গত পাঁচ থেকে দশ বছরে সাহা ভারতের সর্বশ্রেষ্ট উইকেটকিপার:গাঙ্গুলী

কাঁধের চোটের কারণে ঋদ্ধিমান সাহা বর্তমানে ক্রিকেট থেকে দূরে রয়েছেন কিন্তু প্রাক্তণ অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মতে তিনি গত পাঁচ থেকে দশ বছরের ভারতের সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার। প্রসঙ্গত ২০১৪র ডিসেম্বরে মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পর টেস্ট ক্রিকেটে ভারতের প্রথম পছন্দ ৩৪ বছরের সাহা কাঁধের চোটের অপারেশনের পর রিহ্যাবিলিটেশনের মধ্যে দিয়ে যাচ্ছেন।

গাঙ্গুলী বলেছেন, “ও প্রায় এক বছর ধরে দলের বাইরে রয়েছে, কিন্তু আমার মনে হয় যে গত পাঁচ থেকে ১০ বছর ও ভারতের সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার। আশা করছি ও দ্রুতই সুস্থ হয়ে উঠবে”।

প্রাক্তণ ভারত অধিনায়ক গাঙ্গুলী ‘উইকি’ নামে একটি বই উদ্বোধনে এ কথা বলেছেন। এই বইটি একজন উইকেটকিপারের কাল্পনিক কাহিনী যা অভিজ্ঞ সাংবাদিক গৌতম ভট্টাচার্য লিখেছেন। এই বইটিতে একজন উইকেটকিপারের লড়াইয়ের গল্প লেখাহয়েছে যে সংঘর্ষ করার পর বড় কৃতিত্ব হাসিল করেন।

তরুণ ঋষভ পন্থ নিজের টেস্ট কেরিয়ারের প্রভাবিত শুরুয়া করেছেন আর তিনি আগামি অস্ট্রেলিয়া সফরে যাবেন। পন্থের ব্যাকআপ হিসেবে পার্থিব প্যাটেলকে দলে জায়গা দেওয়া হয়েছে।

ভারতের হয়ে ৩২টি টেস্টে তিনটি সেঞ্চুরির সাহায্যে ১১৬৪ রান করা ঋদ্ধিমান সাহা শেষবার দেশের প্রতিনিধিত্ব এই বছরের শুরুয়াতে কেপটাউন টেস্ট চলাকালীন করেছিলেন। অস্ট্রেলিয়া সফরের পর ভারতকে ২০১৯ জুলাই পর্যন্ত কোনও টেস্ট খেলতে হবে না যাতে বাংলার এই উইকেটকিপারের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভিডিয়ো: বিশ্বকাপ হারের পর দেশে ফিরলেন বিরাট কোহলি আর অনুষ্কা শর্মা, দেখুন ছবি আর ভিডিয়ো

ভারতীয় দল আইসিসি বিশ্বকাপের সেইফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে গিয়েছিল। লীগ ম্যাচের পর দল পয়েন্টস টেবিলে প্রথম...

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ব্যাটিং প্রতিভা পুরো দুনিয়াকে দেখিয়ে ফেলেছেন। বিরাট কোহলি বর্তমান সময়ের...

মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় দলে আনা কিরণ মোরে ধোনির ক্রিকেট কেরিয়ার নিয়ে দিলেন বয়ান

ভারতে এখন বিশ্বকাপে দলের হারের চেয়ে বেশি মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে আলোচনা হচ্ছে। টুর্নামেন্ট শুরু হওয়ার...

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়
৪৪ বছরের দীর্ঘ অপেক্ষার পর শেষমেশ ইংল্যান্ড নিজেদের প্রথম বিশ্বকাপ খেতাব পেয়ে গিয়েছে। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ...

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ
আগামি মাস থেকে ভারতীয় দলের ওয়েস্টইন্ডিজ সফর শুরু হতে চলেছে। ক্যারিবিয়ান সফরে টিম ইন্ডিয়াকে তিনটি টি-২০, তিনটি...