ধোনির থেকেও ভাল তরুণ ঋষভ পন্থের পরিসংখ্যান তবুও কেন পেছনে পড়েছেন বিরাট, শাস্ত্রী আর বিক্রম রাঠোর

ভারতীয় ক্রিকেট দলের তরুণ প্রতিভাবান উইকেটকিপার ব্যাটসম্যান ঋশভ পন্থের ব্যাটিং নিয়ে প্রশ্নের তালিকা লম্বা হয়ে চলেছে। ঋষভ পন্থকে মহেন্দ্র সিং ধোনির উত্তরাধিকারী হিসেবে দেখা তো হচ্ছে কিন্তু তার ব্যাটিং এই বিষয়ে সামান্য ভাবতে বাধ্য করে দিয়েছে।

লাগাতার খারাপ শটে আউট হচ্ছেন ঋষভ পন্থ

ধোনির থেকেও ভাল তরুণ ঋষভ পন্থের পরিসংখ্যান তবুও কেন পেছনে পড়েছেন বিরাট, শাস্ত্রী আর বিক্রম রাঠোর 1

ঋষভ পন্থ ওয়েস্টইন্ডিজ সফরের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মোহালিতে খেলা হওয়া প্রথম টি-২০ ম্যাচেও একটা ভীষণই দায়িত্বজ্ঞানহীন শট খেলে প্যাভিলিয়নে ফিরে যান। পন্থ এই বড় ভুল তো করেছেন কিন্তু এটা তার জন্য বড় সুযোগ হতে পারত। ঋষভ পন্থের দ্বারা এইভাবে লাগাতার খারাপ আর বেপরোয়া শট খেলে উইকেট ছুঁড়ে দিয়ে আসার অভ্যাসকে দেখে তাকে প্রধান কোচ রবি শাস্ত্রী থেকে শুরু করে ব্যাটিং কোচ বিক্রম রাঠোরও সার্বজনিকভাবে সতর্ক করে দিয়েছেন।

রবি শাস্ত্রী আর বিক্রম রাঠোর ঋষভ পন্থকে করেছেন সতর্ক

ধোনির থেকেও ভাল তরুণ ঋষভ পন্থের পরিসংখ্যান তবুও কেন পেছনে পড়েছেন বিরাট, শাস্ত্রী আর বিক্রম রাঠোর 2

যেখানে প্রধান কোচ রবি শাস্ত্রী বারবার এই ধরণের ভুল করার লোকসান ওঠানোর জন্য প্রস্তুত থাকতে বলেছেন তো অন্যদিকে ব্যাটিং কোচ বিক্রম রাঠোর সোজাসুজি এটা বলেছেন যে আমাদের কেয়ারলেস নয় ফিয়ারলেস ক্রিকেট দরকার। বিক্রম রাঠোর বলেছেন যে, “সমস্ত তরুণ ক্রিকেটারদের বুঝতে হবে যে আক্রামনাত্মক ক্রিকেটা আর বেপরোয়া ক্রিকেটের মধ্যে পার্থক্য থাকে। দল চায় যে সমস্ত খেলোয়াড়রা নির্ভয় ক্রিকেট খেলুক। আমরা চাই যে সকলেই নিজের শট খেলুক যা তাদের স্পেশাল করে তোলে কিন্তু আপনি কোনো ব্যাটসম্যানকে বেপরোয়া হতে দেখতে চাননা।

ঋষভ পন্থ কি পাবেন টি-২০ বিশ্বকাপে জায়গা

ধোনির থেকেও ভাল তরুণ ঋষভ পন্থের পরিসংখ্যান তবুও কেন পেছনে পড়েছেন বিরাট, শাস্ত্রী আর বিক্রম রাঠোর 3

টি-২০ বিশ্বকাপের এখন প্রায় এক বছর সময় বাকি রয়েছে। আর প্রত্যেকেরই নজর ভারতীয় দলের উইকেটকিপারের বিকল্পের দিকে রয়েছে। তার মধ্যে ঋষভ পন্থকে সবার আগে মজবুত মানা হচ্ছে। যদিও স্বয়ং মহেন্দ্র সিং ধোনির তো টি-২০ বিশ্বকাপে খেলার সম্পূর্ণ সম্ভাবনা রয়েছে কিন্তু তিনি স্বয়ং চান যে এখন ভারতীয় দল টি-২০ বিশ্বকাপ পর্যন্ত উইকেটকিপারের বিকল্প খুঁজে বের করুক। এই কারণে তিনি এখনো খেলা থেকে দূরেই রয়েছেন।

ঋষভ পন্থ আর ধোনির এখনো পর্যন্ত প্রদর্শনের তুলনা

ধোনির থেকেও ভাল তরুণ ঋষভ পন্থের পরিসংখ্যান তবুও কেন পেছনে পড়েছেন বিরাট, শাস্ত্রী আর বিক্রম রাঠোর 4

ঋষভ পন্থের খেলার ওঠা প্রশ্নের মধ্যে যদি এখনো পর্যন্ত সফরে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তুলনা করে দেখা যায় তো ঋষভ পন্থের প্রদর্শন ধোনির থেকে খারাপ নয়। যেখানে ঋষভ পন্থ টেস্ট ক্রিকেটে ধোনির থেকে এগিয়ে রয়েছেন তো অন্যদিকে টি-২০ আর ওয়ানডে সমান সমান মোকাবিল রয়েছে। কিন্তু যেখানে ধোনির টিম ম্যানেজমেন্টের বড় সাপোর্ট ছিল তো অন্যদিকে ঋষভ পন্থকে লাগাতার সতর্কবার্তা দেওয়া হচ্ছে।

টেস্টে ১১টি ম্যাচের পর এমন থেকেছে দুজনের মোকাবিলা

ধোনির থেকেও ভাল তরুণ ঋষভ পন্থের পরিসংখ্যান তবুও কেন পেছনে পড়েছেন বিরাট, শাস্ত্রী আর বিক্রম রাঠোর 5

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আর ঋষভ পন্থের টেস্ট ফর্ম্যাটে তুলনা করা হলে তো এখনো পর্যন্ত পন্থ ১১টি টেস্টের ১৮টি ইনিংস খেলেছেন যেখানে তিনি ৪৪.৩৫ গড়ে ২টি সেঞ্চুরি আর ২টি হাফসেঞ্চুরির সাহায্যে ৭৫৪ রান করেছেন। তো অন্যদিকে মহেন্দ্র সিং ধোনি নিজের টেস্ট কেরিয়ারের প্রথম ১৮টি ইনিংসে প্রায় ৩৫ গড়ে ৫৮০ রান করেছিলেন। এর মধ্যে তিনি ১টি সেঞ্চুরি তো আর ৩টি হাফসেঞ্চুরি করেছিলেন। যেখানে তার সর্বশ্রেষ্ঠ স্কোর পাকিস্তানের বিরুদ্ধে ১৪৮ রান ছিল। মানে এটা পরিস্কার যে পন্থ এখানে তো ধোনির থেকে এগিয়ে রয়েছেন।

ওয়ানডে আর টি-২০ ফর্ম্যাটে এমন থেকেছে সফর

ধোনির থেকেও ভাল তরুণ ঋষভ পন্থের পরিসংখ্যান তবুও কেন পেছনে পড়েছেন বিরাট, শাস্ত্রী আর বিক্রম রাঠোর 6

ঋষভ ভারতীয় দলের হয়ে এখনো পর্যন্ত ১২টি ওয়ানডে আর ১৯টি টি-২০ ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ১২টি ওয়ানডের ১০টি ইনিংসে ২২.৯০ গড়ে ২২৯ রান করে ফেলেছেন যার মধ্যে তার সর্বোচ্চ স্কোর ৪৮ রান থেকেছে তো অন্যদিকে টি-২০তে তিনি ১৮টি ইনিংসে ২০.৪০ গড়ে ৩০৬ রান করতে সফল হয়েছেন। যখন এত সংখ্যক ইনিংসে এমএস ধোনির পারফর্মেন্স দেখা হয় তো ধোনি ওয়ানডের শুরুর ১২টি ইনিংসে ২৯ গড়ে ২৮২ রান করেছিলেন। যার মধ্যে একটি সেঞ্চুরি শামিল ছিল। তো অন্যদিকে তিনি টি-২০তে প্রায় ২৫ গড়ে ২১০ রান করেছিলেন যার মধ্যে একটি হাফসেঞ্চুরি করতে পারেননি তিনি। অর্থাৎ পরিসংখ্যানে পরিস্কার দেখা যাচ্ছে যে যেখানে পন্থ টেস্টে ধোনির থেকে এগিয়ে রয়েছে তো অন্যদিকে ওয়ানডে আর টি-২০তে পন্থ ধোনির থেকে সামান্যই পেছনে রয়েছেন কিন্তু বেশি ব্যবধান নেই।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *