বিরাট কোহলিকে পেছনে পরপর ৮ বছর এই বড়ো রেকর্ডের উপর রোহিত শর্মা করলেন কব্জা

রোহিত শর্মা যতই এই সময় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হওয়া ওয়ানডে সিরিজে ভারতীয় দলে না থাকুন, কিন্তু তা সত্ত্বেও তিনি পরপর ৮ বছর ভারতের হয়ে ওয়ানডেতে সর্বাধিক ব্যক্তিগত স্কোর করার রেকর্ড নিজের নামেই বজায় রাখলেন। রোহিত শর্মা ২০২০-র শেষও সেইভাবে করেছেন যেভাবে তিনি গত আট বছর ধরে নিজের বছর শেষ করছে আসছেন।

পরপর অষ্টমবার, অসাধারণ রোহিত

বিরাট কোহলিকে পেছনে পরপর ৮ বছর এই বড়ো রেকর্ডের উপর রোহিত শর্মা করলেন কব্জা 1

১৯ জানুয়ারি ব্যাঙ্গালোরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হওয়া একদিনের ম্যাচে রোহিত শর্মার করা ১১৯ রানের ইনিংস ২০২০তে ভারতের হয়ে করা কোনো খেলোয়াড়ের সর্বাধিক ব্যক্তিগত স্কোর। ২০১৩ থেকে ২০২০ পর্যন্ত রোহিতের সর্বাধিক ব্যক্তিগত স্কোরের ইনিংসগুলি হলো –

২০১৩ – ২০৯
২০১৪ – ২৬৪
২০১৫ – ১৫০
২০১৬ – ১৭১*
২০১৭ – ২০৮*
২০১৮ – ১৫২
২০১৯ -১৫৯
২০২০ – ১১৯

রিপোর্টের মোতাবেক রোহিত আইপিএলে লাগা হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে অস্টেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে দলে জায়গা পাননি। তা সত্ত্বেও রোহিত আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে বাকি থাকা প্লে অফ ম্যাচও খেলেছেন আর তিনি ফাইনালে মুম্বাইকে জয়ও এনে দিয়েছেন। রোহিতের বাবার অসুস্থতার কারণে তিনি ইউএই থেকে অস্ট্রেলিয়া না গিয়ে সোজা ভারতে ফিরে এসেছিলেন। বোর্ড রোহিতকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হতে চলা টি-২০ সিরিজেও বিশ্রাম দিয়েছে, তবে এটা বলা মুশকিল যে বিশ্রাম দেওয়া হয়েছে নাকি বাদ দেওয়া হয়েছে।

নির্বাচন নিয়ে আসলে বিতর্ক কী

বিরাট কোহলিকে পেছনে পরপর ৮ বছর এই বড়ো রেকর্ডের উপর রোহিত শর্মা করলেন কব্জা 2

রোহিত শর্মা নিজের বাবার অসুস্থতার জন্য ইউএই থেকে অস্ট্রেলিয়া না গিয়ে সোজা ভারতে ফিরে এসেছিলেন। বোর্ড রোহিতকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হতে চলা টি-২০ সিরিজের জন্যও বিশ্রাম দিয়েছে। তবে এটা বলা মুশকিল যে তা বিশ্রাম নাকি বাদ দেওয়া।
হিটম্যানকে ওয়ানডে আর টি-২০ সিরিজে জায়গা না দেওয়ার পর বির্তক আর কনফিউশন বাড়তে শুরু করেছিল। ক্রমবৃদ্ধিমান বিতর্ককে থামানে আর নিজেদের ভুলকে লোকাতে বোর্ড রোহিতকে টেস্ট সিরিজের জন্য দলে নির্বাচিত করেছিল, কিন্তু পরে বলা হয় যে ফিটনেসের কারণে রোহিত প্রথম দুটি টেস্ট ম্যাচ খেলা মুশকিল।

কথাবার্তা স্পষ্ট হওয়া জরুরী— ভিভিএস লক্ষ্মণ

বিরাট কোহলিকে পেছনে পরপর ৮ বছর এই বড়ো রেকর্ডের উপর রোহিত শর্মা করলেন কব্জা 3

রোহিতের নির্বাচন নিয়ে হওয়া এই সম্পূর্ণ বিতর্ক আর কনফিউশনের ঘটনা নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বোর্ডকে সরাসরি নিশানা করে প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ বলেছেন যে, “এই পুরো ব্যাপারে কথাবার্তা পরিষ্কার হওয়া ভীষণই জরুরী ছিল, যা হয়নি। আমার এমন অনুভব হচ্ছে রোহিতে নির্বাচন হওয়া উচিত ছিল। কিন্তু তারপর যে কমিউনিকেশন গ্যাপ তৈরি হয়েছে সেটা এই কনফিউশনের একটি ভীষণই বড়ো কারণ ছিল”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *