শ্রেয়স আইয়ার ইয়ান চ্যাপেলসহ বেশকিছু তারকা খেলোয়াড়দের ফেললেন পেছনে, গড়লেন বিশ্বরেকর্ড

ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার নিউজিল্যান্ড সফরে দুর্দান্ত ফর্মে রয়েছেন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে যতই বিরট কোহলির দল হেরে যাক, কিন্তু শ্রেয়স আইয়ার এই সিরিজে দুর্দান্ত প্রদর্শন করে সকলের প্রশংসা পেয়েছেন। পরিস্থিতি অনুকূল হোক বা প্রতিকূল এই খেলোয়াড়ের প্রদর্শনের মান কখনোই নীচে নামেনি। শ্রেয়স আইয়ার সিরিজের তিন ম্যাচে একটি সেঞ্চুরি আর দুটি হাফসেঞ্চুরি করে দেখিয়ে দিয়েছেন যে তিনি চতুর্থ নম্বর পজিশনের জন্য একদম সঠিক ব্যাটসম্যান। মাউন্ট মানগুনইতে খেলা হওয়া তৃতীয় ওয়ানডে ম্যাচে শ্রেয়স আইয়ার ৬৩ বলে ৬২ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এর মধ্যে একটি বিশ্বরেকর্ডও তিনি গড়ে ফেলেছেন।

শ্রেয়স আইয়ার গড়লেন বিশ্বরেকর্ড

শ্রেয়স আইয়ার ইয়ান চ্যাপেলসহ বেশকিছু তারকা খেলোয়াড়দের ফেললেন পেছনে, গড়লেন বিশ্বরেকর্ড 1

শ্রেয়স আইয়ার এত দুর্দান্ত ফর্মে রয়েছেন যে তিনি গত ১৭টি ম্যাচে একটি সেঞ্চুরি এবং আটটি হাফসেঞ্চুরি করে ফেলেছেন। তার গড় ৪৯ এবং স্ট্রাইকরেটও ১০১.০৩। তৃতীয় ওয়ানডেতে সেঞ্চুরি করার পর শ্রেয়স আইয়ার অস্ট্রেলিয়ান তারকা ইয়ান চ্যাপেলকে পেছনে ফেলে ওয়ানডেতে ৫০ এর বেশি স্কোরের সর্বশ্রেষ্ঠ শতাংশের বিশ্বের রেকর্ড (যিনি কম সে কম দশটি ইনিংস খেলেছেন) গড়েছেন।

শ্রেয়স আইয়ার এগিয়ে গেলেন ইয়ান চ্যাপেলের চেয়ে

শ্রেয়স আইয়ার ইয়ান চ্যাপেলসহ বেশকিছু তারকা খেলোয়াড়দের ফেললেন পেছনে, গড়লেন বিশ্বরেকর্ড 2

শ্রেয়স আইয়ার এখনো পর্যন্ত ১৬টি ইনিংসে ৯ বার ৫০ বা তার চেয়ে বেশি রান করেছেন। যার মধ্যে তার গড় ৫৬.২৫। অন্যদিকে প্রাক্তন অস্ট্রেলিয়ান তারকা ইয়ান চ্যাপেল ১৬টি ইনিংসে আটবার ৫০ বা তার বেশি রান করেছিলেন। তার গড় ছিল ৫০। অন্যদিকে ওমানের আকিব ইলিয়াস ১০টি ইনিংসে পাঁচবার ৫০ বা তার বেশি স্কোর করেছিলেন। তার গড় ৫০। অন্যদিকে হংকংয়ের অংশুমান রথ ১৮টি ইনিংসে ৮বার ৫০ বা তার বেশি স্কোর করেছিলেন, যারমধ্যে তার গড় ৪৪.৫ থেকেছে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান রাসি ভ্যান দার দ্যুসে ১৬টি ইনিংসে ৭বার ৫০ বা তার বেশি স্কোর করেছেন এর মধ্যে তার গড় থেকেছে ৪৩.৭।

শ্রেয়স আইয়ার হয়েছেন টিম ইন্ডিয়াস স্থায়ী ৪ নম্বর ব্যাটসম্যান

শ্রেয়স আইয়ার ইয়ান চ্যাপেলসহ বেশকিছু তারকা খেলোয়াড়দের ফেললেন পেছনে, গড়লেন বিশ্বরেকর্ড 3

টিম ইন্ডিয়া চার নম্বরে দীর্ঘ সময় পর্যন্ত এমএস ধোনি, ঋষভ পন্থ, অজিঙ্ক রাহানে, আম্বাতি রায়ডু আর দীনেশ কার্তিকের মতো ব্যাটসম্যানদের ব্যবহার করেছে, কিন্তু কেউই শ্রেয়স আইয়ারের মতো এই নম্বরে নিজের জায়গা পাকা করতে পারেননি। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ২০১৭র ফাইনালের পর থেকেই দলে এই নম্বরে যতজন খেলেছেন তাদের মধ্যে শ্রেয়স আইয়ার গড় সবচেয়ে বেশি ৫৬.৮০। দীনেশ কার্তিক ৫২.৮০, ধোনি ৪৫, রায়ডু ৪২.১৮ আর রাহানে ৩৫ গড়ে এই নম্বরে রান করেছেন। এই কারণে শ্রেয়স আইয়ারকে এখন ভারতীয় দলের স্থায়ী চার নম্বর ব্যাটসম্যান বলা যেতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *