বাংলার ক্রিকেটারা ভারতীয় ক্রিকেটে চিরকালই ব্রাত্য থেকেছেন। ভালো খেলা সত্ত্বেও হাতে গোনা কয়েকজনই বাংলা থেকে ভারতীয় দলে সুযোগ পেয়েছেন। তবে নব্বইয়ের দশকে এই ছবিটা কিছুটা হলেও বদলেছিল সৌরভ গাঙ্গুলীর ভারতীয় দলে অন্তর্ভূক্তির পর। বাংলা থেকে কয়েকজন সুযোগ পেয়েছিলেন ভারতীয় দলে। কিন্তু পর্যাপ্ত সুযোগ না দিয়েই তাদের ফের সরিয়ে দেওয়া হয় দল থেকে। উদাহরণ হিসেবে মনোজ তেওয়ারির নাম নেওয়া যেতে পারে। সেঞ্চুরি করার পরও তাকে বসিয়ে দেওয়া হয় ভারতীয় দল থেকে। যা নিয়ে দিনকে দিন ক্ষোভ বাড়ছে বাংলার ক্রিকেটারদের মধ্যে। গত সোমবারই রঞ্জিতে গোয়ার বিরুদ্ধে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেন বাংলার পেসার অশোক ডিন্ডা। তারপরই নিজের যাবতীয় ক্ষোভ উগড়ে দেন জাতীয় নির্বাচকদের উদাসীনতা নিয়ে। ডিন্ডার ক্ষোভ প্রকাশের ২৪ ঘন্টা পর বাংলার জোরে বোলারকে সমর্থন জানিয়ে সৌরভ জানালেন এই মুহুর্তে ভারতীয় দলে ডিন্ডার সুযোগ সত্যিই প্রাপ্য।

Pune Warrors India bowler Ashok DInda Royal Challenger Bangalore Batsman Saurabh Tiwari wicket during the 46th T-20 match in Pepsi IPL-6 Pune Warriors India vs Royal Challenger Bangalore Played at Subrata Roy Sahara Stadium, Pune, 2 May 2013 – day/night (20-over match)

গোয়ার বিরুদ্ধে ম্যাচের শেষ লগ্নে মঙ্গলবার মাঠে এসেছিলেন ভারতের প্রাক্তন সফল অধিনায়ক সৌরভ। সেখানে নিজের চোখেই সাক্ষী থাকলেন বাংলার কোয়ার্টার ফাইনালে যাত্রারও। ম্যাচ শেষে ডিন্ডার অভিযোগ নিয়ে সৌরভের কাছে জানতে চাওয়া হলে সৌরভ সাংবাদিকদের বলেন যে ডিন্ডার দাবী ঠিক। যেভাবে ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করছে ডিন্ডা তাতে ওর জাতীয় দলে সুযোগ প্রাপ্য। শুধু যে গোয়ার সঙ্গে ম্যাচেই দুর্দান্ত বল করেছে ডিন্ডা তাই নয়, রঞ্জির প্রতিটা ম্যাচেই ও ক্রমাগত ভালো বোলিং করে চলেছে। আর তাও শধু এই রঞ্জি মরশুমে নয়, গত দশ বছর ধরে প্রত্যেক মরশুমেই ও অসাধারণ বল করে চলেছে। তবে ডিন্ডার জাতীয় নির্বাচক দেবাঙ্গ গাঁন্ধীর ভূমিকা নিয়ে তোলা বিতর্কে ঢূকতে চাননি এই প্রাক্তন অধিনায়ক। বাংলা দলে অনুষ্টুপ মজুমদারের প্রত্যাবর্তন ঘটায় খুশি বর্তমান সিএবি প্রেসিডেন্ট। এ ব্যাপারে সৌরভ বলেন, “দারুণ প্লেয়ার অনুষ্টুপ। এই মুহুর্তে ও দারুণ খেলছে। ছত্তিশগড়ের বিরুদ্ধে ওর ৭০ রানের ইনিংসটা বাংলার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। ওই ম্যাচে ও সেঞ্চুরিও পেতে পারত”। রঞ্জিতে বাংলার পারফর্মেন্স নিয়ে কথা বলেন সৌরভ। তিনি বলেন, “ এই মরশুমে বাংলা খুবই ভালো খেলছে। তরুণদের নিয়ে দল গড়া হয়েছে এবারে।

Mumbai: BCCI Cricket Advisory Committee (CAC) members Sourav Ganguly, VVS Laxman and BCCI acting secretary Amitabh Choudhary during a press conference regarding the Indian cricket team coach selection, in Mumbai on Monday. PTI Photo by Santosh Hirlekar (PTI7_10_2017_000170B)

গতবার আমরা টি২০র আঞ্চলিক পর্বে চ্যাম্পিয়ন হয়েছিলাম। ভালো খেলেছিলাম বিজয় হাজারে ট্রফিতেও। এখন সেই ছন্দই ধরে রাখতে হবে”। কোয়ার্টার ফাইনালে বাংলার ক্রিকেটারদের উৎসাহ দেওয়ার জন্য কথা বলার প্রসঙ্গে সৌরভ জানান, ‘ আমি নিশ্চই ওদের সঙ্গে কথা বলব। এমনিতেও আমি সবসময়েই ওদের সঙ্গে কথা বলি। কিন্তু মাঠে নেমে শেষ পর্যন্ত ওদেরই পারফর্মেন্স করতে হবে”। আগামি ১ ডিসেম্বর বাংলার দল নির্বাচন। ৪ তারিখে জয়পুর যাওয়ার আগে ২ আর ৩ ডিসেম্বর প্র্যাকটিস করবে বাংলা। রঞ্জির শেষ আটে বাংলার প্রতিপক্ষ গুজরাট। সৌরভের সঙ্গে কথা বলে জানা গেছে তার আগে লক্ষণ কিংবা মুরলীধরনকে তার মাঝে এনে শিবির করানোর সুযোগ পাবে না বাংলা।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...