ধোনির স্লো ব্যাটিং নিয়ে তীব্র সমালোচনা করলে সৌরভ, নাসের হুসেন বললেন এই কথা

একদিনের বিশ্বকাপ জেতার প্রবল দাবীদার মানা ইংল্যান্ড আর ভারত আজ টুর্নামেন্টে একে অপরের মুখোমুখি হয়েছিল। ইংল্যান্ডের দল প্রথমে ব্যাট করে ৫০ ওভারের খেলায় ৩৩৭/৭ রানের দারুণ স্কোর করে। টিম ইন্ডিয়া ম্যাচ জেতার জন্য লক্ষ্য অয়ায় ৩৩৮ রানের। কিন্তু তারা মাত্র ৩০৬/৫ রানই করতে পারে আর এই ম্যাচ ৩১ রানে হেরে যায়। এই টুর্নামেন্টে এটি ভারতীয় দলের প্রথম হার।

ম্যাচে ধোনির স্লো ব্যাটিং

ধোনির স্লো ব্যাটিং নিয়ে তীব্র সমালোচনা করলে সৌরভ, নাসের হুসেন বললেন এই কথা 1

এই ম্যাচে ভারতীয় দলের শুরুটা খারাপ হয়। ভারতের ওপেনার কেএল রাহুল শূন্যে রানেই ফিরে যান। এরপর দ্বিতীয় উইকেটের হয়ে অধিনায়ক বিরাট কোহলি এবং রোহিত শর্মা ১৩৮ রানের দুর্দান্ত পার্টনারশিপ গড়েন। এই জুটি ভাঙার পর হার্দিক পাণ্ডিয়া এবং ঋষভ পন্থ কিছুটা সামাল দিতে চেষ্টা করেন। এই দুজনের ব্যাটিংয়ের সময় মনে হচ্ছিল ভারত সহজেই এই লক্ষ্য তাড়া করে ফেলবে। কিন্তু প্রথমে ঋষভ আউট হন এরপর বড়ো শট মারতে গিয়ে উইকেট হারান হার্দিকও। যে সময় হার্দিক পাণ্ডিয়ার সংঘর্ষ পূর্ণ ৪৬ রানের ইনিংস শেষ হয় সেই সময় ভারতের ৩৩৮ রান তাড়া করতে প্রয়োজন ছিল ৩১ বলে ৭১ রান। সেই সময় ক্রিজে উপস্থিত থাকা ধোনি এবং কেদার জাধবের বড়ো শট খেলার কথা ছিল। কিন্তু সকলকে অবাক করে এই দুজনে সিঙ্গলস রান নিতে থাকেন। এই দুজনের ব্যাট করার ধরণই পরিস্কার করে দিয়েছিল যে তারা জয়ের আশা করছেন না এবং তারা এখান থেকে কোনো অসাধ্য সাধন করবেন না।

ধোনির সমালোচনায় মুখর হলেন সৌরভ-নাসের

ধোনির স্লো ব্যাটিং নিয়ে তীব্র সমালোচনা করলে সৌরভ, নাসের হুসেন বললেন এই কথা 2

সেই সময় যখন বড়ো শটের প্রয়োজন ছিল ভারতের তখন ধোনিকে সিঙ্গলস নিয়েই স্ট্রাইক রোটেট করতেই খুশি থাকতে দেখা যায়। এবং ইংল্যাণ্ডকে এই ম্যাচে জিততে বিশেষ কিছুই ঘাম ঝড়াতে হয়নি শেষমেশ ভারত ৩০৬/৫ রানেই তাদের ইনিংস শেষ করে এবং এই ম্যাচ ৩১ রানে হেরে যায়। এই ম্যাচে ধোনির ব্যাটিংয়ের ধরণে প্রাক্তন ক্রিকেট তারকা থেকে সকলকে অবাক হন। এই ম্যাচে ধোনির ব্যাটিং দেখে কমেন্টেটর বক্সে থাকা প্রাক্তন ইংল্যাণ্ড অধিনায়ক নাসের হুসেন কমেন্ট্রিবক্সে বসে সৌরভ গাঙ্গুলীকে বলেন, “আমি সম্পূর্ণ আশ্চর্যচকিত। এটা আপনার উপর নির্ভর করে যে যা ঘটছে সেটাকে আপনি কিভাবে ব্যাখ্যা করবেন”। সেইসঙ্গে নাসের হুসেন দ্রুত মনে করিয়ে দেন যে গত বছর ওয়ানডে সিরিজেও ধোনির হতশ্রী পারফর্মেন্স ছিল। অন্যদিকে কমেন্ট্রি বক্সে থাকা সৌরভ গাঙ্গুলী সরাসরি ধোনির সমালোচনা করেননি। কিন্তু তিনি তার কথা পরিস্কার বিরক্তি প্রকাশ করেন। তিনি বলেন,

“দলকে সিদ্ধান্ত নিতে হবে যে তারা অলআউট হতে চায় নাকি জয়ের দিকে তাকাতে চায়। এই মুহূর্তে এই মেসেজ যাওয়া উচিত যে তাদের বড় শট মারতেই হবে যদি তাতে আউট হতে হয় তাও। আপনার এমন দল নয় যে রান তাড়া করতে গিয়ে হাতে পাঁচ উইকেট নিয়ে আপনি হারতে পারেন”।

আমার কাছে এর কোনো ব্যাখ্যা নেই

ধোনির স্লো ব্যাটিং নিয়ে তীব্র সমালোচনা করলে সৌরভ, নাসের হুসেন বললেন এই কথা 3

বেশ কিছু মুহূর্ত পরে যখন ম্যাচ প্রায় ইংল্যাণ্ডের হাতের মুঠোয়, সেই সময়ও ধোনি ক্যাজুয়ালি বল ট্যাপ করে সিঙ্গলস নিতে থাকেন। হতবাক গাঙ্গুলী তখন বলেন,

“আমার কাছে এর কোনো ব্যাখ্যা নেই। যদি তুমি আমাকে যা ঘটছে তার ব্যাখ্যা করতে বলো আমি পারব না”। এর জবাবে নাসের হুসেন বলেন, “এখানে অনেক ভারতীয় সমর্থকরা রয়েছেন, তারা চলে যাচ্ছে। নিশ্চিতভাবেই ভারতীয় সমর্থকরা ধোনিকে চলে যেতে দেখতে চাইবেন”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *