সুরেশ রায়না আর মহেন্দ্র সিং ধোনির মধ্যে ক্রিকেট নিয়ে রয়েছে এই ৪ মিল, এখনও পর্যন্ত সম্ভবত আপনিও দেননি ধ্যান

ভারতীয় ক্রিকেটে এক সময় মিডল অর্ডারের বিস্ফোরক আর খতরনাক ব্যাটসম্যান সুরেশ রায়না আজ নিজের জীবনের ৩২ বছর পূর্ণ করে ফেলেছেন। সুরেশ রায়না এখন নিজের ৩২তম জন্মদিন পালন করছেন। রায়নার জন্ম ২৭ নভেম্বর ১৯৮৬ সালে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে হয়।

সুরেশ রায়নার মহেন্দ্র সিং ধোনির সঙ্গে রয়েছে এই বিশেষ ক্রিকেটীয় মিল

সুরেশ রায়না আর প্রাক্তণ ভারত অধিনায়ক মহেন্দ্র সিং প্রায় কাছাকাছিই ডেবিউ করেছেন। আর আমাদের এটা বলার প্রয়োজন নেই যে ধোনি আর রায়না কতটা গভীর বন্ধু। দুজনের মধ্যে ভীষণই গভীর বন্ধুত্ব রয়েছে যা টিম ইন্ডিয়া থেকে শুরু হওয়ার পর আইপিএলে শীর্ষে পৌঁছেছে।
সুরেশ রায়না আর মহেন্দ্র সিং ধোনির মধ্যে ক্রিকেট নিয়ে রয়েছে এই ৪ মিল, এখনও পর্যন্ত সম্ভবত আপনিও দেননি ধ্যান 1
এমনিতে তো আজ সকালেই সুরেশ রায়নার জন্মদিনের ব্যাপারে আমরা আপনাদের বেশ কিছু বিশেষ ব্যাপারে জানিয়েছি। কিন্তু এই রিপোর্টে আমরা আপনাদের সুরেশ রায়না আর মহেন্দ্র সিং ধোনির মতো দুজন বিশেষ বন্ধুর মধ্যে এমন ক্রিকেটীয় মিলের কথা জানাব যা জানার পর আপনিও অবাক হয়ে যাবেন।

দুজনেই নিজের ডেবিউতে ০ রানে আউট হয়েছেন

মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে ২০০৪-০৫ এ ডেবিউ করেছেন। তো কিছু মাস পরেই ২০০৫ এ সুরেশ রায়নাও ডেবিউ করেন। ধোনি বাংলাদেশের বিরুদ্ধে নিজের প্রথম ওয়ানডে ম্যাচে ০ রানের স্কোর করেন। অন্যদিকে রায়নাও শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের প্রথম ওয়ানডে ম্যাচেও খাতা খুলতে পারেননি। অর্থাৎ রায়না আর ধোনি নিজের ওয়ানডে ডেবিউর শুরুয়াত শূন্য রানে করেন।
সুরেশ রায়না আর মহেন্দ্র সিং ধোনির মধ্যে ক্রিকেট নিয়ে রয়েছে এই ৪ মিল, এখনও পর্যন্ত সম্ভবত আপনিও দেননি ধ্যান 2
ওয়ানডে অধিনায়কত্বের ডেবিউ হতে পারেনি জয়ের সঙ্গে

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে মহেন্দ্র সিং ধোনি তো মহান অধিনায়ক প্রমানিত হয়েছে সেই সঙ্গে সুরেশ রায়নাও ভারতীয় দলের অধিনায়কত্ব করেছিলেন। মহেন্দ্র সিং ধোনি প্রথমবার ভারতীয় দলের অধিনায়কত্ব ২০০৭ এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সামলেছিলেনযে ম্যাচটি বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল।
সুরেশ রায়না আর মহেন্দ্র সিং ধোনির মধ্যে ক্রিকেট নিয়ে রয়েছে এই ৪ মিল, এখনও পর্যন্ত সম্ভবত আপনিও দেননি ধ্যান 3
অন্যদিকে সুরেশ রায়না ২০১০এ জিম্বাবোয়ের বিরুদ্ধে প্রথমবার ওয়ানডেতে অধিনায়কত্ব করেন কিন্তু সেখানে ভারত হেরে যায় অর্থাৎ দুই অধিনায়কই নিজেদের প্রথম ওয়ানডে অধিনায়কত্বে জয়ের স্বাদ পায়নি।

দুই খেলোয়াড়ই নিজের প্রথম ওয়ানডে উইকেট নেন ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে

মহেন্দ্র সিং ধোনি একজন উইকেটকিপার ব্যাটসম্যান থেকেছেন তো সুরেশ রায়না ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলে খেলেন। কিন্তু সুরেশ রায়না বোলিংয়েও বড় ভালো প্রদর্শন করেছেন, অন্যদিকে মহেন্দ্র সিং ধোনিও উইকেটকিপিং গ্লাভস ছেড়ে বোলিং করেছেন। দুই খেলোয়াড়ই নিজেদের প্রথম ওয়ানডে উইকেট ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে হাসিল করেছেন।
সুরেশ রায়না আর মহেন্দ্র সিং ধোনির মধ্যে ক্রিকেট নিয়ে রয়েছে এই ৪ মিল, এখনও পর্যন্ত সম্ভবত আপনিও দেননি ধ্যান 4
আইপিএলে সমান সমান ১৪-১৪ বার জিতেছেন ম্যান অফ দ্যা ম্যাচ

ভারতীয় দলের এক সঙ্গে খেলার পর সুরেশ রায়না আর মহেন্দ্র সিং ধোনি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে দীর্ঘ সময় একসঙ্গে খেলেছেন। আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছে যেখানে এই দুজনেই চেন্নাই সুপার কিংসের হয়েখেলেন।
সুরেশ রায়না আর মহেন্দ্র সিং ধোনির মধ্যে ক্রিকেট নিয়ে রয়েছে এই ৪ মিল, এখনও পর্যন্ত সম্ভবত আপনিও দেননি ধ্যান 5vart
যদি ২০১৬ এবং ২০১৭র মরশুমে বাদ দেওয়া যায় তাহলে দুজনেই ৯মরশুম সুপারকিংসের হয়ে খেলেছেন। আইপিএলের একাদশ মরশুমে দুইজনের বিশেষ মিল এটাই ছিল যে দুজনেই ১৪বার করে ম্যান অফ দ্যা ম্যাচের খেতাব জিতেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *