এই ব্যক্তির কারণে একে অপরের শত্রু হয়ে গিয়েছিলেন দিগগজ রাহুল দ্রাবিড় আর সৌরভ গাঙ্গুলী 1

ভারতীয় ক্রিকেট ইতিহাসে বেশকিছু খেলোয়াড়দের মধ্যে বন্ধুত্ব এক উদাহরণ স্বরূপ মনে কর হয়। যেখানে একটা সময় ছিল যখন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী আর রাহুল দ্রাবিড়ের মধ্যে এক প্রভাবশালী বন্ধুত্ব ছিল। কিন্ত কোনো বিষয় নিয়ে সৌরভ গাঙ্গুলী আর রাহুল দ্রাবিড়ের মধ্যে এমন ভাঙন তৈরি হয় যে দীর্ঘ সময় পর্যন্ত তাদের মধ্যে সম্পর্ক খারাপ ছিল।

যখন গাঙ্গুলী-দ্রাবিড়ের বন্ধুত্বে এই ব্যক্তি ধরিয়েছিলেন ভাঙন

এই ব্যক্তির কারণে একে অপরের শত্রু হয়ে গিয়েছিলেন দিগগজ রাহুল দ্রাবিড় আর সৌরভ গাঙ্গুলী 2

রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেটেই শুধু নয় বরং বিশ্ব ক্রিকেটের সবচেয়ে সরল স্বভাবের খেলোয়াড় হিসেবে গণ্য হতেন, তাঁর কারও সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার খবর কখনও বিশ্বাসই হত না, কিন্তু তার বিশেষ বন্ধু সৌরভ গাঙ্গুলীর সঙ্গে সম্পর্ক ভাঙন দেখা গিয়েছিল। যদিও আজ রাহুল দাবিড় আর সৌরভ গাঙ্গুলী দুজনেই নিজেদের সেই বন্ধুত্বকেই এগিয়ে নিয়ে চলেছেন, কিন্তু তাদের ক্রিকেট কেরিয়ার চলাকালীন এই দুই বন্ধুর মধ্যে ভাঙন এক বিদেশী ব্যক্তির কারণে চলে এসেছিল।

গ্রেগ চ্যাপেল গাঙ্গুলীকে নেতৃত্ব থেকে সরিয়ে, দ্রাবিড়কে করে দিয়েছিলেন অধিনায়ক

এই ব্যক্তির কারণে একে অপরের শত্রু হয়ে গিয়েছিলেন দিগগজ রাহুল দ্রাবিড় আর সৌরভ গাঙ্গুলী 3

সৌরভ গাঙ্গুলী ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব করে সফলতার সিঁড়িতে পা রেখেছিলেন, তখনই অধিয়ায়কত্বের কারএই একজন বিদেশী সৌরভ গাঙ্গুলী আর রাহুল দ্রাবিড়ের বন্ধুত্বে ভাঙন ধরানোর কাজ করেন। যারপর এই দুই তারকার সম্পর্কের মধ্যে সমস্যা দেখা গিয়েছিল। এই বিষয়টি প্রায় ১৫ বছর আগে যখন ভারতীয় দলের অধিনায়কের পদে ছিলেন সৌরভ গাঙ্গুলী। তখন ২০০৫-০৬ এ গ্রেগ চ্যাপেলকে ভারতীয় ক্রিকেট দলের কোচ করা হয়, যারপর গ্রেগ চ্যাপেল আর সৌরভ গাঙ্গুলীর মধ্যে বিতর্ক তৈরি হয়ে যায়। আর সেই বিতর্কের কারণেই গাঙ্গুলীকে নিজের নেতৃত্ব হারাতে হয় আর রাহুল দ্রাবিড় দলের অধিনায়কত্ব পান।

গ্রেগ চ্যাপেল আর সৌরভ গাঙ্গুলীর বিতর্ক ছিল সবচেয়ে বড়ো

এই ব্যক্তির কারণে একে অপরের শত্রু হয়ে গিয়েছিলেন দিগগজ রাহুল দ্রাবিড় আর সৌরভ গাঙ্গুলী 4

অধিনায়ক হিসেবে ভারতকে সফলতা এনে দেওয়া সৌরভ গাঙ্গুলীকে গ্রেগ চ্যাপেল অধিনায়কত্ব থেকে সরিয়ে দে আর রাহুল দ্রাবিড়কে অধিনায়ক করে দেন। রাহুল দ্রাবিড় অধিনায়ক হওয়ার পর কোথাও না কোথাও এই দুজন তারকার বন্ধুত্ব ভাঙন অবশ্যই দেখা দিয়েছিল। যদিও কখনও এটা স্পষ্টভাবে বলা হয়নি যে গাঙ্গুলী আর রাহুলের সম্পর্ক খারাপ হয়েছে। গ্রেগ চ্যাপেল আর সৌরভ গাঙ্গুলীর বিতর্ক ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বিতর্কিত ঘটনাগুলির একটি মনে করা হয়। যেখানে গ্রেগ চ্যাপেল কোচ হওয়ার পর নিজের কার্যকালে যথেষ্ট বেশি বিতর্কে থেকেছেন। তার মার্গদর্শনে ভারতীয় দলের একতার উপর কারও নজর লেগে গিয়েছিল আর ভারতের ক্রিকেটকে ছিন্ন ভিন্ন হতে দেখা গিয়েছিল। গ্রেগ চ্যাপেল না শুধু গাঙ্গুলী-দ্রাবিড়ের মধ্যে ভাঙন ধরানোর চেষ্টা করেন, সেই সঙ্গে শচীন তেন্ডুলকরের সঙ্গে গাঙ্গুলীর সম্পর্ককেও খারাপ করার চেষ্টা করেন। গ্রেগ চ্যাপেলের কার্যকালে ভারতীয় ক্রিকেট যথেষ্ট বির্তকের মধ্যে ঘিরে ছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *