চেতেশ্বর পুজারার অতি রক্ষণাত্মক ব্যাটিংয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে ভারত, কড়া বার্তা রিকি পন্টিংয়ের 1

চলতি তৃতীয় টেস্টে আবারও ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয়েছে টিম ইন্ডিয়া। প্যাট কামিন্স এবং মিচেল স্টার্কের দাপটে মাত্র ২৪৪ রানেই গুটিয়ে গিয়েছে টিম ইন্ডিয়া। ভারতীয় দলের হয়ে কেবল দুই ব্যাটসম্যানই অর্ধশতরান পেরিয়েছেন, তারা হলেন ওপেনার শুভমন গিল এবং মিডল অর্ডারের ভরসা চেতেশ্বর পুজারা। কিন্তু এই দুই ক্রিকেটারের ইনিংস দুই আলাদা মেরুর ছিল। যেখানে শুভমন গিল বেশ ইতিবাচক ব্যাট করছিলেন অস্ট্রেলিয়ার তারকা পেসারদের বিরুদ্ধে, সেখানে অতি রক্ষণাত্মক ব্যাটিং করছিলেন চেতেশ্বর পুজারা।

Cheteshwar Pujara has set the benchmark for youngsters: Shubman Gill- The  New Indian Express

দ্বিতীয় দিনে যখন পুজারা ড্রেসিংরুমে ফিরছিলেন, তখন ৪৪ বলে মাত্র ৯ রান করেছিলেন। আর এরপর তৃতীয় দিনে এসে শেষ অবধি ১৭৩ বলে নিজের অর্ধ শতরান পূরণ করেছিলেন। আর এই অর্ধ শতরানের ইনিংস তার কেরিয়ারের সব থেকে ধীরগতির অর্ধ শতরান। এই নিয়ে ক্রিকেট বিশেষজ্ঞরা বেশ সমালোচনা করেছিলেন। সিডনির মত এমন পাটা পিচে যেখানে কোনও জুজু নেই, বাকি ব্যাটসম্যানরা বেশ সাবলীল ভঙ্গিতে খেলছিলেন, সেখানে পুজারার এমন অতি রক্ষণাত্মক ব্যাটিং আদতে ক্ষতিই করেছে ভারতের জন্য।

AUS Vs IND, 3rd Test: Cheteshwar Pujara Reflects On His Slowest-ever  Half-century, And It Makes Some Interesting Reading

 

আর এবার এই নিয়ে সরব হলেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিং। বিশ্বকাপজয়ী এই অধিনায়ক মনে করেন, চেতেশ্বর পুজারার এমন মনোভাব দলের জন্য খারাপ এবং এর ফলে বাকি ব্যাটসম্যানদের উপর চাপ তৈরি হচ্ছে। এক নেটিজেন এই নিয়ে তাকে প্রশ্ন করলে এমনই উত্তর দিয়েছেন অস্ট্রেলিয়ার এই প্রাক্তন তারকা ব্যাটসম্যান। তিনি পুজারার এমন ব্যাটিংকে একেবারেই সমর্থন করেননি।

Aus vs Ind - 3rd Test Sydney 3rd day - Monga: It's not lack of intent but Cheteshwar  Pujara's method

এক নেটিজেন চেতেশ্বর পুজারার ব্যাটিং নিয়ে টুইটারে প্রশ্ন করেন রিকি পন্টিংকে। তিনি লিখেছেন, “আপনি পুজারার এই ইনিংসকে কেমন নম্বর দেবেন? ১০০ বলে ১৬ রান করেছেন এমন একটি পিচে যা ব্যাটিং এর জন্য উপযুক্ত। এটি কি সঠিক মনোভাব এখানে খেলার মত?” এর পর এই প্রশ্নের উত্তরে নিজের টুইটারে রিকি পন্টিং বলেছেন, “আমার মনে হয় না এটি সঠিক মনোভাব ছিল। আমার মনে হয় ওনার আরও বেশি ইতিবাচক ও সক্রিয় হওয়া উচিত ছিল ওনার স্কোরিং রেট নিয়ে কারণ আমার মনে হয়েছে এরকম ব্যাটিং এর ফলে ওনার ব্যাটিং পার্টনারদের উপর চাপ তৈরি হয়েছে।”

এই মুহুর্তে সিডনিতে কার্যত চালকের আসনে রয়েছে অস্ট্রেলিয়া। তৃতীয় দিনের শেষে ২০০ রানের কাছাকাছি লিড নিয়ে রেখেছে তারা, হাতে এখনও আট উইকেট। আর এই মুহুর্তে ব্যাট করছেন অস্ট্রেলিয়ার দুই সেরা ব্যাটসম্যান মার্নাস লাবুশানে এবং স্টিভ স্মিথ। আদৌ এই ম্যাচ টিম ইন্ডিয়া বাঁচাতে পারবে কি না, সে নিয়ে সন্দেহ রয়েই গেল।

Leave a comment

Your email address will not be published.