টিসি’ ম্যাচের জন্য দলগুলো হলো এই রকম:-

AB’s Eagles: এবি ডেভিলিয়র্স (অধিনায়ক), অ্যাডিয়েন মার্করাম, লুঙ্গি এনগিডি, অ্যাণ্ডাইল ফেলুকওয়াও, রসি ভ্যান দার ড্যুসেন, জুনিয়র ডালা, কাইল ভেরিন, আর সিসন্দা মাগালা।

Quinny’s Kites: কুইন্টন ডি’কক (অধিনায়ক), ডেভিড মিলর, টেম্বা বভুমা, এনিরিক নোর্তজে, ডোয়েন প্রিটোরিয়স, ব্যুরন হেনড্রিক্স, জেজে স্মটস, লুথা সিপম্লা,

KG’s Kingfishers: কাগিসো রাবাদা (অধিনায়ক), ফাফ দু’প্লেসি, ক্রিস মরিস, তবরেজ সামসি, রিজা হেনড্রিক্স, জানেমন মলান, হেনরিক ক্লাসেন, আর গ্লেটন স্টুরমন।

এখানে জানুন নিয়ম কী:-

৩ মাস পর ক্রিকেট মাঠে নামার জন্য তৈরি দক্ষিণ আফ্রিকার দল, জানুন ‘3TC’ ম্যাচের দল আর নিয়ম 2

১. ক্রিকেটের একটি দলে ১১জন খেলোয়াড় খেলেন কিন্তু এই ম্যাচে প্রত্যেকটি দলে ৮জন খেলোয়াড় থাকবেন আর ৩টি দল ম্যাচে অংশ নেবেন।

২. না তো টি-২০ আর না ওয়ানডে, এই ম্যাচগুলো ৩৬ ওভারে খেলা হবে। যার মধ্যে ১৮ ওভারের দুটি ভাগ করা হবে। হাফ-টাইএ ব্রেকও হবে।

৩. প্রত্যেকটি দল খেলার জন্য ১২ ওভার পাব। দুই বিপক্ষ দল ৬ -৬ ওভার করবে। অর্থাৎ একটি দল একটি ম্যাচে ৬ ওভার খেলার সুযোগ পাবে।

৪. প্রথম হাফের রোটেশনের হিসেবে ব্যাটিং আর বোলিং করা হবে। তিন ফর্ম্যাটের স্ট্রার্টিং পজিশন ড্রয়ের মাধ্যমে ঠিক করা হবে।

৫. ৭ উইকেট পড়ার পর শেষ খেলোয়াড় একা ব্যাটিং করতে পারবেন, কিন্তু তিনি শুধু ইভেন নাম্বারেরই রান করতে পারবেন। কিন্তু যদি সপ্তম উইকেট প্রথম হাফেই পড়ে যায়, তো দলকে বাকি হাফ বেচে থাকা ওভার ছেড়ে দিতে হবে। বাকি থাকা ব্যাটসম্যান দ্বিতীয় হাফে ইনিংস বজায় রাখতে পারবেন।

৬. বোলিং করা দল ১২ ওভারের জন্য একটি নতুন বল পাবে। সেই বলকে তারা দুটি দলের বিরুদ্ধে ব্যবহার করবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *