কুম্বলে জমানার পর শাস্ত্রী জমানার দ্বিতীয় ইনিংসে প্রথম ধাপটা বেশ ভালই সামলাচ্ছে বিরাটের ভারত। গল টেস্ট দাপটে জিতেছে। চার দিনের ম্য়াচ পাঁচ দিনেই শেষ। ১-০তে সিরিজে এগিয়ে থেকে কলম্বোতে সিরিজের দ্বিতীয় টেস্টেও চালকের আসনে ভারতীয় ক্রিকেট দল। সবকিছু ঠিকঠাক চললে এই টেস্ট ম্য়াচটাও সময়ের আগে শেষ হয়ে যাবে।  ২০১৫ সালে বিরাটের নেতৃত্বেরই যেন পুনরাবৃত্তি হচ্ছে। সেবারও শ্রীলঙ্কার মাটিতে দাঁড়িয়ে তেরঙা উড়িয়ে এসেছিল ভারতীয় দল। ১৯৯৩ সালের পর ওটাই ছিল প্রতিবেশী দ্বীপ রাষ্ট্রের মাটিতে ভারতের কোনও টেস্ট সিরিজ জয়। ওই সময় ভারতীয় দলের টিম ডিরেক্টর ছিলেন রবি শাস্ত্রী। আর এখন তিনি বিরাটদের হেড কোচ।

টেস্টের আসরে বিরাটের ভারতের বিজয়রথ এগিয়ে চলা আর বর্তমান টিম নিয়ে কদিন আগে হেড কোচ শাস্ত্রী বেশ প্রশংসা করে বলেন, এই দলের সদস্য়রা একে অপরের সঙ্গে দুবছর কাটিয়ে ফেলেছে। ফলে বোঝাপড়াটা ভাল সবার মধ্য়ে। দলটা এখন অভিজ্ঞ। এখান পর্যন্ত তো ঠিকই ছিল। কিন্তু, এরপর যা বলেছেন শাস্ত্রী, তা ভারতীয় ক্রিকেটের গত প্রজন্মের লেজেন্ডদেরকে হেয় করার সমান। শাস্ত্রীর বক্তব্য়,

গত কুড়ি বছরে অনেক বড়বড় নাম খেলেছেন। শ্রীলঙ্কা সফরে দলের সঙ্গে তাঁরা বহুবার এসেছিলেন। একটাও সিরিজ জেতাতে পারেননি কেউ। (বর্তমান) এই টিমটা এমন সব উপমা তৈরি করতে সমর্থ, যা আগের দলগুলি কখনও করে দেখাতে পারেনি।

সৌরভ গাঙ্গুলি

বিসিসিআইয়ের যে ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি শাস্ত্রীকে নিয়োগ করেছে, সেই কমিটির অন্য়তম সদস্য প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। শ্রীলঙ্কা সিরিজের আগে কোচ নিয়োগ নিয়ে বেশ জলঘোলা হয়েছিল। তাঁর কেন্দ্রে ছিলেন  দাদা। কি বলতে চান তিনি শাস্ত্রীর এই মন্তব্য় প্রসঙ্গে। প্রথমে শান্তভাবে বলেন, সত্য়ি কথা বলতে, এনিয়ে আমার বিশেয কিছু বলার নেই। ওঁর জন্য শুভেচ্ছা রইল। ২০১৯ পর্যন্ত দায়িত্ব দেওয়া হয়েছে। আশা করি, বিশ্বকাপ এনে দেখাবেন। নিজের দায়িত্বটা ঠিকমতো পালন করবেন।

ক্রিকেটার হিসবে রবি শাস্ত্রী পরিচিত নাম হলেও, তাঁকে কখনই লেজেন্ড বলা যাবে না ভারতীয় ক্রিকেটের। তার মুখে এমন মন্তব্য়, বেমানান। শেষ পর্যন্ত সৌরভ মুখ খুলেই ফেলেন। চেপে কথা বলা কোনওদিন তার স্বভাবের সঙ্গী ছিল না আর এখনও নেই। বুঝিয়ে দিলেন তুলনা টেনে কোনও প্রজন্মের দলকে ছোটো করতে নেই।

আপনারা ওই পাকিস্তান সিরিজটার কথা ভুলে যাচ্ছেন। ওখানে ১৫ বছর পর সিরিজ জিতেছিলাম আমরা। ২০০৭-এ ইংল্য়ান্ডে সিরিজ জয়টাও। আমি তুলনা করব না। ওঁর জন্য় শুভেচ্ছা রইল। ভারতীয় দল ভাল খেলুক এটাই চাই। আশা করি, আগামী দিনে শাস্ত্রী ভাল কাজ করে দেখাবেন।

তবে, বিরাট কোহলি প্রসঙ্গে সৌরভ বেশ উচ্ছ্বসিত, অধিনায়ক হিসেবে বিরাট অনেক পরিণত হয়েছে। ওর মধ্য়ে ভাল অধিনায়ক হওয়ার রসদ রয়েছে। ওর মধ্য়ে খিদে রয়েছে। ব্য়াটসম্য়ান হিসেবে বিরাট চমকপ্রদ। সোফাতে চুপচাপ বসে টিভিতে ওর খেলা দেখতে আমার দারুন লাগে। বিরাটের মধ্য়ে সেই ব্য়াপারটা আছে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...