সৌরভ গাঙ্গুলী বিসিসআই সভাপতি হওয়া দ্বিতীয় অধিনায়ক, জেনে নিন কে ছিলেন প্রথম

নিজের অধিনায়কত্বে ভারতীয় ক্রিকেটকে এক নতুন উচ্চতায় পৌঁছে দেওয়া সৌরভ গাঙ্গুলীর বিসিসিআইয়ের অধ্যক্ষ হওয়া নিশ্চিত হয়ে গিয়েছে। ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে রবিবার মুম্বাইয়ের একটি ফাইভ স্টার হোটেলে হওয়া হাই প্রোফাইল বৈঠকে সর্বসম্মতিতে বিসিসিআইয়ের আগামী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হয়েছে। প্রসঙ্গত জানিয়ে দিই যে সৌরভ গাঙ্গুলী এই পদে নির্বাচিত হওয়া দ্বিতীয় অধিনায়ক, তারও আগে একজন অধিনায়ক এই পদের দায়িত্ব সামলেছেন।

সৌরভ গাঙ্গুলীর আগে এই অধিনায়ক সামলেছিলেন এই দায়িত্ব

সৌরভ গাঙ্গুলী বিসিসআই সভাপতি হওয়া দ্বিতীয় অধিনায়ক, জেনে নিন কে ছিলেন প্রথম 1

গাঙ্গুলীকে যদি নির্বাচিত করা হয় তো প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিজয়নগরের মহারাজকুমার বা ভিজ্জির পদাঙ্ক অনুসরণ করে বিসিসিআইয়ের শীর্ষ পদে বসা দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হয়ে যাবে। ভিজ্জি ১৯৩৬এর ইংল্যান্ড সফরে তিন টেস্ট ম্যাচে ভারতের অধিনায়কত্ব করেছিলেন। যদিও সুনীল গাভাস্কারকে ২০১৪য় অন্তরিম সভাপতি হিসেবে নিযুক্ত করা হয়েছিল কিন্তু তিনি কখনোই পূর্ণকালীন প্রশাসক হিসেবে এই পদ সামলাননি। বর্তমান ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএসবি)র নতুন সভাপতি এই খেলার সমস্ত ফর্ম্যাটে ২০০০ থেকে ২০০৫ পর্যন্ত ভারতীয় দলের অধিনায়কত্ব করেছেন, যিনি দলকে ২০০৩ বিশ্বকাপ ফাইনালে নিয়ে গিয়েছিলেন। ইন্ডিয়া টুডের সঙ্গে কথা বলতে গিয়েছে সৌরভ বলেছেন,

“আমি খুশি যে আমাকে নির্বাচিত করা হয়েছে, বর্তমান সময়ে বিসিসিআইয়ের ইমেজ খুব ভাল নয়। এই কারণে আমাকে এটা ঠিক করার কাজ দেওয়া হয়েছে। যখন আপনাকে বিনা চ্যালঞ্জে নির্বাচিত করা হয় তো আপনার উপর অনেক বড়ো দায়িত্ব চলে আসে”।

দাদার আসায় ভারতীয় দল পাবে বেশ কিছু ফায়দা

সৌরভ গাঙ্গুলী বিসিসআই সভাপতি হওয়া দ্বিতীয় অধিনায়ক, জেনে নিন কে ছিলেন প্রথম 2

এমনিতে তো এখনো পর্যন্ত সুপ্রিম কোর্ট দ্বারা নিযুক্ত করা সিইও এই পদ সামলাচ্ছিলেন। এর আগে অনুরাগ ঠাকুর এই পদের দায়িত্ব নিয়েছিলেন। এই অবস্থায় এখন সৌরভ গাঙ্গুলীর নিযুক্তিতে বিসিসিআই এমন এক দিগগজকে পেতে চলেছে যার ক্রিকেটের ফিল্ডে অনেক জ্ঞান। এখনো পর্যন্ত বিসিসিআইয়ের ইতিহাস এমন থেকেছে যে একে অনেকেই চালিয়েছেন, যারা স্বয়ং কখনোই ক্রিকেট খেলেনওনি। রাজনীতি সবসময়ই বিসিসিআইয়ের অ্যাসোসিয়েশনের উপর কর্তৃত্ব করেছে। বিসিসিআইতে বেশিরভাগই এমনই ব্যক্তি এসেছে যার ক্রিকেটের খুব বেশি ভাল জ্ঞান ছিল না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *