ব্যক্তির আগে দল, মানুষকে এটা বুঝতে হবে, টেস্ট সিরিজে বিরাটের অনুপস্থিতি নিয়ে বিশেষ বার্তা শচিনের 1

সীমিত ওভারের সিরিজের শেষে এবার টেস্ট সিরিজের মহারণে নেমে পড়বে ভারত ও অস্ট্রেলিয়া। কিন্তু টেস্ট সিরিজে নামার আগে বড়সড় ধাক্কা পেয়েছে ভারতীয় দল। শেষ তিনটি টেস্টের জন্য অনুপস্থিত থাকবেন ভারতীয় দলের অন্যতম ভরসা এবং অধিনায়ক বিরাট কোহলি। আর এর ফলে জাতীয় দলে বড়সড় শূন্যস্থান গড়ে উঠবে, এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ব্যক্তির আগে দল, মানুষকে এটা বুঝতে হবে, টেস্ট সিরিজে বিরাটের অনুপস্থিতি নিয়ে বিশেষ বার্তা শচিনের 2

কিন্তু ভারতীয় দলে এই শূন্যস্থান গঠন নিয়ে এবার বিশেষ বার্তা দিয়েছেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান শচিন তেন্ডুলকর। ২০১৩ সালে যখন আন্তর্জাতিক ক্রিকেট থেকে তিনি অবসর নেন, তখন অনেকেই বলেছিলেন যে ভারতীয় ক্রিকেট দলে একটি বড় শূন্যস্থান হয়ে গিয়েছে। কিন্তু সেই সময় বিরাট কোহলির উত্তরণে সেই শূন্যস্থান অনেকটাই পূরণ হয়। আজ যখন সেই একই পরিস্থিতি গড়ে উঠছে, তখন সেই বিষয়ে মন্তব্য করতে নিজেকে আটকাননি শচিন।

Sachin Tendulkar on comparisons with Virat Kohli: Let's not compare  generations | Cricket News - Times of India

কিংবদন্তী এই ক্রিকেটার মানছেন যে বিরাটের অনুপস্থিতিতে ভারতীয় টেস্ট দলে একটি বড় ফাঁক গড়ে উঠবে। এই নিয়ে বিশিষ্ট সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে ক্রিকেটের ঈশ্বর শচিন তেন্ডুলকর বলেছেন, “যখন আপনি এরকম একজন অভিজ্ঞ খেলোয়াড়কে হারান (বিরাট কোহলি), তখন নিঃসন্দেহে সেই দলে একটি বড় শূন্যস্থান গড়ে উঠবে।”

Virat Kohli hits out at proposals for four-day Test matches | Sport | The  Sunday Times

কিন্তু এই নিয়ে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা যেভাবে উতকন্ঠায় ভুগছেন যে বিরাটের অভাবে ভারতীয় দল পারফর্ম করতে পারবে না, সেই নিয়ে কড়া মন্তব্য করেছেন শচিন। তিনি জানিয়েছেন, এই খেলায় ব্যক্তি নয়, দলই হল আসল। এবং ভারতীয় দলের রিজার্ভ বেঞ্চের শক্তিরও প্রশংসা করেছেন তিনি। এই নিয়ে শচিন বলেছেন, “কিন্তু আমাদের এটা বুঝতে হবে, এটা কোনও ব্যক্তিবিশেষের বিষয় নয়। এটা আমাদের দলগত বিষয় এবং ভারতীয় ক্রিকেটের যে বিষয়টা এই মুহুর্তে সবথেকে উল্লেখযোগ্য সেটি হল তাদের রিজার্ভ বেঞ্চের শক্তি।”

ICC World Test Championship: Way ahead in race, Team India keeps gaining  steam | Cricket News - Times of India

অনেকেই বিরাট কোহলির এভাবে ফিরে আসাটিকে নিয়ে সমালোচনা করছেন। আর এই সমালোচকদের তালিকায় রয়েছেন একাধিক কিংবদন্তী ক্রিকেটাররা। কিন্তু শচিন তেন্ডুলকর এই বিষয়ে বিরাটের পাশেই দাঁড়িয়েছেন। এবং এই সুযোগে নতুন খেলোয়াড়রাও নিজেদের প্রমাণ করতে পারবেন, এমনটাই জানিয়েছেন শচিন। এই বিষয়ে মাস্টার ব্লাস্টার বলেছেন, “ব্যক্তিগত কারণের জন্য বিরাট দেশে ফিরে এসেছেন এবং আমার মনে হয় এটাই সঠিক সিদ্ধান্ত। আর এর ফলে কিছু নতুন খেলোয়াড়রা বিরাটের জায়গায় খেলার সুযোগ পাবে এবং এর জেরে অন্যরাও খেলতে পারবে।” 

Leave a comment

Your email address will not be published.