INDvsSA: ধর্মশালায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের মধ্যেই লড়বেন বিরাট-রোহিত, এই রেকর্ড নিশানায় 1

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে ১৫ সেপ্টেম্বর টি-২০ সিরিজের প্রথম ম্যাচ খেলা হবে। এটা তিন ম্যাচের সিরিজ আর পরের দুটি ম্যাচ মোহালি আর ব্যাঙ্গালুরুতে খেলা হবে। ভারত নিজেদের গত টি-২০ সিরিজে বিশ্বজয়ী ওয়েস্টইন্ডিজকে হারিয়েছিল। এই সিরিজে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি আর রোহিত শর্মার কাছে বেশ কিছু রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে। আসুন আপনাদের জানানো যাক সেই রেকর্ডের ব্যাপারে।

টি-২০ আন্তর্জাতিকে সবচেয়ে বেশি রান

INDvsSA: ধর্মশালায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের মধ্যেই লড়বেন বিরাট-রোহিত, এই রেকর্ড নিশানায় 2

টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের রেকর্ড এখন রোহিত শর্মার কাছে রয়েছে। রোহিত ৮৮টি ইনিংসে ২৪২২ রান করেছেন। বিরাট কোহলি ৬৫টি ইনিংসে ২৩৬৯ রান করে দ্বিতীয় নম্বরে রয়েছেন। রোহিত ২০০৭ এ ভারতের হয়ে প্রথম টি-২০ ম্যাচ খেলেছিলেন অন্যদিকে বিরাট ২০১০ থেকে দলের অংশ। দুই খেলোয়াড়ের মধ্যে মাত্র ৫৩ রানের ব্যবধান রয়েছে। এই অবস্থায় এই সিরিজে বিরাট কোহলি যেখানে রোহিত শর্মাকে পেছনে ফেলতে চাইবেন অন্যদিকে রোহিত নিজের লীডকে আরো মজবুত করার লক্ষ্যে মাঠে নামবেন। দুই খেলোয়াড়ের এই লড়াই দেখা রোমাঞ্চক হতে চলেছে। রোহিত শর্মা ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে গত টি-২০ ম্যাচে দলের অংশ ছিলেন না অন্যদিকে বিরাট ওই ম্যাচে হাফসেঞ্চুরি করেছিলেন।

ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ

INDvsSA: ধর্মশালায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের মধ্যেই লড়বেন বিরাট-রোহিত, এই রেকর্ড নিশানায় 3

ভারতের হয়ে টি-২০ আন্তর্জাতিকে সবচেয়ে বেশি ৯৮টি ম্যাচ খেলেছেন মহেন্দ্র সিং ধোনি। এই সিরিজ থেকে ধোনি নিজের নাম তুলে নিয়েছেন। এর আগে ওয়েস্টইন্ডিজ সফর থেকেও তিনি নিজের নাম তুলে নিয়েছিলেন। তিনি নিজের কেরিয়ারের শেষ দিকে রয়েছে আর সম্ভবতই তাকে ভারতের হয়ে খেলতে দেখা যাবে। রোহিতের কাছে ধোনিকে পেছনে ফেলার সুযোগ রয়েছে। তিনি এখনো পর্যন্ত ৯৬টি টি-২০ ম্যাচ খেলেছেন। এই সিরিজে তিনি তিনটি ম্যাচে খেলার সুযোগ পেলে ধোনিকে পেছনে ফেলে দেবে। রোহিত ভারতের হয়ে টি-২০ বিশ্বকাপ ২০০৭ এ ইংল্যাণ্ডের বিরুদ্ধে ডেবিউ করেছিলেন। এই ম্যাচে যুবরাজ সিং এক ওভারে ৬টি ছক্কাও মেরেছিলেন।

প্রথম অধিনায়ক হতে পারেন

INDvsSA: ধর্মশালায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের মধ্যেই লড়বেন বিরাট-রোহিত, এই রেকর্ড নিশানায় 4

ভারতীয় দল এখনো পর্যন্ত নিজেদের দেশে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারেনি। আফ্রিকা দল এর আগে মাত্র একবার ২০১৫য় ভারত সফরে এসেছিল। তিন ম্যাচে ওই সিরিজের প্রথম দুটি ম্যাচ দক্ষিণ আফ্রিকা জেতে এবং তৃতীয় ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে গিয়েছিল। এছাড়াও দুই দলই আইসিসি টুর্নামেন্টেও ভারতে খেলেনি। এই অবস্থায় বিরাট কোহলির কাছে নিজেদের দেশে দক্ষিণ আফ্রিকাকে টি-২০ সিরিজে হারানোর সুযোগ রয়েছে। দল যদি জয় হাসিল করতে পারে তো বিরাট দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকাকে হারানো প্রথম অধিনায়ক হয়ে যাবেন। এর সঙ্গে ভারত যদি সিরিজ জেতে তো বিরাট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেশের মাটিতে সিরিজ জেতা প্রথম অধিনায়কও হয়ে যাবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *