অন্য কোনো দেশের হয়ে খেলতেন, সেহবাগ করতে পারতেন ১০ হাজারের বেশি রান - পাক তারকা 1

ক্রিকেট ইতিহাসে যখন সবচেয়ে খতরনাক ব্যাটসম্যানের উল্লেখ হয় তো তাতে আপনা আপনি ভারতীয় দলের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহবাগের নাম চলে আসে। সকলেই তার প্রশংসা করেন। এখন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রশিদ লতিফ বলেছেন যে যদি বীরেন্দ্র সেহবাগ অন্য কোনো দলের হয়ে খেলতেন তো সহজেই ১০ হাজারের বেশি রান করতে পারতেন।

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক করলেন বীরেন্দ্র সেহবাগের জমিয়ে প্রশংসা

অন্য কোনো দেশের হয়ে খেলতেন, সেহবাগ করতে পারতেন ১০ হাজারের বেশি রান - পাক তারকা 2

ভারতীয় দলের তারকা আর আক্রামণাত্মক ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগের প্রশংসা পুরো ক্রিকেট জগত করে। এখন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রশিদ লতিফ এই তারকা খেলোয়াড়ের জমিয়ে প্রশংসা করে নিজের ইউটিউব চ্যানেলে বলেন,

“ও স্রেফ কর্তৃত্ব করার জন্যই খেলত। ওপেনিং ব্যাটসম্যান এমন হত যারা আগে ধীরে সুস্থে খেলতেন। দেখতেন যে পিচ কেমন, সামনে বোলিংয়ে গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি, ওয়াসিম আকরাম বা শোয়েব আকতার তো নেই। কিন্তু সেহবাগ এমন একজন ব্যক্তি ছিলেন যে কাউকে ভয় পেতেন না। ও একজন প্রভাবশালী খেলোয়াড় ছিলেন। ওর দলে যথেষ্ট প্রভাব ছিল আর ওর মতো খেলোয়াড় বিশ্ব ক্রিকেটে সফল হতেন। সেহবাগের রেকর্ড ওর হয়ে কথা বলে। টেস্ট ক্রিকেটে ওর নামে ৮ হাজারের বেশি রান রয়েছে”।

শচীন আর দ্রাবিড়ের সঙ্গে সেহবাগের খেলা নিয়ে বলেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক

অন্য কোনো দেশের হয়ে খেলতেন, সেহবাগ করতে পারতেন ১০ হাজারের বেশি রান - পাক তারকা 3

তারকা খেলোয়াড় শচীন তেন্ডুলকর আর রাহুল দ্রাবিড়ের সঙেগ বীরেন্দ্র সেহবাগের খেলার উল্লেখ করে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রশিদ লতিফ বলেন,

“ও এমন ব্যক্তি ছিল যে সবসময় অন্য খেলোয়াড়দের ছায়ায় থাকত। শচীনের সঙ্গে খেলেছে, রাহুলের সঙ্গে খেলেছে তার তাদের ছায়াতেই থেকেছে। যদি ও কোনো অন্য দেশের হয়ে খেলত তো ও সহজেই ১০ হাজারের বেশি রান করত। যা থেকে ও মাত্র দেড় হাজার রানই দূরে রয়েছে। ওর দলে বড়ো নামওয়ালা খেলোয়াড়রা ছিলেন, কিন্তু বিপক্ষ দলের পুরো মনোযোগ সেহবাগকে আউট করার দিকেই থাকত। কারণ ও ভীষণই প্রভাবশালী খেলোয়াড় ছিল। এটা বলা ভুল হবে যে ও পা এগিয়ে নিয়ে গিয়ে খেলত না”।

বীরেন্দ্র সেহবাগের ভয় কে বলেছেন রশিদ লতিফ

অন্য কোনো দেশের হয়ে খেলতেন, সেহবাগ করতে পারতেন ১০ হাজারের বেশি রান - পাক তারকা 4

মাঠে ব্রেট লির মতো বোলারেরও বীরেন্দ্র সেহবাগকে ভয় পাওয়ার কথা উল্লেখ করে রশিদ লতিফ বলেন যে,

“ওর কাছে নিজেরই আলাদা বেস আর টেকনিক ছিল। সেহবাগ ব্যাকফুটে দুর্দান্ত ছিল, সহজেই কাট, পুল, হুকের ব্যবহার করত। সিডনি টেস্ট ম্যাচে ব্রেট লি ইনিংসের শুরুতে ওর বিরুদ্ধে থার্ড ম্যান আর ডিপ পয়েন্ট ফিল্ডার সহ বোলিং করতেন। ওর কাছে একটা ভালো ব্যালান্সও ছিল। যে কারণেই ও ক্রিকেট জগতে এত বেশি সফলও থেকেছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *