বিসিসিআইয়ের নতুন সভাপতি সৌরভের বড়ো পদক্ষেপ, আইপিএল নিয়ে নিলেন এই বড়ো সিদ্ধান্ত

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড নিজেদের টি-২০ লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) পরিবর্তন করার কথা ভাবছে। এতে পাওয়ার প্লেয়ারের বিকল্প আনার বিচার করা হচ্ছে। আইপিএলের শুরু ২০০৮ এ হয়েছিল আর এখনো পর্যন্ত ১২টি মরশুম খেলা হয়েছে। নতুন নিয়ম আনার পর বেঞ্চে বসা খেলোয়াড়দের ম্যাচে শামিল করা যেতে পারে।

কী নিয়ম?

আইপিএলে এই নিয়ম হচ্ছে পরিবর্তন, শেষ সিদ্ধান্ত নেবেন সৌরভ, জেনে নিন 1

ম্যাচে যে কোনো দল ১৫জন খেলোয়াড় বাছতে পারে। উইকেট পড়ায় বা তারপর ওভার শেষের পর দল নিজেদের খেলোয়াড় বদলাতে পারে। এই ব্যাপারে জানাতে গিয়ে বিসিসিআইয়ের আধিকারিক জানিয়েছেন,

“আমরা এমন পরিস্থিতির উপর বিচার করছি যেখানে দলগুলো প্লেয়িং ১১ এর ব্জায় ১৫জন খেলোয়াড়কে বাছবে আর একজন খেলোয়াড়কে ম্যাচ চলাকালীন যে কোনো সময় উইকেট পড়ার পর বা ওভার শেষ হওয়া পর বদলানো যেতে পারে। আমরা এটা আইপিএলে আনার কথা ভাবছি”।

দাদা নেবেন শেষ সিদ্ধান্ত

আইপিএলে এই নিয়ম হচ্ছে পরিবর্তন, শেষ সিদ্ধান্ত নেবেন সৌরভ, জেনে নিন 2

বিসিসিআইয়ের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী এই নিয়মের উপর শেষ সিদ্ধান্ত নেবেন। গত মাসেই তিনি বিসিসিআইয়ের নতুন সভাপতি হয়েছেন। এই ব্যাপারে পিটিআইয়ের সঙ্গে কথা বলতে গিয়ে বোর্ডের এক সিনিয়র আধিকারিক বলেছেন,

“শেষ সিদ্ধান্ত বিসিসিআইয়ের সভাপতিই নেবেন। তিনি আইপিএল গর্ভনিং কাউন্সিল আর সভাপতি বৃজেশ প্যাটেল আর অন্য পদাধিকারীদের সঙ্গে নিশ্চিতভাবেই আলোচনা করবেন কিন্তু বেশ কিছু কারণকে মাথায় রাখতে হবে”।

আইপিএলের আগে ট্রায়াল?

আইপিএলে এই নিয়ম হচ্ছে পরিবর্তন, শেষ সিদ্ধান্ত নেবেন সৌরভ, জেনে নিন 3

বিসিসিআই আইপিএলের আগে এই নিয়মের ট্রায়াল সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে করতে চায়। এই টুর্নামেন্টের শুরু ৮ নভেম্বর থেকে হচ্ছে। এটা শুরু হতে মাত্র তিনদিনই বাকি রয়েছে আর এই অবস্থায় নতুন নিয়ম আনা তাড়াহুড়ো হবে। আইপিএলের আয়োজন এপ্রিল আর মে মাসে হয়। আগামী মরশুমের জন্য খেলোয়াড়দের নিলাম ১৯ ডিসেম্বরে হবে। মুম্বাই ইন্ডিয়ান্স গত মরশুমের খেতাব জিতেছিল। বেশ কিছু দল এখনো পর্যন্ত একবারও জয়ী হতে পারেনি আর আগামী মরশুমে প্রথমবার জয়ী হতে চাইবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *