সৌরভ গাঙ্গুলী বললেন বিশ্বকাপ ২০১১ জেতা দলের মধ্যে থেকে ৭-৮জন আমার নেতৃত্বে শুরু করেছিলেন কেরিয়ার 1

আজকের দিনে যখন ভারতীয় ক্রিকেটের তারকা অধিনায়কদের কথা ওঠে তো তাতে সৌরভ গাঙ্গুলীর নাম সবার আগে দেখা যায়। তিনি বেশকিছু বড়ো কৃতিত্ব নিজের অধিনায়কত্বে করেছেন। বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলী এখন বলেছেন যে বিশ্বকাপ ২০১১ জেতা দলের মধ্যে থেকে ৭-৮ জন খেলোয়াড় আমার নেতৃত্বে শুরু করেছিলেন কেরিয়ার।

সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন বিশ্বকাপ ২০১১র সবচেয়ে বিশেষ মুহূর্ত

সৌরভ গাঙ্গুলী বললেন বিশ্বকাপ ২০১১ জেতা দলের মধ্যে থেকে ৭-৮জন আমার নেতৃত্বে শুরু করেছিলেন কেরিয়ার 2

যখন ভারতের সফল অধিনায়কদের আলোচনা হয় তো তাতে সবার আগে সৌরভ গাঙ্গুলীর উল্লেখ হয়। তিনি নিজের অধিনায়কত্বে ভারতীয় দলকে লড়তে শিখিয়েছেন। বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলী এখন আনঅ্যাকাডেমির জন্য একটি অনলাইন লেকচারে বলেন যে,

“আমার জন্য সবচেয়ে বড়ো দিন সেটাই ছিল যখন ভারতীয় দল বিশ্বকাপ ২০১১ জিতেছিল। যখন মহান মহেন্দ্র সিং ধোনি সেই শটটি মারেন। ওই ছক্কা ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবসময় স্মরণে থাকবে। কী দুর্দান্ত মুহূর্ত ছিল সেটা। ওই দলের মধ্যে ৭ থেকে ৮জন খেলোয়াড় এমন ছিলেন যারা নিজের কেরিয়ার আমার অধিনায়কত্বে শুরু করেছিলেন। যার মধ্যে বীরেন্দ্র সেহবাগ, স্বয়ং অধিনায়ক ধোনি, যুবরাজ সিং, জাহির খান, আশিস নেহেরা আর হরভজন সিংয়ের মতো বড়ো নাম শামিল ছিল”।

এখন বললেন সৌরভ গাঙ্গুলী কেনো তিনি নিজের অধিনায়কত্বে খুশি

সৌরভ গাঙ্গুলী বললেন বিশ্বকাপ ২০১১ জেতা দলের মধ্যে থেকে ৭-৮জন আমার নেতৃত্বে শুরু করেছিলেন কেরিয়ার 3

খেলোয়াড়দের চিনতে আর তাদের সুযোগ দিতে সৌরভ গাঙ্গুলী অনেক এগিয়ে বলা হয়। তিনি বেশকিছু তারকা ক্রিকেটার ভারতীয় দলকে দিয়েছেন। যারা দীর্ঘ সময় পর্যন্ত নিজেদের প্রদর্শনে সকলের হৃদয় জিতেছেন। সৌরভ গাঙ্গুলীকে তো এক সময় জহুরীও বলা হত। কারণ তিনি ভারতীয় ক্রিকেটের হিরোর মতো খেলোয়াড়দের যোগান দিতেন। নিজের অধিনায়কত্ব নিয়ে খুশি থাকার আসল কারণ জানিয়ে এখন প্রাক্তন অধিনায়ক আর বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেছেন যে,

“আমি এই কারণে নিজের অধিনায়কত্বে খুশি যে একটা মহানতা ছেড়ে আমি ভারতীয় ক্রিকেট থেকে অবসর নিয়েছি। ওই খেলোয়াড়রাই আমার সবচেয়ে বড়ো জয় ছিলেন। ওই দল তারপর দেশের বাইরে আর দেশে বেশকিছু ম্যাচ জিতেছে”।

ফিক্সিংয়ের সময় থেকে ভারতীয় ক্রিকেটকে বের করেছিলেন গাঙ্গুলী

সৌরভ গাঙ্গুলী বললেন বিশ্বকাপ ২০১১ জেতা দলের মধ্যে থেকে ৭-৮জন আমার নেতৃত্বে শুরু করেছিলেন কেরিয়ার 4

যখন সৌরভ গাঙ্গুলীকে ভারতীয় দলের নেতৃত্ব দেওয়া হয়েছিল সেই সময় ফিক্সিংয়ের কারণে সমর্থকরাও ভারতীয় দল থেকে দূরে চলে যাচ্ছিলেন। কিন্তু তিনি দলকে যখন বিদেশে জয় এনে দিতে শুরু করেন তো তারপর সমর্থকদের দলের উপর ভরসা বাড়ে। যে কারণেই বিনা আইসিসি ট্রফি জিতেই গাঙ্গুলীকে তারকা অধিনায়কদের তালিকায় দেখা যায়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *