গত পাঁচ থেকে দশ বছরে সাহা ভারতের সর্বশ্রেষ্ট উইকেটকিপার:গাঙ্গুলী

কাঁধের চোটের কারণে ঋদ্ধিমান সাহা বর্তমানে ক্রিকেট থেকে দূরে রয়েছেন কিন্তু প্রাক্তণ অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মতে তিনি গত পাঁচ থেকে দশ বছরের ভারতের সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার। প্রসঙ্গত ২০১৪র ডিসেম্বরে মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পর টেস্ট ক্রিকেটে ভারতের প্রথম পছন্দ ৩৪ বছরের সাহা কাঁধের চোটের অপারেশনের পর রিহ্যাবিলিটেশনের মধ্যে দিয়ে যাচ্ছেন।
গত পাঁচ থেকে দশ বছরে সাহা ভারতের সর্বশ্রেষ্ট উইকেটকিপার:গাঙ্গুলী 1
গাঙ্গুলী বলেছেন, “ও প্রায় এক বছর ধরে দলের বাইরে রয়েছে, কিন্তু আমার মনে হয় যে গত পাঁচ থেকে ১০ বছর ও ভারতের সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার। আশা করছি ও দ্রুতই সুস্থ হয়ে উঠবে”।

প্রাক্তণ ভারত অধিনায়ক গাঙ্গুলী ‘উইকি’ নামে একটি বই উদ্বোধনে এ কথা বলেছেন। এই বইটি একজন উইকেটকিপারের কাল্পনিক কাহিনী যা অভিজ্ঞ সাংবাদিক গৌতম ভট্টাচার্য লিখেছেন। এই বইটিতে একজন উইকেটকিপারের লড়াইয়ের গল্প লেখাহয়েছে যে সংঘর্ষ করার পর বড় কৃতিত্ব হাসিল করেন।
গত পাঁচ থেকে দশ বছরে সাহা ভারতের সর্বশ্রেষ্ট উইকেটকিপার:গাঙ্গুলী 2
তরুণ ঋষভ পন্থ নিজের টেস্ট কেরিয়ারের প্রভাবিত শুরুয়া করেছেন আর তিনি আগামি অস্ট্রেলিয়া সফরে যাবেন। পন্থের ব্যাকআপ হিসেবে পার্থিব প্যাটেলকে দলে জায়গা দেওয়া হয়েছে।
গত পাঁচ থেকে দশ বছরে সাহা ভারতের সর্বশ্রেষ্ট উইকেটকিপার:গাঙ্গুলী 3
ভারতের হয়ে ৩২টি টেস্টে তিনটি সেঞ্চুরির সাহায্যে ১১৬৪ রান করা ঋদ্ধিমান সাহা শেষবার দেশের প্রতিনিধিত্ব এই বছরের শুরুয়াতে কেপটাউন টেস্ট চলাকালীন করেছিলেন। অস্ট্রেলিয়া সফরের পর ভারতকে ২০১৯ জুলাই পর্যন্ত কোনও টেস্ট খেলতে হবে না যাতে বাংলার এই উইকেটকিপারের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *