ক্রিকেটের জন্য ৩ রাজ্য বদলেছেন ঋষভ পন্থ, লঙ্গরের খাবার খেয়ে কাটিয়েছেন রাত

তরুণ উইকেটকিপার ঋষভ পন্থ নিজের ব্যাটিংয়ে লাগাতার প্রভাবিত করে চলেছেন। পন্থ সম্প্রতিই ইংল্যাণ্ড সফরে টেস্ট ক্রিকেট ডেবিউ করেছিলেন। সেই সফরে তিনি একটু দুর্দান্ত শতকীয় ইনিংসও খেলেন। অন্যদিকে রাজকোট টেস্ট ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি ৯২ রানের দ্রুতগতির ইনিংস খেলে আরও একবার সকলের হৃদয় জিতে নিয়েছেন। টেস্ট ক্রিকেটে ভালো করার পর এখন বেশ কিছু ক্রিকেট এক্সপার্ট তাকে ওয়ানডে দলেও শামিল করার দাবী জানাচ্ছেন।

নিজের নামে করেছেন এই দুর্দান্ত রেকর্ড

পন্থ টেস্ট ক্রিকেট প্রথম রান ছয় মেরে করা ভারতের প্রথম ব্যাটসম্যান। তিনি নিজের ডেবিউ টেস্টেই পাঁচটি ক্যাচও নেন। অনুর্ধ্ব ১৯ ওয়ার্ল্ডকাপে তার নামে ১৮বলে হাফ সেঞ্চুরি নথিভূক্ত রয়েছে। অন্যদিকে রঞ্জিট্রফিতে সবচেয়ে দ্রুত সেঞ্চুরি করার রেকর্ডও পন্থের নামে রয়েছে। তিনি ৪৮ বলে সেঞ্চুরি করেন।

ট্রেনিং জন্য আসেন দিল্লি

পন্থ নিজের ক্রিকেটের উন্নতি করার জন্য যথেষ্ট মেহনত করেছেন। হরিদ্বার উত্তরাখন্ডে জন্মানো পন্থকে উন্নত ট্রেনিংয়ের জন্য দিল্লিতে আসতে হয়েছিল। সেই সময় তিনি মাত্র ১২ বছর বয়েসি ছিলেন, তার বাবা রাজেন্দ্র পন্থ তাকে উন্নত ট্রেনিং দেওয়ার উদ্দেশ্যে দিল্লি নিয়ে আসেন। পয়সার অভাবের কারণে তাকে গুরুদ্বারাতে লঙ্গর খেয়ে রাত কাটাতে হয়।

রাজস্থান ক্রিকেট দল বের করে দিয়েছিল

দিল্লি আসার দু বছর পর কোচ তারক সিনহা পন্থের কেরিয়ারের শুরুয়াতের জন্য তাকে রাজস্থান পাঠান। সেখানে তিনি জেলা স্তরে অনুর্ধ্ব ১৪ আর অনুর্ধ্ব ১৬ ক্রিকেট খেলেন। কিন্তু তারপর তাকে বাইরের লোক বলে দল থেকে বের করে দেওয়া হয়েছিল।

অনুর্ধ্ব ১৯ ওয়ার্ল্ডকাপে দ্রুত হাফ সেঞ্চুরি করে আসেন শিরোনামে

অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ ২০১৬য় পন্থ নেপালের বিরুদ্ধে ৮ বলেই হাফসেঞ্চুরি করেছিলেন। এটা অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরির রেকর্ড।

আইপিএলে দিল্লির ডেয়ারডেভিলস কেনে

আইপিএল ২০১৭য় দিল্লির ডেয়ারডেভিলস পন্থকে বেস প্রাইসের ১৯ গুন বেশি দামে (১.৯ কোটি টাকা) নিজেদের দলে শামি করেছিল। যদিও এই আইপিএল মরশুমের সময় তার জীবনে একটা বড় ঘটনা ঘটে। দিল্লি ডেয়ারডেভিলসের জন্য প্রথম ম্যাচ খেলার দুদিন পরেই তিনি নিজের বাবাকে হারান।

তারকা উইকেটকিপার গ্রিলক্রিস্ট করেছিলেন প্রশংসা

during the Specsavers 5th Test – Day Five between England and India at The Kia Oval on September 11, 2018 in London, England.

ঋষভ পন্থের ভারতীয় টি২০ দলে নির্বাচন ২০১৭য় হয়েছিল। তিনি ভারতের হয়ে সবচেয়ে কম বয়েসে টি২০ খেলা ক্রিকেটার হন। সম্প্রতিই গ্রিলক্রিস্ট পন্থের প্রশংসা করে তাকে ভবিষ্যতের এক বড় উইকেটকিপার ব্যাটসম্যান বলে উল্লেখ করেছেন।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি নির্ভরশীল হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার নির্ভরশীল
বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৭দিন বাকি রয়ে গেছে। এবারের বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে ৩০ মে থেকে...

স্টিফেন ফ্লেমিংকে সরিয়ে এই তারকা অস্ট্রেলিয়ানকে ফ্রেঞ্চাইজি করলে পরের মরশুমে কোচ

প্রক্তন অস্ট্রেলিয়ান আর মেলবোর্ন স্টার্সের প্রাক্তণ অধিনায়ক ডেভিড হাসি মেলবোর্ন স্টার্সের আগামি দুই বছরের জন্য প্রধান কোচ...

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা
৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপের আগে ইংল্যাণ্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন...

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার

৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দলকে জয়ের প্রবল...

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত

আগামি ৩০ মে থেকে শুরু হতে চলেছি আইসিসি একদিনের বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা হয়ে...