INDvaAUS: রবি শাস্ত্রী অজিঙ্ক রাহানেকে নয়, বরং বিরাট কোহলিকে দিলেন সিরিজ জয়ের শ্রেয় 1

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে খেলা হওয়া ৪ টেস্ট ম্যাচের বর্ডার গাভাস্কার সিরিজে ভারতীয় দল নিজেদের ব্যাটসম্যান আর বোলারদের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে এই সিরিজে কব্জা করেছে। ভারতীয় ক্রিকেট দল এই সিরিজের জয়ের পর দলের কার্যনির্বাহী অধিনায়ক অজিঙ্ক রাহানের দারুণ প্রশংসা হচ্ছে। তবে সিরিজ জিতে টিম ইন্ডিয়ার কোচ রবি শাস্ত্রী অজিঙ্ক রাহানের চেয়ে বড়ো শ্রেয় কোহলিকে দিলেন।

ভারত জিতল বর্ডার-গাভাস্কার সিরিজ

INDvaAUS: রবি শাস্ত্রী অজিঙ্ক রাহানেকে নয়, বরং বিরাট কোহলিকে দিলেন সিরিজ জয়ের শ্রেয় 2

ভারতীয় দলের ব্যাটসম্যান আর বোলারদের প্রদর্শন দেখলে টিম ইন্ডিয়ার খেলোয়াড়রা নিজেদের গুরুত্বপূর্ণ যোগদান দিয়েছেন, যার সৌজন্যে টিম ইন্ডিয়া অস্ট্রেলিয়ার সামনে দারুণ প্রদর্শন করে জয় হাসিল করেছে। ভারতীয় দলের কার্যনির্বাহী অধিনায়ক রাহানেও এই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। কোহলির অধিনায়কত্বে অ্যাডিলেট টেস্ট ম্যাচ হারার পর ভারতীয় দল মাঠে নেমে রাহানের দুর্দান্ত প্রদর্শনে মেলবোর্ন টেস্ট জেতে। তারপর সিডনি টেস্ট ড্র হয় আর এর পর ব্রিসবেন টেস্ট জিতে ভারতীয় দল এই সিরিজে জয় হাসিল করে। কিন্তু তা সত্ত্বেও রবি শাস্ত্রী অজিঙ্ক রাহানেকে সিরিজ জয়ের শ্রেয় দেননি।

রবি শাস্ত্রী কোহলিকে দিলেন জয়ের শ্রেয়

INDvaAUS: রবি শাস্ত্রী অজিঙ্ক রাহানেকে নয়, বরং বিরাট কোহলিকে দিলেন সিরিজ জয়ের শ্রেয় 3

ম্যাচ জেতার পর রবি শাস্ত্রী সোনি টিভিতে কথাবার্তা বলার সময় এমন বয়ান দিয়েছেন যা শুনে মানুষ অবাক হয়ে গিয়েছেন। আসলে রবি শাস্ত্রী সিরিজ জেতার শ্রেয় বিরাট কোহলিকেও দিয়েছেন। রবি শাস্ত্রী নিজের বয়ানে বলেন, “বিরাট কোহলি যতই বর্তমানে দলের অংশ না থাকুন, কিন্তু তিনি তাও আমাদের সঙ্গে রয়েছেন, কারণ এই ভারতীয় টেস্ট দল গত ৫-৬ বছরে তৈরি হয়েছে। বিরাটের যা ক্যারেক্টার সেটা এই দলে দেখা যায়”।

অবাক করে দেওয়ার মতো বয়ান রবি শাস্ত্রী

INDvaAUS: রবি শাস্ত্রী অজিঙ্ক রাহানেকে নয়, বরং বিরাট কোহলিকে দিলেন সিরিজ জয়ের শ্রেয় 4

রবি শাস্ত্রী বয়ান দিয়েছেন যে দল ৫-৬ বছরে তৈরি হয়েছে, কিন্তু যদি রবি শাস্ত্রীর বয়ানে লক্ষ্য করা যায় তো তার এই বয়ান অবাক করার মতো। কারণ যে দল ভারতকে জিততে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, সেই দলের বেশিরভাগ ক্রিকেটার দলের বাইরে ছিলেন, কোহলির অধিনায়কত্বে। উদাহরণ হিসেবে দলে টি নটরাজন, শুভমান গিল, নভদীপ সাইনি, আর ওয়াশিংটন সুন্দরের মতো খেলোয়াড় ছিলেন যাদের কোহলির নেতৃত্বে সুযোগ দেওয়া হচ্ছিল না। অন্যদিকে এই সমস্ত খেলোয়াড় অজিঙ্ক রাহানের নেতৃত্বেই এই সফরে অভিষেক করেছিলেন। অন্যদিকে দলের অংশ পুজারা, রোহিত শর্মা, জাদেজা, অশ্বিন আর রাহানে কোহলির অধিনায়কত্বে আগে থেকেই টিম ইন্ডিয়ার টেস্ট ফর্ম্যাটের প্রতিনিধিত্ব করছিলে। কোহলির নেতৃত্বে পন্থের অভিষেক হয়, আর তিনিও বেশিরভাগ সময় টেস্ট দলের প্রথম একাদশের বাইরেই থেকেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *