ভারত বনাম শ্রীলঙ্কা ২০১৭: বিরাটের জন্য কোনো সীমাই যথেষ্ট নয় – রবি শাস্ত্রী

 

ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে বিরাট কোহলি দুর্দান্ত সেঞ্চুরির করে কোহলি তার খ্যাতির অনুরূপ নিজের প্রতিষ্টাকে আরও খানিকটা এগিয়ে নিয়ে গেলেন। এবং সেই সঙ্গে এই রেকর্ড ব্রেকিং ইনিংসের পর তর্কাতীতভাবে এই প্রশ্নও তুলে দিলেন যে এই মুহুর্তে তিনি বিশ্বের সেরা ব্যাটসম্যান। প্রথম ইনিংসে আশানুরূপ বীপরিতভাবে শূন্য রানে আউট হয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে তার দলের প্রয়োজনের সময় প্রবলভাবে ফর্মে ফিরে এসে ১১৯ বলে ১০৪ রানের ইনিংস খেলে ভারতকে প্রায় জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন। তার এই দুর্দান্ত ইনিংসের পর ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী ২৯ বছর বয়েসী ভারতীয় অধিনায়কের প্রশংসায় পঞ্চমুখ হয়ে মন্তব্য করেছেন বিরাটের জন্য ‘আকাশই একমাত্র সীমা’ হতে পারে। কলকাতায় ইডেন টেস্ট ড্র হওয়ার পর একটি প্রমোশনাল ইভেন্টে এসে শাস্ত্রী মন্তব্য করেন , “আকাশই একমাত্র সীমা। ও (কোহলি) অসাধারণ প্লেয়ার। এবং আমি দারুণ খুশি”। বিরাটের এই ইনিংস ড্র হওয়া টেস্টে চারদিন পিছিয়ে থাকা ভারতকে শুধু নৈতিক জয়ই এনে দেয় নি, সঙ্গে মনিমুক্ত খচিত মুকুটে আরও একটা পালকও যোগ করেছে।

ভারত বনাম শ্রীলঙ্কা ২০১৭: বিরাটের জন্য কোনো সীমাই যথেষ্ট নয় – রবি শাস্ত্রী 1
Virat Kohli captain of India celebrates his century during day five of the 1st test match between India and Sri Lanka held at Eden Gardens Stadium in Kolkata on the 20th November 2017Photo by Prashant Bhoot / BCCI / Sportzpics

আগের দিনের এক উইকেটে ১৭১ রান নিয়ে ভারত ভালো জায়গায় থাকা অবস্থায় খেলতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় যখন সুরঙ্গা লাকমল আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান কেএল রাহুল এবং চেতেশ্বর পুজারাকে সস্তায় আউট করে দেন এবং তারপরে অজিঙ্ক রাহানে রবীন্দ্র জাদেজা, অশ্বিন, এবং ঋদ্ধিমানও তাদের দুই অঙ্কের রানে পৌঁছনোর আগেই প্যাভিলিয়নে ফিরে যান। সেখান থেকে এক দিক ধরে রাখা কোহলির দুর্দান্ত সেঞ্চুরি শুধু ভারতকে আট উইকেটে ৩৫২ রানে ইনিংস ডিক্লেয়ার করতেই সাহায্য করেনি সেই সঙ্গে ভারতকে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৩১ রানে অভাবনীয় লক্ষ্য রাখতে সাহায্য করে। মাত্র এক সেশন আগেও মনে হচ্ছিল এই টেস্ট ড্র হবে, কিন্তু ভারত হঠাৎই দুর্দান্তভাবে ম্যচে ফিরে আসে এবং খারাপ আলোর কারণে অতিথি দলকে বাঁচিয়ে ম্যাচ শেষ হওয়ার আগে তারা মাত্র ৭৫ রানে শ্রীলঙ্কার আট উইকেট তুলে নিয়ে জয়ের কিনারায় পৌঁছে যায়। এই ম্যাচে করা কোহলি ইনিংস তাকে টেস্ট ম্যাচে তার ১৮ নম্বর সেঞ্চুরিই শুধু এনে দেয় নি সেই সঙ্গে কিংবদন্তী শচীন তেন্ডুলকরের পর তাকে দ্বিতীয় ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০তম শতরানের মালিকও করে দেয়। সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি করার দৌড়ে এই মুহুর্তে কোহলি রয়েছেন ৮ নম্বরে। এবং তার আগে যারা রয়েছেন তারা হলেন, ব্রায়ন লারা (৫৩), মাহেলা জয়বর্ধনে (৫৪), হাসিম আমলা (৫৪), জ্যাক কালিস (৬২), কুমার সাঙ্গাকারা (৬৩), রিকি পন্টিং (৭১), এবং শচীন তেন্ডুলকর (১০০)।

ভারত বনাম শ্রীলঙ্কা ২০১৭: বিরাটের জন্য কোনো সীমাই যথেষ্ট নয় – রবি শাস্ত্রী 2

এছাড়াও দিল্লির এই তারকা এই মুহুর্তে ভারতীয়দের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ষষ্ঠতম ব্যাটসম্যান। এবং এই মুহুর্তে তার সামনে রয়েছেন কেবল মহম্মদ আজহার উদ্দিন (২২), বীরেন্দ্র সেহবাগ (২৩), সুনীল গাভাস্কার (৩৪), রাহুল দ্রাবিড় (৩৬), এবং শচীন তেন্ডুলকর (৫১)। শুধু তাই নয় এই ডান হাতি বিস্ফোরক ব্যাটসম্যান আন্তর্জাতিকে দ্রুততম ৫০টি সেঞ্চুরি করার হাসিম আমলার রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন মাত্র ৩৪৮ ইনিংসে। তেন্ডুলকর ৫০টি সেঞ্চুরি করেছিলেন মাত্র ৩৭৪ ইনিংসে। প্রাক্তণ ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও বিরাটে প্রশংসা করে বলেছেন, “ এটা ওর (কোহলি) একটা দুর্দান্ত ইনিংস। অধিনায়ক হিসেবেও ও দারুণ। এখনও ওর সামনে অনেক পথ পড়ে আছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *