গল: যতই নিজের ক্রিকেট ক্যারিশমা দিয়ে সবাইকে মুগ্ধ করুন না কেন, ক্রিকেট ঈশ্বর শচীন তেন্ডুলকারের থেকে এখনও অনেক পিছিয়ে রয়েছেন বিরাট কোহলি। সেটা পরিসংখ্যানের দিক দিয়েই হোক কিংবা খ্যাতির দিক দিয়েই হোক। সত্যি বলতে এখনই শচীনের সঙ্গে কোন তুলনাই হয় না কোহলির। কিন্তু অনেকেই শচীনের দ্বিতীয় সংস্করণ বলে থাকেন বর্তমান ভারত অধিনায়ককে। শ্রীলঙ্কার বিরুদ্ধে গল টেস্টের দ্বিতীয় ইনিংসে শুক্রবার সেই মাস্টার ব্লাস্টারকে টপকে গেলেন বর্তমান বিশ্বের ভয়ঙ্করতম ব্যাটসম্যান কোহলি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে এ দিনের শেষে ৭৬ রানে অপরাজিত থাকেন কোহলি। এই ইনিংসের মাধ্যমেই বিদেশের মাটিতে অধিনায়ক হিসেবে দ্রুততম ১০০০ রানের মালিক হয়ে গেলেন বিরাট। এর আগে এই রেকর্ড ছিল শচীন তেন্ডুলকারের। ১৯ ইনিংসে এই মাইলফলকে পৌঁছেছিলেন লিটল মাস্টার। তার থেকে ২ ইনিংস কম খেলে এই রেকর্ড গড়লেন কোহলি। বেশ কিছুদিন ধরে ব্যাট হাতে নিজের চেনা ছন্দে ছিলেন না বিরাট। তাই শ্রীলঙ্কা সফর থেকেই ফর্মে ফিরতে চাইছেন তিনি। প্রথম ইনিংসে ব্যর্থ হওয়ার পর দ্বিতীয় ইনিংসে জ্বলে উঠেছেন তিনি।

এ দিকে, গলে প্রথম ইনিংসেই ভারত লিড পায় ৩০৯ রানের। সঙ্গে শ্রীলঙ্কাকে ফলোঅন করানোর সুযোগ থাকলেও, অধিনায়ক বিরাট কোহলি বোলারদের বিশ্রাম দিতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে পড়ার সিদ্ধান্ত নেন। সব মিলিয়ে তৃতীয় দিন শেষে ভারত ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে আরও ১৮৯ রান তুলেছে। দুই ইনিংস মিলিয়ে বিরাট কোহলির ভারতীয় দল গল টেস্টে আপাতত লিড পেয়েছে ৪৯৮ রানের।

এর আগে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে অলআউট হয় ২৯১ রানে। দিলরুয়ান পেরেরা ৯২ রান করে অপরাজিত থাকেন। ঘরের দল ৯ উইকেট হারালেও, অলেসা গুনারত্নে ব্যাট করতে পারেননি চোটে ছিটকে যাওয়ার কারণে। দিলরুয়ানের সঙ্গে অ্যাঞ্জেলো ম্যাথুজের ৮৩ রানের ইনিংস কার্যকরী ভূমিকা রেখেছে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে। তবে সব মিলিয়ে শ্রীলঙ্কার পক্ষে এই ম্যাচে হার এড়ানো বেশ কষ্টকর কাজ।

  • SHARE

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...