রোহিত শর্মার নির্বাচন বিতর্ক নিয়ে ভিভিএস লক্ষ্মণ আর গম্ভীর বিসিসিআইকে করলেন তিরস্কার

ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরে ওয়ানডে সিরিজ তো হেরে গিয়েছে। কিন্তু রোহিত শর্মার নির্বাচন আরত তারপর তাকে বাদ দেওয়া নিয়ে শুরু হওয়া বির্তক থামার নামই নিচ্ছে না। যে সময় রোহিত শর্মা মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলছিলেন সেই সময়ই টিম ইন্ডীয়ার অস্ট্রেলিয়া সফরের জন্য দল গঠন হয়েছিল, যেখানে রোহিতকে আনফিট বলে দলে জায়গা দেওয়া হয়নি। এই ব্যাপারে দুই প্রাক্তন ভারতীয় তারকা কড়া শব্দে বোর্ডের সমালোচনা করেছেন।

সহঅধিনায়ক নির্বচনের ব্যাপারে বোর্ডের হয়েছে ভুল— ভিভিএস লক্ষ্মণ

রোহিত শর্মার নির্বাচন বিতর্ক নিয়ে ভিভিএস লক্ষ্মণ আর গম্ভীর বিসিসিআইকে করলেন তিরস্কার 1

অস্ট্রেলিয়ায় করোনাকে নিয়ে কোয়ারেন্টিনের নিয়মের মোতাবেক সীমিত ওভারের দলের সহঅধিনায়ক রোহিত শর্মা প্রথম টেস্ট ম্যাচ খেলতে পারবেন না। এই বিষয় নিয়ে বিসিসিআইয়ের জমিয়ে সমালোচনা হয়েছে আর এখন প্রাক্তন টেস্ট তারকা ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ বলেছেন যে, “রোহিতের ব্যাপারে বোর্ডের প্রায় প্রত্যেক স্তরে ভুল হয়েছে, প্রথম কথা হল ওকে অস্ট্রেলিয়ায় বাকি দলের সঙ্গেই পাঠানো উচিত ছিল। যদি আমি ওকে দলে নির্বাচন করতাম তো আগেই পরিস্কার করে দিতাম যে ও ফিট হলে খেলবে। দ্বিতীয় কথা এটা যে যদি আপনি একজন খেলোয়াড়কে কমার্সিয়াল ফ্লাইটে অস্ট্রেলিয়া নিয়ে যাবেন তো স্বাভবিকভাবেই সে ওই দেশের কোয়ারেন্টিন নিয়মকে মানার জন্য বাধ্য হবেন, যে কারণে ওকে ওর রুম থেকে বাইরে বেরতে দেওয়া হবে না। এটাই গুরুত্বপূর্ণ ভুল বিসিসিআইয়ের নির্বাচনে হয়েছে, সিদ্ধান্ত নেওয়ার আগে ভাবা উচিত ছিল”।

সহজেই সমাধান করা যেতে পারত এই বিষয়টি— গৌতম গম্ভীর

রোহিত শর্মার নির্বাচন বিতর্ক নিয়ে ভিভিএস লক্ষ্মণ আর গম্ভীর বিসিসিআইকে করলেন তিরস্কার 2

স্রেফ ভিভিএস লক্ষ্মণই নয় বরং প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীরও এই বিষয়টি নিয়ে বিসিসিআইয়ের কার্যপ্রণালির উপর প্রশ্ন তুলেছেন। দুটি বিশ্বকাপ জিততে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা গৌতম গম্ভীর বোর্ডকে এক হাত নিয়ে বলেছেন যে, “রোহিত শর্মার নির্বাচন নিয়ে শুরু হওয়া এই তর্ক আর এই সমস্ত সমস্যাকে সহজেই সমাধান করা যেতে পারত। এর উপায় খুব বেশি মুশকিল ছিল না। প্রথমত মিটিংয়ে অপ্রয়োজনীয় ব্যক্তিদের রাখার কোনো প্রয়োজনই ছিল না। যদি আপনার দলের হেড ফিজিও, নির্বাচক প্রধান আর হেড কোচের মধ্যে তালমেল থাকে তো এমন সমস্যা তৈরিই হবে না। বাকি অধিনায়ক কোহলিকে তো পরে কোচ রবি শাস্ত্রী সমস্ত আপডেট দিয়েই দিতেন”।

ভবিষ্যতে কী হওয়া উচিত বোর্ডের রণনীতি আর কার্যপ্রণালি

রোহিত শর্মার নির্বাচন বিতর্ক নিয়ে ভিভিএস লক্ষ্মণ আর গম্ভীর বিসিসিআইকে করলেন তিরস্কার 3

এই দুই তারকা প্রাক্তন খেলোয়াড়ের বয়ানকে যদি বোর্ড সিরিয়াসলি নেয় তো এটা দলের প্রদর্শন আর টিম ম্যানেজমেন্টের তালমেলের জন্য যথেষ্ট ফায়দার হবে। এই বিষয়টি এই কারণেও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কারণ এটা কোনো প্রথমবার নয় যে কোনো সিনিয়র খেলোয়াড়ের নির্বাচন নিয়ে এই রকম বিতর্ক হয়েছে আর টিম ম্যানেজমেন্ট আর প্রশাসনের মধ্যে তালমেলের অভাব খোলাখুলি সামনে এসেছে। এর আগেও ভারতীয় ক্রিকেট এমন সমস্যার মুখোমুখি হয়েছে, তো ভারতীয় ক্রিকেটের জন্য এটাই ভালো হবে যে বোর্ড প্রশাসন আগের ভুল থেকে শিক্ষা নিয়ে পজিটিভভাবে আর পজিটিভ দিকে নিজেদের পদক্ষেপ নিক।

Leave a comment

Your email address will not be published.