বিশ্বসেরা অ্যাম্পায়ার সাইমন টাফেল নো বল বিতর্কে সিদ্ধান্ত জানিয়ে ধোনিকে নিয়ে তুললেন প্রশ্ন

চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ক্যাপ্টেন কুলের উপাধি দেওয়া হয়েছে। তিনি কোনো পরিস্থিতিতেই মেজাজ না হারানোর জন্য পরিচিত। তা সত্ত্বেও আইপিএল ২০১৯এর ২৫তম ম্যাচে ধোনি নিজের মেজাজ হারিয়ে ফেলেছিলেন। রাজস্থান রয়্যালসের সঙ্গে হওয়া এই ম্যাচের শেষ ওভারে অ্যাম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপত্তি জানালে তিনি ডাগ আউট থেকে মাঠের বাইরে চলে গিয়েছিলেন।

টাফেল দিলেন প্রতিক্রিয়া

বিশ্বসেরা অ্যাম্পায়ার সাইমন টাফেল নো বল বিতর্কে সিদ্ধান্ত জানিয়ে ধোনিকে নিয়ে তুললেন প্রশ্ন 1

এই ঘটনার পর মহেন্দ্র সিং ধোনির যথেষ্ট সমালোচনা হয়েছিল। ক্রিকেটে এমনটা কখনো দেখা যায়নি যে অধিনায়ক এইভাবে ডাগ আউট থেকে মাঠে চলে গিয়েছেন। এই বিষয়ে প্রাক্তন তারকা অ্যাম্পায়ার সাইমন টাফেল নিজের রায় দিয়েছেন। ইএসপিএন ক্রিকইনফোতে তিনি লিখেছেন,

“আমার দ্বারা দেখা রিপ্লে এই বিষয়ে মুল কলের সমর্থন করতে প্রতীত হয়। যেমনটাই হোক, ব্যাটিং করা দলের অধিনায়কের জন্য মাঠে আসা আর নির্নয় নিতে বা কৈফিয়ত চাওয়ার কোনো কারণ নেই কারণ ম্যাচ চলছিল। এই বিষয়ে ধোনি সীমারেখাকে পার করেছেন”।

কথা বলা না বলা উচিৎ ছিল

বিশ্বসেরা অ্যাম্পায়ার সাইমন টাফেল নো বল বিতর্কে সিদ্ধান্ত জানিয়ে ধোনিকে নিয়ে তুললেন প্রশ্ন 2

মহেন্দ্র সিং ধোনির মাঠে আসার পর অ্যাম্পায়ার আর তার মধ্যে যথেষ্ট তর্ক হয়েছিল। টাফেলের মত যে অ্যাম্পায়ারদের ধোনির সঙ্গে কথাই না বলা উচিৎ ছিল। তিনি আগে লেখেন,

“আমার মনে হয় যে যখন ধোনি মাঠে আসেন তো অ্যাম্পায়ারের ওনার সঙ্গে কথা না বলা উচিৎ ছিল আর তাকে মাঠের বাইরে যাওয়ার জন্য বলা উচিৎ ছিল। এটা ভীষণই গুরুত্বপূর্ণ যে এমন পরিস্থিতিতে অ্যাম্পায়ারকে খেলোয়াড়দের সঙ্গে জড়িয়ে পড়া উচিৎ নয়”।

লেগেছিল জরিমানা

বিশ্বসেরা অ্যাম্পায়ার সাইমন টাফেল নো বল বিতর্কে সিদ্ধান্ত জানিয়ে ধোনিকে নিয়ে তুললেন প্রশ্ন 3

এই ঘটনার পর আইপিএলের নিয়ম মোতাবেক মহেন্দ্র সিং ধোনির উপর ম্যাচ ফিজের ৫০% জরিমানা করা হয়েছিল। যদিও নো বল না দেওয়ার পরও সিএসকে এই ম্যাচ শেষ বলে নিজেদের নামে করে নিয়েছিল। এখন দল প্লে অফেও নিজেদের জায়গা পাকা করে ফেলেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *