একদিনের সিরিজের প্রথম ম্য়াচে ডাম্বুলাতে শ্রীলঙ্কাকে নয় উইকেটে হারিয়েছে ভারত। পাঁচ ম্য়াচের সিরিজে আগামিকাল বৃহস্পতিবার দ্বিতীয় ম্য়াচ খেলতে নামবে ভারত। ২০১৯ বিশ্বকাপের জন্য় পরীক্ষা-নীরিক্ষা চালানো হবে ইঙ্গিত আগে থেকেই দিয়ে রেখেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী। ব্য়াটিং চিরকালই ভারতীয় ক্রিকেটের আসল শক্তি। ব্য়াটিং অর্ডারের প্রথম তিনজন বাদে বাকিরা এখনও নিজেকে পরখ করার সুযোগ পাননি। বাকি চার ম্য়াচে তাই ব্য়াটিং অর্ডারে বদল হওয়ার সম্ভাবনা রয়েছে।
দ্বিতীয় একদিনের ম্য়াচটি ক্য়ান্ডিতে খেলা হবে। টেস্ট সিরিজের তৃতীয় ম্য়াচ জিতে এখানেই শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেছিল ভারত। শ্রীলঙ্কার দিকে তাকালে এই ম্য়াচটি ঘুরে দাঁড়ালোর লড়াই। বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্য়তা পেতে হলে ৩-২ ফলে ভারতকে হারাতেই হবে।
শ্রীলঙ্কার বিরুদ্ধে ক্য়ান্ডিতে দ্বিতীয় একদিনের ম্য়াচে ভারতীয় দলে ব্য়াটিং অর্ডারে হেরফের হলে কি ধরণের হতে পারে? স্পোর্টসউইকি’র বিচারে ভারতীয় দলের সম্ভাব্য় প্রথম একাদশ –
১. রোহিত শর্মা


ডাম্বুলায় প্রথম ম্য়াচে রানিং বিট্য়ুইন দ্য় উইকেট সিরিয়াসভাবে না নেওয়ায় ভুগতে হয়েছে ওপেনার রোহিত শর্মাকে। ভারত ৯ উইকেটে দাপটে ম্য়াচ জিতলেও রোহিত হতাশ করেছেন। তবে, ক্য়ান্ডির ব্য়াটিং সহায়ক উইকেট তাঁর পাওয়ার হিট ভারতীয় দলের কাজে লাগবে। দল তাঁর কাছ থেকে বড় ইনিংস আশা করছে।
২. শিখর ধওয়ন


এই মুহূর্তে জীবনের সেরা ফর্মে শিখর। বল যেন তাঁর ব্য়াটে চুম্বকের মত ছুটে আসছে বোলারের হাত থেকে বেরনোর পর। প্রথম একদিনের ম্য়াচে বিস্ফোরক ইনিংস খেলে অপরাজিত শতরান করেছেন এই জাঠ ক্রিকেটারটি। ক্য়ান্ডিতে ফের তাঁর ব্য়াট থেকে শতরান দেখার অপেক্ষায় দর্শকরা।
৩. বিরাট কোহলি (অধিনায়ক)


ডাম্বুলায় ধওয়নের বিস্ফোরক ইনিংসের ছায়ায় চাপা পড়ে গিয়েছে ভারত অধিনায়কের ইনিংস। রান তাড়া করে দলকে ম্য়াচ জেতানোয় আবার সফল বিরাট। একদিনের আন্তর্জাতিকে বিরাটের গড় ৫৫। বিশ্বক্রিকেটে সবার ওপরে। গত একবছরে বিরাটের রান তাড়া করার গড় ৭২৬। পরিসংখ্য়ান যে কোনও দলের মনোবল মাঠে নামার আগেই ভেঙে দেওয়ার জন্য় যথেষ্ট।
৪. লোকেশ রাহুল


টেস্টের পর একদিনের ক্রিকেটেও ব্য়াটহাতে মাঠে নামার জন্য় মুখিয়ে রয়েছেন লোকেশ। বিশেষ করে চোট সারিয়ে কামব্য়াক করছেন তিনি। এই সিরিজে মিডল অর্ডারে দলের বড় ভরসা লোকেশ। কর্নাটকের এই ক্রিকেটারটি আগামী দিনে ভারতীয় ক্রিকেটের বড় স্টার হয়ে উঠবেন এখন থেকেই বিশেষজ্ঞরা ভবিষ্য়দ্বাণী করে রেখেছেন।
৫. মহেন্দ্র সিং ধোনি (উইকেট কিপার)


প্রথম ম্য়াচে বিদ্য়ুৎ চমকে লাসিথ মালিঙ্গার স্টাম্পিং দেখিয়ে দিয়েছে ধোনি এখনও কতটা ফিট। একদিনের ক্রিকেটে উইকেট রক্ষক হিসেবে সবচেয়ে বেশিবার স্টাম্পিং করার কুমার সাঙ্গাকারার রেকর্ড থেকে মাত্র এক কদম পিছিয়ে প্রাক্তন ভারত অধিনায়ক। তবে, ক্য়ান্ডিতে ব্য়াটহাতে ধোনি ধামাকা দেখার অপেক্ষায় ফ্য়ানেরা। প্রধান নির্বাচকের কড়া শাসানি মোটেই ভালোভাবে নেননি তাঁর অনুরাগীরা।
৬. কেদার যাদব

কেদার যাদব

কেদার যাদবের স্পিং বোলিং এখন ভারতের বড় ভরসা। তাঁর রাউন্ড আর্ম ডেলিভারি পড়তে ইদানিং হিমশিম খাচ্ছেন ব্য়াটসম্যানরা। কেদার দলে আসায় স্পিন বিভাগে অপশন বেড়েছে। আবার ব্য়াটের হাতও ভালো তাঁর।
৭. হার্দিক পান্ডিয়া


এই তরুণ ক্রিকেটারটি এখন বিরাটের দলের সেরা অলরাউন্ডার। বিশ্বকাপে যুবরাজের পরিবর্ত হিসেবে এখন থেকেই তাঁকে বেছে রেখেছেন কোচ এবং অধিনায়ক। টেস্ট ক্রিকেটে দুরন্ত ফর্মে ছিলেন। পান্ডিয়ার স্লো-মিডিয়াম পেস বোলিং ডেথ ওভারে বিরাটের হাতে অপশন বাড়িয়ে দিয়েছে। আবার নতুন বলেও স্বচ্ছন্দ তিনি।
৮. অক্ষর প্য়াটেল


ভারতীয় দলে কামব্য়াক করেই সফল অক্ষর। ডাম্বুলায় কেরিয়ারের সেরা বোলিং (৩-৩৪)। উইকেট তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে রানের গতি স্লথ করতেও ওস্তাদ বিরাট দলের এই নতুন সদস্য়। স্পিন বোলিং’য়ের পাশাপাশি ব্য়াটটাও ভালো চালান অক্ষর। আগামী দিনে ভারতীয় দলে অলরাউন্ডার হয়ে উঠতে পারেন।
৯. ভুবনেশ্বর কুমার


মহম্মদ সামিকে বিশ্রাম দেওয়ায় ভুবির হাতে এখন ভারতীয় পেস বিভাগের দায়িত্ব। তবে, ডাম্বুলাতে কপালে উইকেট জোটেনি। ক্য়ান্ডিতে ক্ষরা কাটানোর অপেক্ষায় তিনি। এদিকে, শ্রীলঙ্কান ওপেনার নিরোশন ডিকওয়েলা শুরুতেই হাওয়াতে বড় শট খেলার দিকে ঝুঁকছেন। ভুবি তাঁর বিরুদ্ধে কি পরিকল্পনা নেনে, তা দেখার।
১০. কূলদীপ যাদব

কূলদীপ যাদব

ক্য়ারিবিয়ান দীপপুঞ্জে ভালো পারফর্ম করায় তাঁকে শ্রীলঙ্কা সিরিজে সুযোগ দিয়েছেন নির্বাচকরা। ভারতীয় ক্রিকেটের প্রথম রিস্ট স্পিনার কূলদীপ। এখন থেকেই তাঁকে নিয়ে ভবিষ্য়ৎ পরিকল্পনা শুরু করে দিয়েছে বোর্ড। অধিনায়ক বিরাটও তাঁকে ২০১৯ বিশ্বকাপের দলে দেখতে চান।
১১. জসপ্রীত বুমরাহ


ডাম্বুলায় সিরিজের প্রথম ম্য়াচে ভারতীয় দলে কামব্য়াক নজর কেড়েছেন বুমরাহ। ইনিংসের শুরুতে তাঁর বলের গতি এবং শেষ পর্বে বুমরাহের ইর্য়কার সামলাতে বেশ সমম্য়ায় পড়তে হয়েছে শ্রীলঙ্কান ব্য়াটসম্য়ানদের।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...