সৌরভ গাঙ্গুলী এই ২ তারকা ভারতীয় খেলোয়াড়কে দিতে পারেন মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগ 1

ভারতীয় ক্রিকেট ইতিহাসের বেশকিছু তারকা খেলোয়াড়দের মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগ দেওয়া হয়নি। যারপর সৌরভ গাঙ্গুলী যখন বিসিসিআইয়ের সভাপতি হন তো তিনি বলেছিলেন যে আমরা তারকাদের সম্মানের সঙ্গে মাঠ থেকে বিদায় জানাব। যে কারণে এখন বলা যেতে পারে যে দাদা ২জন ভারতীয় খেলোয়াড়কে মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগ দিতে পারেন।

হরভজন সিং পেতে পারেন বড়ো সম্মান

সৌরভ গাঙ্গুলী এই ২ তারকা ভারতীয় খেলোয়াড়কে দিতে পারেন মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগ 2

তারকা অফ স্পিনার হরভজন সিং ২০১৬র পর থেকে ভারতীয় দলের হয়ে খেলেননি। তিনি ভারতীয় দলকে বেশকিছু ম্যাচ একার হাতে জিতিয়েছেন। সৌরভ গাঙ্গুলীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত হরভজন সিং আইপিএল ২০২০র পর নিজের অবসর ঘোষণা করতে পারেন। যে কারণে আশা করা হচ্ছে যে ভাজ্জিকে মাঠ থেকে অবসর নেওয়ার সুযোগ দেওয়া হতে পারে। ভারতীয় দলের হয়ে এই অফস্পিনার ১০৩টি টেস্ট ম্যাচে ৩২.৪৬ এর গড়ে ৪১৭টি উইকেট নিয়েছেন। অন্যদিকে ২৩৬টি একদিনের ম্যাচে তিনি ৩৩.৩৬ গড়ে ২৬৯টি উইকেট নিয়েছেন। এছাড়াও ২৮টি টি-২০ ম্যাচেও এই বোলার ২৫টি উইকেট নিয়েছেন। এত বড়ো কেরিয়ার সম্বলিত বোলারের মাঠ থেকেই অবসর ঘোষণা করা উচিত।

মহেন্দ্র সিং ধোনিও মাঠ থেকেই নিতে পারেন অবসর

সৌরভ গাঙ্গুলী এই ২ তারকা ভারতীয় খেলোয়াড়কে দিতে পারেন মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগ 3

প্রাক্তন ভারতীয় অধিনায়ক আর উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি বর্তমানে ভারতীয় দলের বাইরে রয়েছেন। দলে তার জায়গা এখন কেএল রাহুলকে নিতে দেখা যাচ্ছে। যে কারণে বলা যেতে পারে যে এই খেলোয়াড়ও দ্রুতই ক্রিকেটকে বিদায় জানাবেন। সমস্ত আইসিসি ট্রফি জেতা বিশ্বের একমাত্র অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও মাঠ থেকেই অবসর নেওয়ার সুযোগ দেওয়া হতে পারে। তারকা ধোনি ভারতের হয়ে ৯০টি টেস্ট ম্যাচে ৩৮.০৯ গড়ে ৪৮৭৬ রান করেছেন। অন্যদিকে ৩৫০টি একদিনের ম্যাচে তিনি ৫০.৫৮ গড়ে ১০৭৭৩ রান করেছেন। এছাড়াও ৯৮টি টি-২০ ম্যাচে ৩৭.৬ গড়ে ১৬১৭ রান করেছেন। অধিনায়ক হিসেবে তিনি টি-২০ বিশ্বকাপ আর একদিনের বিশ্বকাপ জিতেছেন। অন্যদিকে টেস্ট ফর্ম্যাটে তিনি দলকে এক নম্বর স্থানে পৌঁছেছিলেন।

বেশকিছু তারকা পাননি মাঠ থেকে অবসর নেওয়ার সম্মান

সৌরভ গাঙ্গুলী এই ২ তারকা ভারতীয় খেলোয়াড়কে দিতে পারেন মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগ 4

এমন বেশকিছু তারকা খেলোয়াড় রয়েছেন যাদের মাঠের বাইরে থেকে অবসর নিতে হয়েছে। যার মধ্যে বীরেন্দ্র সেহবাগ, গৌতম গম্ভীর, যুবরাজ সিং, আর অজিত আগরকারের সঙ্গেই জাহির খানের নামও রয়েছে। ভিভিএস লক্ষ্মণও মাঠের বাইরে থেকেই তিনি অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে আশা করা হচ্ছে যে এই দুই খেলোয়াড়কে এই বড়ো সম্মান দেওয়া হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *