IPL 2019: CSKvRCB: প্রথম ম্যাচে ধোনিকে আটকাতে এই ১১জন খেলোয়াড়দের সঙ্গে মাঠে নামবে আরসিবি

আগামি শনিবার ২৩ মার্চ থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম মরশুম হচ্ছে। আইপিএল ২০১৯ এর প্রথম ম্যাচ গত বিজেতা চেন্নাই সুপার কিংস আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মধ্যে এম চিন্নাস্বামী ক্রিকেট স্টেডিয়ামে খেলা হবে। যেমন যেমন ২৩ মার্চ কাছে আসছে তেমন তেমনই ফ্যান্স আর খেলোয়াড়দের মধ্যে জোশ আর রোমাঞ্চ এই টুর্নামেন্টের জন্য বেড়েই চলেছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচ স্রেফ তিনবারের আইপিএল বিজেতা চেন্নাই আর তিন বারের রানারআপ ব্যাঙ্গালুরুর দলের মধ্যেই নয় বরং মহেন্দ্র সিং ধোনি আর বিরাট কোহলির মধ্যেও খেলা হবে।
এই প্রতিবেদনের মাধ্যমে আজ আমরা আপনাদের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর দলের সেই এগারোজন খেলোয়াড়ের ব্যাপারে জানাতে চলেছি যাদের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে মাঠে নামতে দেখা যাবে।

আসুন দেখে নেওয়া যাক রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর দলের প্লেয়িং ইলেভেন:

পার্থিব প্যাটেল

বাঁহাতি অভিজ্ঞ খেলোয়াড় পার্থিব প্যাটেলকে আরসিবি দলের হয়ে ইনিংসের শুরুয়াত করতে দেখা যেতে পারে। পার্থিব প্যাটেলকে আরসিবির ফ্রেঞ্চাইজি গত বছর ১.৭০ কোটি টাকায় নিজেদের দলে নিয়েছিল আর এবার দল নিলামে তাকে রিটেনও করেন। ইনিংসের শুরুয়াতের সঙ্গে তিনি উইকেটকিপারের ভুমিকাও পালন করবেন।

বিরাট কোহলি (অধিনায়ক)

পার্থিব প্যাটেলের সঙ্গে দ্বিতীয় ওপেনিং ব্যাটসম্যান আর তার জুড়িদার হিসেবে স্বয়ং দলের অধিনায়ক আর তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকে দেখা যেতে পারে। বিরাট কোহলি আইপিএলের ইতিহাসে সুরেশ রায়নার পর সবচেয়ে বেশি রান করা দ্বিতীয় ব্যাটসম্যান। আর আরসিবির পুরো দল কোহলির উপরেই নির্ভর করে।

এবি ডেভিলিয়র্স

Bengaluru : Royal Challengers Bangalore Virat Kohli and AB De Villiers during the IPL T20 match against Gujarat Lions at Chinnaswamy Stadium in Bengaluru on Saturday. PTI Photo by Shailendra Bhojak(PTI5_14_2016_000111A)

টপ অর্ডারে পার্থিব প্যাটেল আর বিরাট কোহলির জুটির পর তৃতীয় স্থানে অভিজ্ঞ এবি ডেভিলিয়র্সকে দেখা যেতে পারে। গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া এবি ডেভিলিয়র্স বর্তমান সময়ে স্রেফ টি-২০ ক্রিকেটই খেলছেন আর আইপিএলে আসার আগে দুর্দান্ত ফর্মেও রয়েছেন।

শিভম দুবে

মিডল অর্ডারে মুম্বাইয়ের তরুণ অলরাউন্ডার শিভম দুবেকে দেখা যেতে পারে। আপনাদের সবাইকে জানিয়ে দিই যে এটাই প্রথমবার যখন শিভম আইপিএলে খেলবেন। আরসিবির দল শিভমকে পাঁচ কোটি টাকার মোটা দামে কিনে নিয়েছিল।
শিভম দুবে একজন তরুণ অলরাউন্ডার খেলোয়াড় আর তিনি দ্রুত গতিতে রান করাতে বিশ্বাস করেন। সেই সঙ্গে তিনি নিজের বোলিংয়েও দলে প্রাণ এনে দিতে পারেন। সম্প্রতিই শিভম দুবে নিজের ঘরোয়া দল মুম্বাইয়ের হয়ে এক ওভারে পাঁচটি ছক্কাও মেরেছিলেন।

মইন আলি

মিডল অর্ডারে শিভম দুবের সঙ্গে সঙ্গে মইন আলিকেও দায়িত্ব নিতে দেখা যেতে পারে। সম্প্রতিই মইন আলি নিজের দুর্দান্ত প্রদর্শনে সকলকে যথেষ্ট প্রভাবিত করেছিলেন আর নিজের ভালো খেলার কারণে শিরোনামেও ছিলেন। মইন না শুধু দলের জন্য একজন ভালো ব্যাটসম্যান প্রমানিত হতে পারেন বরং একজন কৃপণ বোলারের ভূমিকাও পালন করতে পারেন।

ওয়াশিংটন সুন্দর

দলে একজন স্পিন বোলার আর একজন পিঞ্চ হিটার হিসেবে ১৯ বছর বয়েসি রাইট আর্ম অফ ব্রেক স্পিন বোলার হিসেবে ওয়াশিংটন সুন্দরকে জায়গা দেওয়া হতে পারে। ওয়াশিংটন সুন্দর চেন্নাই থেকেই আসেন আর দলকে নিজের প্রথম ম্যাচ চেন্নাইতেই খেলতে হবে। এই অবস্থায় সুন্দরকে প্লেয়িং ইলেভেনে সুযোগ দেওয়ার সম্পূর্ণ সম্ভাবনা রয়েছে। সুন্দর স্পিন বোলিংয়ের পাশাপাশি নীচের দিকে দ্রুত রান করার ক্ষমতা রাখেন।

মার্কস স্টোইনিস

ব্যাটিংয়ে নীচের দিকে মার্কস স্টোইনিসকে দেখা যেতে পারে। অস্ট্রেলিয়া অলরাউন্ডার স্টোইনিসকে আরসিবি মনদীপ সিংয়ের সঙ্গে ট্রেড করেছিল। এর আগে স্টোইনিস কিংস ইলেভেনে পাঞ্জাবের হয়ে খেলতেন। স্টোইনিসের আসার পর দলের ব্যাটিং এবং বোলিং আগের চেয়ে আরো মজবুত হয়ে গিয়েছে।

নাথন কুল্টার নাইল

আরসিবির জোরে বোলিংয়ের দায়িত্ব অস্ট্রেলিয়ান স্পিডস্টার নাথান কুল্টার নাইলের কাঁধেই থাকবে। নাইল বর্তমান সময় ভীষণই ভালো ফর্মে আছে আর যথেষ্ট সময় ধরে আইপিএলও খেলছেন। সবচেয়ে ভালো কথা যে নাইল সুন্দর এবং শিভম দুবের মত দুরত রানও করতে পারেন। ফলে নাইলের উপর অনেক দায়িত্ব থাকবে।

উমেশ যাদব

আরসিবির দলে জোরে বোলিং আক্রমণকে উমেশ যাদবই নেতৃত্ব দেবেন। উমেশ গত আইপিএলে ব্যাঙ্গালুরুর হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার ছিলেন আর এবারও দলকে দ্রুত উইকেট এনে দেওয়ার দায়িত্ব তার কাঁধেই থাকবে।

কুলবন্ত খেজরোলিয়া

দলের প্লেয়িং ইলেভেনে নাথান কুল্টার নাইল আর উমেশ যাদবের সঙ্গে দিল্লির উদীয়মান তরুণ জোরে বোলার কুলবন্ত খেজরোলিয়াকেও দেখা যেতে পারে। গত বছর আইপিএলে ডেবিউ করা কুলবন্ত এখনো পর্যন্ত তিনটি আইপিএল ম্যাচ খেলেছেন আর দুটি উইকেট নিতে সফল হয়েছেন। সম্প্রতিই দিল্লির হয়ে কুলবন্ত দুর্দান্ত বোলিংও করেছেন।

যজুবেন্দ্র চহেল

প্লেয়িং ইলেভেনে সবচেয়ে শেষ নাম দলের প্রধান খেলোয়াড়দের মধ্যে একজন লেগ ব্রেক স্পিন বোলার যজুবেন্দ্র চহেল। আইপিএলের ইতিহাসে আরসিবির হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া চহেল প্রত্যেক মরশুমেই দলের সবচেয়ে সফল বোলারদের একজন হন আর আগামি মরশুমেও চহেলের কাঁধে এই দায়িত্ব ধরে রাখা যথেষ্ট চাপ থাকবে।

আরও পড়ুন

ভিডিয়ো: বিশ্বকাপ হারের পর দেশে ফিরলেন বিরাট কোহলি আর অনুষ্কা শর্মা, দেখুন ছবি আর ভিডিয়ো

ভারতীয় দল আইসিসি বিশ্বকাপের সেইফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে গিয়েছিল। লীগ ম্যাচের পর দল পয়েন্টস টেবিলে প্রথম...

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ব্যাটিং প্রতিভা পুরো দুনিয়াকে দেখিয়ে ফেলেছেন। বিরাট কোহলি বর্তমান সময়ের...

মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় দলে আনা কিরণ মোরে ধোনির ক্রিকেট কেরিয়ার নিয়ে দিলেন বয়ান

ভারতে এখন বিশ্বকাপে দলের হারের চেয়ে বেশি মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে আলোচনা হচ্ছে। টুর্নামেন্ট শুরু হওয়ার...

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়
৪৪ বছরের দীর্ঘ অপেক্ষার পর শেষমেশ ইংল্যান্ড নিজেদের প্রথম বিশ্বকাপ খেতাব পেয়ে গিয়েছে। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ...

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ
আগামি মাস থেকে ভারতীয় দলের ওয়েস্টইন্ডিজ সফর শুরু হতে চলেছে। ক্যারিবিয়ান সফরে টিম ইন্ডিয়াকে তিনটি টি-২০, তিনটি...