গম্ভীরের বিরুদ্ধে আত্মজীবনীতে করেছিলেন নোংরা অভিযোগ, এখন আফিদি দিচ্ছেন সাফাই 1

পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক আর তারকা অলরাউণ্ডার শাহিদ আফ্রিদি তার আত্মজীবনী প্রত্যেক দিনই একের পর এক যেরকমভাবে খোলসা করে চলেছে তাতে তিনি বেশ কিছু খেলোয়াড়ের সঙ্গে পাঙ্গাও নিচ্ছেন।যার মধ্যে শাহিদ আফ্রিদি ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভিরকে নিয়েও নিজের রায় ব্যক্ত করেছেন।

গৌতম গম্ভীরের উল্লেখ করা নিয়ে শাহিদ আফ্রিদি বললেন এই কথা

ক্রিকেটের মাঠে ভারত-পাকিস্তান ম্যাচের চেয়ে বেশি তো গৌতম গম্ভীর আর শাহিদ আফ্রিদির মধ্যে ঝামেলা দেখা যেত। এই দুই খেলোয়াড়ের মধ্যে মাঠে ব্যবহার কখনোই ভাল থাকেনি।

গম্ভীরের বিরুদ্ধে আত্মজীবনীতে করেছিলেন নোংরা অভিযোগ, এখন আফিদি দিচ্ছেন সাফাই 2

এই অবস্থায় এই দুজনের মধ্যে যে ধরণের ব্যবহার ক্রিকেটের মাঠে দেখা গিয়েছে তাতে সবসময়ই বিতর্কই তৈরি হয়েছে। সম্প্রতিই গৌতম গম্ভীরকে নিয়ে শাহিদ আফ্রিদি নিজের আত্মজীবনী গেম চেঞ্জারে এমন কিছু কথা লিখেছেন যাতে দুজনের মধ্যেকার বিবাদ আবারও গরম হয়ে উঠেছে।

গৌতম গম্ভীরকে নিয়ে আমি কখনোই হইনি পার্সোনাল

কিন্তু অন্যদিকে শাহিদ আফ্রিদি এখন গৌতম গম্ভীরের সঙ্গে হওয়া নিজের কমেন্ট নিয়ে সাফাই দিয়েছেন আর বলেছেন যে তিনি কখনো গৌতম গম্ভীরকে ব্যক্তিগত আক্রমণ করেননি।
শাহিদ আফ্রিদি এ ব্যাপারে বলেন,

গম্ভীরের বিরুদ্ধে আত্মজীবনীতে করেছিলেন নোংরা অভিযোগ, এখন আফিদি দিচ্ছেন সাফাই 3

“আমি খালি এটা বলতে চাই যে যখন আমরা ম্যাচে লড়েছিলাম তো আমরা দুজনেই ভুল করেছিলাম। আমার পরে অনুভব হয়েছে যে গম্ভীরের বিরুদ্ধে আমার কাহে কিছুই ব্যক্তিগত ছিল না। বাস্তবে ভারতীয় দলে আমার কিছু বন্ধু আছে আর আমি তাদের সঙ্গে দেখা করি। মাঠের বাইরেও আমি কখনো গম্ভীরের সঙ্গে দেখা হলে সামান্যভাবেই তাকে শুভকামনা জানাব”।

ভারতে সবসময়ই পেয়েছি ভালবাসা আর স্নেহ

আফ্রিদি আগে বলেন যে,

“আমি ভারত আর ভারতের প্রত্যেক সফরের আনন্দ নিয়েছি কারণ আমি আর অন্য পাকিস্তানী খেলোয়াড়রা ভালবাসা আর স্নেহ পেয়েছে। আমি ভারতীয় ক্রিকেটের প্রশংসাকরছি কারণ যেভাবে খেলা সেখানে চালানো হচ্ছে আর যে টাকা তারা কামান তা ফের ভালবাসায় নিবেশ করা যেতে পারে।
আমি এখনো মনে করিযে দুই দেশের মধ্যে টেনশন কম করার উপায় আছে আর আমাদের মধ্যে নিয়মিতভাবে দ্বিপাক্ষিক ম্যাচ হওয়া উচিৎ। কারণ যখন আমরা একে অপরের দেশে সফর করব তো বেশি মানুষের সঙ্গে সম্পর্ক হবে আর ভুল বোঝাবুঝি কম হবে”।

গম্ভীরের বিরুদ্ধে আত্মজীবনীতে করেছিলেন নোংরা অভিযোগ, এখন আফিদি দিচ্ছেন সাফাই 4

২০০৪এ ভারতীয় দলে পাকিস্তানের সফর করেছিল। তা স্মরণ করে শাহিদ আফ্রিদি বলেছেন যে,

“এটা একটা দুর্দান্ত পরিবেশ ছিল আর আমার ধারণা যে আমাদের আবারো এটা করা উচিৎ। পাকিস্তান আর ভারতীয়রা নিজেদের খেলোয়াড়দের ভালবাসেন আর দ্বিপাক্ষিক ম্যাচ দেখতে চান”।

শচীন আর ধোনি মহান কিন্তু কোহলির ব্যাটিং দেখতে আসে মজা

শাহিদ আফ্রিদি সম্প্রতিইনিজের ফেবারিট একাদশ বেছেছিলেন যেখানে তিনি ভারতের থেকে একমাত্র বিরাট কোহলিকেই নির্বাচন করেন। এই ব্যাপারে কথা বলতে গিয়ে আফ্রিদি বলেন যে,

গম্ভীরের বিরুদ্ধে আত্মজীবনীতে করেছিলেন নোংরা অভিযোগ, এখন আফিদি দিচ্ছেন সাফাই 5

“শচীন আর ধোনি মহান আর ওরা ভারতীয় ক্রিকেটের জন্য অনেক কিছু হাসিল করেছেন। আমি কোহলিকে বেছেছি কারণ ওকে ব্যাটিং করতে দেখার সময় অনেক বেশি রাজসিক আর সুন্দর দেখায়”।

পাকিস্তানের খেলোয়াড়দের সবসময়ই করি সম্মান

পাকিস্তানের খেলোয়াড়দের সম্মান করার বিষয় নিয়ে আফ্রিদি বলেন যে,

গম্ভীরের বিরুদ্ধে আত্মজীবনীতে করেছিলেন নোংরা অভিযোগ, এখন আফিদি দিচ্ছেন সাফাই 6

“আমার মনে কোনো সন্দেহ নেই যে আমার মনে জাভেদ ভাই, ওয়াকার ইউনিস, আর অন্যদের জন্য অনেক বেশি সম্মান রয়েছে। আমিনিজের বইতে যে ঘটনা শুনিয়েছি তা কি হয়েছে আর কি হয়নি সেই ব্যাপারে। কিন্তু এর মানে এটা নয় যে আমি ওদের সম্মান করিনা। ওদের সম্মান এই জন্য করি কারণ ওদের উপলব্ধীগুলো পাকিস্তান ক্রিকেটের জন্য কম নয়”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *