আইপিএলে ধোনি হলেন সবচেয়ে সফল অধিনায়ক, দ্বিতীয় স্থানে কোহলি-রোহিত নন বরং রয়েছেন এই অধিনায়কের নাম

বিশ্বক্রিকেটের সবচেয়ে বড়ো টি-২০ ক্রিকেট লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের এখনো পর্যন্ত ১২টি মরশুম সম্পন্ন হয়েছে। এই বছর ১৩তম মরশুম হওয়ার কথা ছিল, কিন্তু করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে এটা বর্তমানে স্থগিত রাখা হয়েছে। আইপিএলের এই মরশুম কবে হবে তা নিয়ে কোনো স্পষ্টতা নেই। এই অবস্থায় দর্শকদের এই মরশুমের অধীর প্রতীক্ষা রয়েছে।

 

আইপিএলে মহেন্দ্র সিং ধোনি আর রোহিত শর্মা থেকেছেন সবচেয়ে সফল অধিনায়ক

আইপিএলে ধোনি হলেন সবচেয়ে সফল অধিনায়ক, দ্বিতীয় স্থানে কোহলি-রোহিত নন বরং রয়েছেন এই অধিনায়কের নাম 1

 

আইপিএলের সফর শুরু হয়েছিল ২০০৮ এ, যারপর থেকে এই লীগ প্রত্যেক মরশুমে নিজের জনপ্রিয়তার গ্রাফ উপরের দিকে নিয়ে গিয়েছে। এর মধ্যে কিছু এমন দল রয়েছে যারা ভীষণই সফল থেকেছে, যার মধ্যে মুম্বাই ইন্ডিয়ান্স আর চেন্নাই সুপার কিংস সবচেয়ে প্রধান। তো অন্যদিকে কিছু এমন অধিনায়ক থেকেছেন যারা আইপিএলে সফলতার নতুন উচ্চতা হাসিল করতে সক্ষম হয়েছেন। আইপিএলের সবচেয়ে সফল অধিনায়কের কথা খেতাব জেতার সংখ্যায় ধরলে মহেন্দ্র সিং ধোনি আর রোহিত শর্মার নাম সবার আগে আসে।

 

জয়ের ব্যাপারে ধোনির পর বিরাট বা রোহিত নন আসে এর নাম

আইপিএলে ধোনি হলেন সবচেয়ে সফল অধিনায়ক, দ্বিতীয় স্থানে কোহলি-রোহিত নন বরং রয়েছেন এই অধিনায়কের নাম 2

 

রোহিত শর্মা মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব করে ৪ বার খেতাব জিততে সফল থেকেছেন তো অন্যদিকে মহেন্দ্র সিং ধোনি চেন্নিয়া সুপার কিংসের ঝুলিতে নিজের অধিনায়কত্বে তিনবার খেতাব এনেছেন। এই দুই অধিনায়কের আইপিএলের ইতিহাসের সফলতার কথা বলা হয়। যতই রোহিত শর্মা আইপিএলের ইতিহাসে ৪ বার নিজের অধিনায়কত্বে খেতাব জিতুন কিন্তু জয়ের হিসেবের কথা ধরা হলে মহেন্দ্র সিং ধোনি তো সবচেয়ে সফল অধিনায়ক কিন্তু তারপর না তো রোহিত শর্মার নাম রয়েছে আর না তো বিরাট কোহলির নাম।

 

এমএস ধোনির পর অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয়ের হিসেবে গৌতম গম্ভীর থেকেছেন সফল

আইপিএলে ধোনি হলেন সবচেয়ে সফল অধিনায়ক, দ্বিতীয় স্থানে কোহলি-রোহিত নন বরং রয়েছেন এই অধিনায়কের নাম 3

 

মহেন্দ্র সিং ধোনি আইপিএলের ইতিহাসে ১৭৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন, যার মধ্যে তিনি ১০৪টি ম্যাচে জয় হাসিল করেছেন। এরপর রোহিত শর্মা বা বিরাট কোহলির নাম নয় বরং গৌতম গম্ভীরের নাম রয়েছে। গৌতম গম্ভীর আইপিএলে ১২৯টি ম্যাচে অধিনায়কত্ব করে ৭১টি ম্যাচ জিততে সফল হয়েছেন। এরপর রোহিত শর্মার নাম রয়েছে। রোহিত আইপিএলে এখনো পর্যন্ত ১০৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন যার মধ্যে তিনি ৬০টি ম্যাচ জিততে সফল হয়েছেন, এছাড়াও বিরাট কোহলি ১১০টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন, যারমধ্যে তিনি কেবল মাত্র ৪৯টি ম্যাচ জিততে সফল হয়েছেন।

 

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ জেতা অধিনায়ক

 

অধিনায়ক  ম্যাচ জয় জয়ের শতাংশ
মহেন্দ্র সিং ধোনি ১৭৪ ১০৪ ৬০.১১
গৌতম গম্ভীর ১২৯ ৭১ ৫৫.৪২
রোহিত শর্মা ১০৪ ৬০ ৫৮.৬৫
বিরাট কোহলি ১১০ ৪৯ ৪৭.১৬
অ্যাডাম গিলক্রিস্ট ৭৪ ৩৫ ৪৭.২৯

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *