INDvsAUS: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই রেকর্ড গড়লেন রোহিত শর্মা, শচীন-গাঙ্গুলীকে ফেললেন পেছনে

রোহিত শর্মা নিজের দুর্দান্ত ব্যাটিংয়ে কোটি কোটি মানুষকে নিজের সমর্থক বানিয়ে ফেলেছেম। তিনি ক্রিকেট মাঠে বেশকিছু দুর্দান্ত কৃতিত্ব হাসিল করেছেন। এর মধ্যেই ব্যাঙ্গালুরুতে চলা ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে তিনি আরো একটি বিশেষ কৃতিত্ব হাসিল করে নিয়েছেন। প্রসঙ্গত তিনি বর্তমান সময়ের ভারতীয় দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের মধ্যে একজন।

রোহিত শর্মা পূর্ণ করলেন ৯০০০ রান

INDvsAUS: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই রেকর্ড গড়লেন রোহিত শর্মা, শচীন-গাঙ্গুলীকে ফেললেন পেছনে 1

ব্যাঙ্গালুরুতে চলা তৃতীয় ওয়ানডে ম্যাচে রোহিত শর্মা ৪ রান করতেই নিজের ওয়ানডে কেরিয়ারের ৯০০০ রান পূর্ণ করে ফেলেছেন। তিনি ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে ৯০০০ রান করা সপ্তম খেলোয়াড় হয়েছেন। তার আগে ভারতের হয়ে ওয়ানডেতে শচীন তেন্ডুলকর, মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়্ মহেন্দ্র সিং ধোনি, আর বিরাট কোহলি ৯০০০ রান করেছেন। জানিয়ে দিই যে রোহিত শর্মা এখনো পর্যন্ত ওয়ানডেতে ২৯টি সেঞ্চুরি এবং ৪৩টি হাফসেঞ্চুরি করে ফেলেছেন। তার সর্বোচ্চ স্কোর ২৬৪ রান। ভারতের এই তারকা ওপেনার ভারতের হয়ে এখনো পর্যন্ত ৩২টি টেস্টে ৪৬.৫৪ গড়ে ২১৪১ রান করেছেন। অন্যদিকে রোহিত শর্মা নিজের খেলা ১০৪টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ৩২.১০ গড়ে ২৬৩৩ রান করেছেন। প্রসঙ্গত এই খবর লেখা পর্যন্ত রোহিত শর্মা ১১১ রান করে অপরাজিত রয়েছেন।

তৃতীয় সবচেয়ে দ্রুততম ৯০০০ ওয়ানডে রান

INDvsAUS: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই রেকর্ড গড়লেন রোহিত শর্মা, শচীন-গাঙ্গুলীকে ফেললেন পেছনে 2

রোহিত শর্মা সবচেয়ে কম ইনিংসে ৯০০০ রান করা তৃতীয় খেলোয়াড় হয়েছেন। রোহিত শর্মার এই ৯০০০ রান ২১৭টি ইনিংসে এসেছে। তার চেয়ে দ্রুততম স্রেফ বিরাট কোহলি আর এবি ডেভিলিয়র্স ৯০০০ রান করেছেন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি যেখানে ৯০০০ ওয়ানডে রান করতে ১৯৪টি ইনিংস নিয়েছিলেন সেখানে ডেভিলিয়র্স ২০৫টি ইনিংসে এই রান করেন। যদিও রোহিত শর্মা শচীন তেন্ডুলকর আর সৌরভ গাঙ্গুলীর মতো তারকাকে এই বিষয়ে পেছনে ফেলে দিয়েছেন। সৌরভ গাঙ্গুলী ৯০০০ রান করতে ২২৮টি ইনিংস নিয়েছিলেন অন্যদিকে শচীন তেন্ডুলকর ২৩৫টি ইনিংসে এই রান করেন।

ওয়ানডেতে সবচেয়ে দ্রুত ৯০০০ রান করা খেলোয়াড়রা:

INDvsAUS: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই রেকর্ড গড়লেন রোহিত শর্মা, শচীন-গাঙ্গুলীকে ফেললেন পেছনে 3

বিরাট কোহলি, ১৯৪ ইনিংস

এবি ডেভিলিয়র্স, ২০৫টি ইনিংস

রোহিত শর্মা, ২১৭টি* ইনিংস

সৌরভ গাঙ্গুলী, ২২৮টি ইনিংস

শচীন তেন্ডুলকর, ২৩৫টি ইনিংস

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *