রোহিত-বিরাট পৌঁছলেন সমানে সমানে, ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার হল এমন সংযোগ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে টি-২০ সিরিজের শেষ ম্যাচ মুম্বাইতে খেলা হয়েছে। রোহিত শর্মা, বিরাট কোহলি আর কেএল রাহুলের বিস্ফোরক ব্যাটিংয়ে ভারত এই ম্যাচ ৬৭ রানে জিতে নেয়। বোলারদের মধ্যে কেউই ওয়েস্টইন্ডিজের কোনো ব্যাটসম্যানকেই বড়ো ইনিংস খেলতে দেননি আর ভারত এই ম্যাচের সঙ্গে সিরিজকেও নিজের নামে করে ফেলেছে।

রোহিত বিরাট সমানে সমানে

রোহিত-বিরাট পৌঁছলেন সমানে সমানে, ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার হল এমন সংযোগ 1

টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মা আর বিরাট কোহলি রানের বিষয়ে সমান সমানে এসে দাঁড়িয়েছেন। এই ম্যাচের আগে বিরাট কোহলি এক রানে এগিয়ে রয়েছেন কিন্তু এই ম্যাচে রোহিত ৭১ রান করেন আর বিরাটের ব্যাট থেকে ৭০ রান বেরিয়েছে। এখন দুই খেলোয়াড়ের নামে ২৬৩৩ রান হয়ে গিয়েছে। যদিও রোহিত শর্মা এর জন্য ৯৬টি ইনিংস নিয়েছেন অন্যদিকে বিরাট কোহলি ৭০টি ইনিংসে এই রান করেছেন। ২৪৩৬ রানের সঙ্গে মার্টিন গুপ্তিল তৃতীয় স্থানে রয়েছে।

প্রথমবার হলো এমন

রোহিত-বিরাট পৌঁছলেন সমানে সমানে, ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার হল এমন সংযোগ 2

ক্রিকেট ইতিহাসে প্রথমবার এমন হল যখন দুই ব্যাটসম্যান সংযুক্তভাবে সবচেয়ে বেশি রান করার ব্যাপারে প্রথম স্থানে এসে গেছেন। ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে এখনো পর্যন্ত কোনো ফর্ম্যাটে এমনটা হয়নি। এই কারণে এই রেকর্ড স্পেশাল হয়ে গিয়েছে। ভারতীয় দলকে এখন শ্রীলঙ্কার বিরুদ্ধে জানুয়ারিতে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে হবে। তাতেও এই দুই ব্যাটসম্যানের মধ্যে এগিয়ে যাওয়ার প্রতিযোগীতা থাকবে।

রোহিতের ৪০০ ছক্কা পূর্ণ

রোহিত-বিরাট পৌঁছলেন সমানে সমানে, ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার হল এমন সংযোগ 3

রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ ছক্কা মারা ভারতের প্রথম ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। তিনি ৩৬০টি ইনিংসে এই কৃতিত্ব করে দেখিয়েছেন। তার আগে মাত্র দুজন ব্যাটসম্যান এই পরিসংখ্যান ছুঁতে পেরেছেন। ওয়েস্টইন্ডিজের ক্রিস গেইল ৫৩০টি ইনিংসে ৫৩৪টি আর পাকিস্তানের শাহিদ আফ্রিদি ৫০৮টি ইনিংসে ৪৭৬টি ছক্কা মেরেছেন। আফ্রিদি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আর ক্রিস গেইল হাতে গোনা সময়ই খেলতে পারেন। অন্যদিকে রোহিতের মধ্যে এখনো যথেষ্ট ক্রিকেট বাকি রয়েছে। এই অবস্থায় আগামী কিছু বছরে তিনি এই দুই ব্যাটসম্যানকেও পেছনে ফেলে দিতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *