কলকাতা: প্রশাসনিক পদে না থাকলে ভারতীয় দলে কোচ হওয়ার জন্য আবেদন করতে পারতেন সৌরভ গঙ্গোপাধ্যায়। কোচ হওয়ার জন্য রবি শাস্ত্রীর আবেদনকে স্বাগত জানাতে গিয়ে নিজের কোচ হওয়ার ইচ্ছার কথাও প্রকাশ করে ফেলেন মহারাজ। বিরাট কোহলি-অনিল কুম্বলে বিতর্কে প্রশাসনিক কমিটির ভূমিকাতেও খুশি নন ভারতের প্রাক্তন অধিনায়ক। ভারতীয় কোচের আবেদনের সময়সীমা বাড়ানোকেও ভাল চোখে দেখছেন না সৌরভ।

সৌরভ গাঙ্গুলি

এখানে দেখুনঃ এবার কোহলিদের ‘হেড স্যার’ হওয়ার জন্য বোর্ডের কাছে আবেদন জানালেন এই ভারতীয় ক্রিকেটারটি!

রবি শাস্ত্রী ভারতীয় ক্রিকেট দলের কোচের পদপ্রার্থী কি না-এ নিয়ে কিছুটা সংশয় ছিল। অনিল কুম্বলের উত্তরসূরি হিসেবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আবেদনপত্র চেয়ে যে বিজ্ঞাপন দিয়েছিল, সেখানে শাস্ত্রী আবেদন করেননি। তবে শাস্ত্রী কিন্তু সব সময়ই ভারতের কোচ হিসেবে একজন শক্তিশালী প্রার্থী হয়েই ছিলেন।

রবি শাস্ত্রী

শাস্ত্রীকে সরিয়েই কোচের পদে নিয়োগ দেওয়া হয়েছিল কুম্বলেকে। সেই সময়ে শাস্ত্রী ও সৌরভ অধ্যায় ভারতীয় ক্রিকেটের অন্যতম আলোচিত বিষয় হয়েছিল। দু’জনের সম্পর্কও সেই সময়ে তলানিতে এসে ঠেকে। ভারতের দুই প্রাক্তন অধিনায়কের সম্পর্কের বরফ গলেছে কিনা এখনও জানা নেই। সেই সময়ে দুই যুযুধান ক্রিকেটারকে সামলানোর জন্য শেষ পর্যন্ত আসরে নামতে হয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকেও।

এখানে দেখুনঃ পরবর্তী ভারতীয় কোচ হওয়ার জন্য সবুজ সিগনাল পেলেন রবি শাস্ত্রী!

রবি শাস্ত্রীর আবেদনপত্র সরকারি ভাবে সৌরভদের কমিটির হাতেই পৌঁছবে। যে কমিটিতে সৌরভের সঙ্গে আছেন শচীন তেন্ডুলকর এবং ভি ভি এস লক্ষ্মণ। সৌরভ ইডেনের ক্লাব হাউসে দাঁড়িয়ে এ দিন সাংবাদিকদের বলেন, “শুধু রবি শাস্ত্রী কেন, অনেকেই আবেদন করতে পারে। আমি প্রশাসক না হলে আমিও হয়তো আবেদন করতাম। তবে যেই আবেদন করুক, তার আবেদনপত্র নিয়ে বসব আমরা।”

সৌরভ গাঙ্গুলি

সৌরভ প্রশাসক বলেই কোহলিদের হেড কোচ হওয়ার জন্য আবেদন করতে পারছেন না। দেশের অধিকাংশ ক্রিকেটভক্ত চান সৌরভের হাতেই উঠুক কোহলিদের কোচিংয়ের দায়িত্ব। তবে আটকে যাচ্ছেন একটা জায়গাতেই। প্রাক্তন ভারত অধিনায়ক এখন প্রশাসকের চেয়ারে বসে রয়েছেন। তাই ইচ্ছা থাকলেও তিনি আবেদন করতে পারছেন না।

পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচ নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে এই তিনজনের ওপর (বাঁদিক থেকে সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষণ এবং সচিন তেন্ডুলকর)

অনিল কুম্বলে ভারতীয় দলের কোচের পদ থেকে ইস্তফা দেওয়ার পর বোর্ড ফের নতুন করে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি দেয়। যা নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন অন্যতম আবেদনকারী লালচাঁদ রাজপুত। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী কোচের পদে আবেদন করার সময়সীমা ৯ জুলাই। বোর্ডের কোচ বাছাই প্রক্রিয়া পছন্দ হয়নি সৌরভের। তিনি বলে দেন যে, এই ব্যাপারটা বোর্ডের আরও ভালভাবে সামলানো উচিত ছিল। বোর্ডের প্রধান মস্তিষ্করা যে ভাবে ব্যাপারটা সামলেছেন, তা মোটেই ঠিক হয়নি।

সৌরভ গাঙ্গুলি

SHARE

আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির মালিক যে পাঁচ ক্রিকেটার

ক্রিকেটে একজন ব্যাটসম্যানের মানদণ্ড বিচার করার ক্ষেত্রে কোন ব্যাটসম্যান কত সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাঁর ক্যারিয়ারে তা অতীব...

দ্বিতীয় ওয়ানডেতে যে তিনটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ব্যাটসম্যানরা

ঘরের মাটিতে জয়রথ যেন থামছেই না টিম ইন্ডিয়ার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ জয়ের পর রঙিন...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...