ঋষভ পন্থের কোচ তারক সিনহা জানালেন শিখর ধবন, আকাশ চোপড়া আর ঋষভ পন্থের মধ্যে পার্থক্য কি 1

ন্যাটিংহ্যামের ট্রেন্টব্রিজ ক্রিকেট স্টেডিয়ামে হওয়া তৃতীয় টেস্ট ম্যাচে ঋষভ পন্থ নিজের টেস্টে অভিষেক করার সুযোগ পেয়েছিলেন। প্রসঙ্গত স্বয়ং ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ঋষভ পন্থের হাতে তার অভিষেক ক্যাপ তুলে দেন।

ঋষভ পন্থের অ্যাকাডেমির কোচের বড় বয়ান
ঋষভ পন্থের কোচ তারক সিনহা জানালেন শিখর ধবন, আকাশ চোপড়া আর ঋষভ পন্থের মধ্যে পার্থক্য কি 2
ঋষভ পন্থের টেস্ট ডেবিউ নিয়ে তার অ্যাকাডেমির কোচ তারক সিনহা একটি বড় বিবৃতি দিয়েছেন। তারকা সিনহা গত চার দশক ধরে দিল্লির সোনেনট ক্লাবে কোচিং করাচ্ছে। তার বয়েস ৬০ বছরেরও বেশি। তিনি ঋষভ পন্থের আগে প্রায় ১১জন ক্রিকেটারকে ভারতের জন্য প্রস্তুত করেছেন। তার দেখরেখে মনোজ প্রভাকর, আশিস নেহেরা থেকে শুরু করে আকাশ চোপড়া ঋষভ পন্থের মত খেলোয়াড়রা নিজেদের গড়ে তুলেছেন।

আগের আর এখন ক্রিকেটাদের মধ্যে অনেক পার্থক্য

তারকা সিনহা জানিয়েছেন, “ ওই খেলোয়াড়দের মধ্যে অনেক পার্থক্য, যারা ৮০র দশকে আমার কাছে এসেছিল আর যারা গত দশক থেকে আমার কাছে আসছে। ৮০ আর ৯০ দশকের প্লেয়াররা অনেক সৎ ছিল। ওরা ক্রিকেট খেলতে চাইত, কিন্তু এখন আপনাকে খেলোয়াড়দের প্র্যাকটিস করানোর জন্য তাদের প্রেরিত করতে হয়। উদাহরণের জন্য, মনোজ প্রভাকর গাজিয়াবাদ থেকে ট্রেনে আসতেন, মাঠে পৌঁছনোর পর তিনি নিজের জন্য নেট আর পিচের ব্যবস্থা করতেন তারপর প্র্যাকটিস করতেন। কিন্তু এখন, ছেলেরা জানে যে তাদের কাছে এই ধরণের সমস্ত সুবিধা উপলব্ধ রয়েছে। ৮০ আর ৯০ দশকের খেলোয়াড়রা ক্রিকেটের ইতিহাসের ব্যাপারে জানতে চাইত। তারা ওয়ালি হ্যামন্ডস, আর ব্র্যাডম্যানের মত খেলোয়াড়দের ব্যাপার শোনা পছন্দ করতেন। ক্রিকেটের ঐতিহাসিক জায়গাগুলিতে যেতে পছন্দ করতেম কিন্তু এখন এটা কমে গেছে”।

ঋষভ পন্থ স্পেশাল
ঋষভ পন্থের কোচ তারক সিনহা জানালেন শিখর ধবন, আকাশ চোপড়া আর ঋষভ পন্থের মধ্যে পার্থক্য কি 3
তারক সিনহা ঋষভ পন্থকে নিয়ে জানিয়েছেন, “ এই ছেলেটা আমার জন্য ভীষণই স্পেশাল। এখন ওকে একজন সম্ভাব্য টেস্ট ক্রিকেট খেলোয়াড়ের রূপেও দেখা হচ্ছে, আমার বেশ ভালই লাগে, যে সময়ের পরিবর্তনের সঙ্গে ঋষভ পন্থ নিজের খেলাকে বদলে নিচ্ছে। আমি ক্রিকেটের পরম্পরাগত ধরণকে পছন্দ করি, কিন্তু আমি এটাও জানি যে এখন ছেলরা আইপিএল খেলা পছন্দ করে। আমি খুব বেশি যোগ্যতা প্রাপ্ত কোচ নই। আমি এখন খেলাটাকে সুক্ষ্মভাবে দেখেছি আর আমি ভাগ্যবান যে আমি প্রভাকর, আশিস নেহেরা, আকাশ চোপড়া আর ঋষভ পন্থের মত খেলোয়াড়দের প্রশিক্ষণ দেওয়ার সুযোগ পেয়েছি। এরা সকলেই তারকা হওয়ার পর আমার কাছে ফিরে এসেছে আর আমি খুশি যে এরা সকলেই আন্তর্জাতিক স্তরে ক্রিকেট খেলেছেন”। দিল্লিরই প্রাক্তন ক্রিকেটার এবং সোনেনেট অ্যাকাডেমির সদস্য দেবেন্দ্র শর্মা ঋষভ পন্থকে নিয়ে বলেন, “ আমিও সোননেটে নিজের পুরো জীবন কাটিয়েছি। আমি জানি যে তারক স্যার প্রতিভার যথেষ্ট ভাল চিহ্নিত করার ক্ষমতা রয়েছে। আর খেলোয়াড়দের আসল ক্ষমতা পর্যন্ত কিভাবে পৌঁছানো যায় এটাও তিনি ভালমতোই জানেন। ঋষভ পন্থ প্রথম যাকে আমি তৈরি করেছি আর আমি সবসময়ই তারক স্যারের বলা কথাতেই ওকে তৈরি করেছি। স্যার এটাও ভালভাবে জানেন যে এই ধরণের তরুণ ছেলেদের কি প্রয়োজন তাদের কিভাবে ট্রেন্ড করতে হবে”। প্রসঙ্গত ভারতীয় ক্রিকেট দলের তারকা ব্যাটসম্যান শিখর ধবনও সোননেট ক্রিকেট অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নিয়েছেন। যদিও তার তারক সিনহা ৬০ বছর বয়েসী হওয়া সত্ত্বেও এবং ১১জন আন্তর্জাতিক তারকা তৈরি করার পরও তিনি এখনও দ্রোনাচার্য পুরস্কার পাননি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *