ভারত বনাম অস্ট্রেলিয়া: ভরসা যোগ্য হয়ে উঠতে পারলেন না ঋষভ পন্থ, উইকেটকিপিংয়ে দেখা গেল মহেন্দ্র সিং ধোনির অভাব 1

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচ চলছে। অস্ট্রেলিয়ার ইনিংসে ভারতীয় বোলাররা দুর্দান্ত বোলিং করেছেন। কিন্তু এই ম্যাচে ঋষভ পন্থের উইকেটকিপিং ছিল ভীষণই খারাপ। তিনি বেশ কিছু ক্যাচ ফেলেন, বল তার হাতেই আসছিল না। যে কারণে অস্ট্রেলিয়া দল বেশ কিছু রানও পেয়ে যায়। পন্থকে ধোনির বিকল্প হিসেবে অস্ট্রেলিয়া সফরে পাঠানো হয়েছিল।

ধোনির মতই ভরসা করা যেতে পারে এই খেলোয়াড়ের উপর!

যেভাবে ঋষভ পন্থ উইকেটকিপিং করছিলেন তাতে পরিস্কার ভাবেই ধোনির কথা মনে পড়ছিল অধিনায়ক কোহলির। আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে এই ধরণের সুযোগকে হারানো কোনোভাবেই সঠিক মনে করা যেতে পারে না। যেভাবে ঋষভ কিপিং করছিলেন তাতে একটা ব্যাপার পরিস্কার যে তার আরো প্র্যাকটিসের প্রয়োজন। ঋষভ একজন দুর্দান্ত ব্যাটসম্যান, কিন্তু উইকেটের পেছনে তার টেকনিক বোঝা দুস্কর।
ভারত বনাম অস্ট্রেলিয়া: ভরসা যোগ্য হয়ে উঠতে পারলেন না ঋষভ পন্থ, উইকেটকিপিংয়ে দেখা গেল মহেন্দ্র সিং ধোনির অভাব 2
ম্যাচ শেষ না করেই আউট হয়ে যান ঋষভ পন্থ

প্রথম ম্যাচেও পন্থের যথেষ্ট সমালোচনা হয়েছিল।এই ম্যাচে এই খেলোয়াড় দুর্দান্ত শুরুয়াত পেয়েছিলেন আর দলকে জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছিলো। এক সময় ভারত ম্যাচ হারছিল, কিন্তু ঋষভ দীনেশ কার্তিকের সঙ্গে মিলে ম্যাচ ভারতের পক্ষে নিয়ে আসেন, কিন্তু যখন ভারতের কব্জা ম্যাচে চলে আসে ঠিক তখনই একটি ভুল শট খেলে নিজের উইকেট ছুঁড়ে দিয়ে আসেন তিনি। সেই সঙ্গেই ভারত এই ম্যাচ চার রানে হেরে যায়।
ভারত বনাম অস্ট্রেলিয়া: ভরসা যোগ্য হয়ে উঠতে পারলেন না ঋষভ পন্থ, উইকেটকিপিংয়ে দেখা গেল মহেন্দ্র সিং ধোনির অভাব 3
দুনিয়ার সেরা ফিনিশার ধোনি

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে শেষ টি-২০ ম্যাচেও ঋষভকে ঠিক এমনটাই করতে দেখা গিয়েছিল। এর উল্টোদিকে আমরা ভারতের প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে দেখেছি, তিনি ম্যাচ শেষ করায় বেশি ভরসা করতেন। ভারতীয় দলকে এই মহান ব্যাটসম্যান বেশ কিছু ম্যাচে ভারতকে নিজের দমে ম্যাচ জেতায়। ধোনিকে উইকেটকিপার ব্যাটসম্যানের পাশাপাশি বিশ্বের এক নম্বর ফিনিশার বলেও মনে করা হয়।
ভারত বনাম অস্ট্রেলিয়া: ভরসা যোগ্য হয়ে উঠতে পারলেন না ঋষভ পন্থ, উইকেটকিপিংয়ে দেখা গেল মহেন্দ্র সিং ধোনির অভাব 4
ঋষভ পন্থ-এর এখনও অনেক কিছু শেখার বাকি আছে

বহু তারকা খেলোয়াড়ের বক্তব্য ঋষভ পন্থকে এখনও অনেক কিছু শিখতে হবে। যার জন্য তার ঘরোয়া ক্রিকেট আর ইন্ডিয়া এ দলের হয়ে লাগাতার খেলা উচিত। আর অভিজ্ঞতা নিয়ে ফের ভারতীয় দলে ফেরা উচিত। ধোনিকে টি-২০ দল থেকে বাদ দেওয়ার প্রুও বেশ কিছু খেলোয়াড় এই সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন।

ভারত বনাম অস্ট্রেলিয়া: ভরসা যোগ্য হয়ে উঠতে পারলেন না ঋষভ পন্থ, উইকেটকিপিংয়ে দেখা গেল মহেন্দ্র সিং ধোনির অভাব 5
LONDON, ENGLAND – SEPTEMBER 11: Rishabh Pant of India celebrates with
Lokesh Rahul after reaching his century during day five of the Specsavers 5th Test match between England and India at The Kia Oval on September 11, 2018 in London, England. (Photo by Gareth Copley/Getty Images)

টেস্ট দলে ঋষভ পন্থ পেয়েছেন সুযোগ

ভারতীয় দল অস্ট্রেলিয়া এখন টি-২০ সিরিজ খেলছে। এরপর দলকে টেস্ট সিরিজ খেলতে হবে। টেস্ট সিরিজের জন্যও ঋষভ পন্থকে দলে শামিল করাহয়। যদি ওয়ানডে দলের কথা ধরা হয় তাহলে ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের এখনও নির্বাচন করা হয়নি।আর এই দলে মহেন্দ্র সিং ধোনির নাম আসতে পারে। পন্থকে এখনও নিজের খেলায় অনেক মেহনত করার প্রয়োজন রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *