গত পাঁচ থেকে দশ বছরে সাহা ভারতের সর্বশ্রেষ্ট উইকেটকিপার:গাঙ্গুলী

কাঁধের চোটের কারণে ঋদ্ধিমান সাহা বর্তমানে ক্রিকেট থেকে দূরে রয়েছেন কিন্তু প্রাক্তণ অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মতে তিনি গত পাঁচ থেকে দশ বছরের ভারতের সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার। প্রসঙ্গত ২০১৪র ডিসেম্বরে মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পর টেস্ট ক্রিকেটে ভারতের প্রথম পছন্দ ৩৪ বছরের সাহা কাঁধের চোটের অপারেশনের পর রিহ্যাবিলিটেশনের মধ্যে দিয়ে যাচ্ছেন।

গাঙ্গুলী বলেছেন, “ও প্রায় এক বছর ধরে দলের বাইরে রয়েছে, কিন্তু আমার মনে হয় যে গত পাঁচ থেকে ১০ বছর ও ভারতের সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার। আশা করছি ও দ্রুতই সুস্থ হয়ে উঠবে”।

প্রাক্তণ ভারত অধিনায়ক গাঙ্গুলী ‘উইকি’ নামে একটি বই উদ্বোধনে এ কথা বলেছেন। এই বইটি একজন উইকেটকিপারের কাল্পনিক কাহিনী যা অভিজ্ঞ সাংবাদিক গৌতম ভট্টাচার্য লিখেছেন। এই বইটিতে একজন উইকেটকিপারের লড়াইয়ের গল্প লেখাহয়েছে যে সংঘর্ষ করার পর বড় কৃতিত্ব হাসিল করেন।

তরুণ ঋষভ পন্থ নিজের টেস্ট কেরিয়ারের প্রভাবিত শুরুয়া করেছেন আর তিনি আগামি অস্ট্রেলিয়া সফরে যাবেন। পন্থের ব্যাকআপ হিসেবে পার্থিব প্যাটেলকে দলে জায়গা দেওয়া হয়েছে।

ভারতের হয়ে ৩২টি টেস্টে তিনটি সেঞ্চুরির সাহায্যে ১১৬৪ রান করা ঋদ্ধিমান সাহা শেষবার দেশের প্রতিনিধিত্ব এই বছরের শুরুয়াতে কেপটাউন টেস্ট চলাকালীন করেছিলেন। অস্ট্রেলিয়া সফরের পর ভারতকে ২০১৯ জুলাই পর্যন্ত কোনও টেস্ট খেলতে হবে না যাতে বাংলার এই উইকেটকিপারের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

৬ ৬ ৪ ৬ মেরে ঝড়ো ইনিংস খেলে সোশ্যাল মিডিয়ায় ছাইলেন কার্তিক, প্রত্যেক চার ছয়ে নাচলেন এই অভিনেত্রী

আইপিএল আজ চলা কলকাতা নাইট রাইডার্স আর রাজস্থান রয়্যালসের মধ্যে ম্যাচে স্টিভ স্মিথ টসে জিতে প্রথমে বল...

গভীর সমস্যা ইংল্যান্ড শিবিরে, বিশ্বকাপের আগে চোট পেলেন এই ইংল্যান্ড তারকা

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ডের মাটিতে শুরু হতে চলেছে বিশ্বকাপ ক্রিকেট।ঘরের মাঠে বিশ্বকাপ তাই স্বাভাবিক ভাবেই...

ভারতকে এবারের বিশ্বকাপের সেমিফাইনালে দেখছে এই প্রাক্তন বিশ্বকাপজয়ী ক্রিকেটার

১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা দলের সদস্য ছিলেন তিনি। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার চামিন্ডা ভাস আশাবাদী নিজের দেশের...

বিশ্বকাপ দলে জায়গা পেয়ে, বিপক্ষ দেশগুলির উদ্দেশে বড় মন্তব্য গেইলের!

" টি টোয়েন্টি " ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের কোনও বিকল্প নেই।ক্রিকেটের এই ধুমধাড়াক্কা ফর্ম‍্যাটে তাদের জুড়ি মেলা...

স্টেইনের আহত হওয়ার পর এই জোরে বোলারকে দলে শামিল করতে পারে আরসিবি

স্টেইনের আহত হওয়ার পর এই জোরে বোলারকে দলে শামিল করতে পারে আরসিবি
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে প্রত্যেকেই খেলতে চান। এই পয়সাবহুল টি-২০ লীগে বেশ কিছু দক্ষিণ আফ্রিকান প্লেয়ার নিজেদের জৌলুস...