সৌরভ গাঙ্গুলী বিরাট কোহলিকে দিলেন এই বিষয়ে ধারাবাহিক হওয়ার উপদেশ

ভারতীয় ক্রিকেট দল বিরাট কোহলির নেতৃত্বে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে নিজের প্রথম টেস্ট ম্যাচ খেলা শুরু করে দিয়েছে। এই টেস্টের প্রথম দিন ভারতীয় দলের প্রদর্শন দুর্দান্ত থেকেছে। এই সময় বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল ওয়ানডে আর টি-২০ সিরিজে কব্জা করে নিয়েছে। এই সবের মধ্যেই সৌরভ গাঙ্গুলী বিরাটকে নিজের অধিনায়কত্বে উন্নতি করার জন্য একটি পরামর্শ দিয়েছেন।

বিরাট কোহলির দল নির্বাচন নিয়ে হয়েছে সমালোচনা

সৌরভ গাঙ্গুলী বিরাট কোহলিকে দিলেন এই বিষয়ে ধারাবাহিক হওয়ার উপদেশ 1

বিরাট কোহলি আর রবি শাস্ত্রীর দল নির্বাচন নিয়ে সবসময়ই আঙুল উঠেছে, এই টেস্ট ম্যাচেও ওই দুজনের প্রথমে রোহিত শর্মাকে দলে না নেওয়ার কারণে যথেষ্ট সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল, এরপর অশ্বিনকে দলে না নেওয়ার জন্যও তাদের সমস্যার মুখে পড়তে হয়েছে। তাদের এই সিদ্ধান্ত নিয়ে সুনীল গাভাস্কার ক্ষোভ প্রকাশ করেছেন। গতবার ভারত ওয়েস্টইন্ডিজে ২০১৬য় টেস্ট ক্রিকেট খেলেছিল। সেই সময় অশ্বিন ১৭টি উইকেট নেওয়ার পাশাপাশি ৩৫০ রানও করেছিলেন। এমনকী তিনি একটি সেঞ্চুরিও করেছিলেন। কেন শেষ ৩৮টি টেস্টে প্রত্যেকবার আলাদা আলাদা দল মাঠে নামানো হয়েছে, প্রশ্ন উঠছে তা নিয়েও। এই দুজনে কখনোই এক সঙ্গে একটাই দলের সঙ্গে বেশি ম্যাচ খেলেন না, খুব দ্রুতই দলে পরিবর্তন করতে থাকেন।

সৌরভ গাঙ্গুলী বিরাটকে দিলেন উপদেশ

সৌরভ গাঙ্গুলী বিরাট কোহলিকে দিলেন এই বিষয়ে ধারাবাহিক হওয়ার উপদেশ 2

একদিকে যেখানে সমস্ত মানুষ কুলদীপম অশ্বিন আর রোহিতকে দলে না নেওয়ায় বিরাট কোহলির সমালোচনা করছেন অন্যদিকে শুক্রবার একটি ইভেন্টে সৌরভ গাঙ্গুলীও মনে করেছেন যে অধিনায়ক বিরাট কোহলির উচিৎ নিজের খেলোয়াড়দের লাগাতার সুযোগ দেওয়া যাতে তাদের প্রদর্শন ভাল হতে পারে। গাঙ্গুলী বলেছেন যে,

“এই একটি জায়গায় বিরাটকে নিজের প্রদর্শনে ধারাবাহিকতা দেখানোর প্রয়োজন। ওর নির্বাচিত খেলোয়াড়দের কিছু আরো সুযোগ দেওয়া উচিৎ। এতে তাদের আত্মবিশ্বাস আর ছন্দ হাসিল করতে সাহায্য হবে। আপনারা শ্রেয়শ আইয়ারকে দেখেছেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে তিনি কেমন প্রদর্শন করেছেন। এই সিরিজের জন্য আপনারা আইয়ারকে বেছেছেন আর তাকে হাত খুলে খেলার সুযোগ দিয়েছেন। আমার মনে হয় এমনটা আরো কিছু খেলোয়াড়ের সঙ্গে হওয়া উচিৎ। আর আমার বিশ্বাস যে বিরাট এমনটা অবশ্যই করবে”।

আর অশ্বিনকে দলে না নেওয়ায় অবাক সৌরভ গাঙ্গুলী

সৌরভ গাঙ্গুলী বিরাট কোহলিকে দিলেন এই বিষয়ে ধারাবাহিক হওয়ার উপদেশ 3

রোহিতের জন্য তো সকলেই মেনে নিয়েছে যে দলকে সঠিক আর শক্তপোক্ত দলের সঙ্গে মাঠে নামাতে হবে, এই অবস্থায় বোলারদের বেশি খেলাতে হবে, অন্যদিকে কুলদীপের অভিজ্ঞতা কম, সম্ভবত এই কারণে তাকে দলে নেওয়া হয়নি হত্য। একটা এমন বিষয়ও রয়েছে যা নিয়ে সকলেই চিন্তিত, আর সেটা হল অশ্বিনকে কেন সুযোগ দেওয়া হয়নি। টেস্ট ম্যাচে তার প্রদর্শন সম্পর্কে সকলেই অবগত। এই বিষয়ে গাঙ্গুলী বলেছেন যে,

“দলে না শুধু রবিচন্দ্রন অশ্বিনকে বাদ দেওয়ায় আমি অবাক হয়েছিল বরং কুলদীপকেও দলে না নেওয়ায় যথেষ্ট অবাক হয়েছি। আমি কুলদীপকে দলের বাইরে দেখেও যথেষ্ট আশ্চর্য হয়েছি, কারণ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা টেস্ট ম্যাচে ও সিডনির সপাট পিচেও পাঁচ উইকেট নিয়েছিল”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *