ক্রিকেটের জন্য ৩ রাজ্য বদলেছেন ঋষভ পন্থ, লঙ্গরের খাবার খেয়ে কাটিয়েছেন রাত

তরুণ উইকেটকিপার ঋষভ পন্থ নিজের ব্যাটিংয়ে লাগাতার প্রভাবিত করে চলেছেন। পন্থ সম্প্রতিই ইংল্যাণ্ড সফরে টেস্ট ক্রিকেট ডেবিউ করেছিলেন। সেই সফরে তিনি একটু দুর্দান্ত শতকীয় ইনিংসও খেলেন। অন্যদিকে রাজকোট টেস্ট ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি ৯২ রানের দ্রুতগতির ইনিংস খেলে আরও একবার সকলের হৃদয় জিতে নিয়েছেন। টেস্ট ক্রিকেটে ভালো করার পর এখন বেশ কিছু ক্রিকেট এক্সপার্ট তাকে ওয়ানডে দলেও শামিল করার দাবী জানাচ্ছেন।

নিজের নামে করেছেন এই দুর্দান্ত রেকর্ড

পন্থ টেস্ট ক্রিকেট প্রথম রান ছয় মেরে করা ভারতের প্রথম ব্যাটসম্যান। তিনি নিজের ডেবিউ টেস্টেই পাঁচটি ক্যাচও নেন। অনুর্ধ্ব ১৯ ওয়ার্ল্ডকাপে তার নামে ১৮বলে হাফ সেঞ্চুরি নথিভূক্ত রয়েছে। অন্যদিকে রঞ্জিট্রফিতে সবচেয়ে দ্রুত সেঞ্চুরি করার রেকর্ডও পন্থের নামে রয়েছে। তিনি ৪৮ বলে সেঞ্চুরি করেন।

ট্রেনিং জন্য আসেন দিল্লি

পন্থ নিজের ক্রিকেটের উন্নতি করার জন্য যথেষ্ট মেহনত করেছেন। হরিদ্বার উত্তরাখন্ডে জন্মানো পন্থকে উন্নত ট্রেনিংয়ের জন্য দিল্লিতে আসতে হয়েছিল। সেই সময় তিনি মাত্র ১২ বছর বয়েসি ছিলেন, তার বাবা রাজেন্দ্র পন্থ তাকে উন্নত ট্রেনিং দেওয়ার উদ্দেশ্যে দিল্লি নিয়ে আসেন। পয়সার অভাবের কারণে তাকে গুরুদ্বারাতে লঙ্গর খেয়ে রাত কাটাতে হয়।

রাজস্থান ক্রিকেট দল বের করে দিয়েছিল

দিল্লি আসার দু বছর পর কোচ তারক সিনহা পন্থের কেরিয়ারের শুরুয়াতের জন্য তাকে রাজস্থান পাঠান। সেখানে তিনি জেলা স্তরে অনুর্ধ্ব ১৪ আর অনুর্ধ্ব ১৬ ক্রিকেট খেলেন। কিন্তু তারপর তাকে বাইরের লোক বলে দল থেকে বের করে দেওয়া হয়েছিল।

অনুর্ধ্ব ১৯ ওয়ার্ল্ডকাপে দ্রুত হাফ সেঞ্চুরি করে আসেন শিরোনামে

অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ ২০১৬য় পন্থ নেপালের বিরুদ্ধে ৮ বলেই হাফসেঞ্চুরি করেছিলেন। এটা অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরির রেকর্ড।

আইপিএলে দিল্লির ডেয়ারডেভিলস কেনে

আইপিএল ২০১৭য় দিল্লির ডেয়ারডেভিলস পন্থকে বেস প্রাইসের ১৯ গুন বেশি দামে (১.৯ কোটি টাকা) নিজেদের দলে শামি করেছিল। যদিও এই আইপিএল মরশুমের সময় তার জীবনে একটা বড় ঘটনা ঘটে। দিল্লি ডেয়ারডেভিলসের জন্য প্রথম ম্যাচ খেলার দুদিন পরেই তিনি নিজের বাবাকে হারান।

তারকা উইকেটকিপার গ্রিলক্রিস্ট করেছিলেন প্রশংসা

during the Specsavers 5th Test – Day Five between England and India at The Kia Oval on September 11, 2018 in London, England.

ঋষভ পন্থের ভারতীয় টি২০ দলে নির্বাচন ২০১৭য় হয়েছিল। তিনি ভারতের হয়ে সবচেয়ে কম বয়েসে টি২০ খেলা ক্রিকেটার হন। সম্প্রতিই গ্রিলক্রিস্ট পন্থের প্রশংসা করে তাকে ভবিষ্যতের এক বড় উইকেটকিপার ব্যাটসম্যান বলে উল্লেখ করেছেন।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

পার্থ টেস্ট: কোহলির সেঞ্চুরি, ম্যাচ রোমাঞ্চকর মোড়ে

পার্থ টেস্ট: কোহলির সেঞ্চুরি, ম্যাচ রোমাঞ্চকর মোড়ে
অধিনায়ক বিরাট কোহলির (১২৩) সেঞ্চুরির সৌজন্যে ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এখানে পার্থে চলতি দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন রবিবার...

যখন কোহলি ব্যাটিং করেন তো আমাদের আত্মবিশ্বাস থাকে: ইশান্ত শর্মা

যখন কোহলি ব্যাটিং করেন তো আমাদের আত্মবিশ্বাস থাকে: ইশান্ত শর্মা
ভারতী দলের জোরে বোলার ইশান্ত শর্মা দলের অধিনায়ক বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা তথা অজিঙ্ক রাহানের দ্বিতীয় টেস্ট...

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...