স্ট্যাটিস্টিক্স—ভারত বনাম অস্ট্রেলিয়া, পার্থ টেস্ট: প্রথম দিন হল ৫টি রেকর্ড, প্রথমবার এই কৃতিত্ব করতে সফল হলেন অ্যারণ ফিঞ্চ
PERTH, AUSTRALIA - DECEMBER 14: Marcus Harris of Australia celebrates after reaching his maiden half century during day one of the second match in the Test series between Australia and India at Perth Stadium on December 14, 2018 in Perth, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার দল প্রথম দিনেই মজবুত স্থিতিতে পৌঁছে গিয়েছে। দলের হয়ে ওপেনিং ব্যাটসম্যান মার্কস হ্যারিস, আর অ্যারণ ফিঞ্চ প্রথম উইকেট জুটিতে ১১২ রান যোগ করে দলকে দুর্দান্ত শুরুয়াত দেন। দুই ব্যাটসম্যান প্রথম সেশনে কোনো উইকেট পড়তে দেননি। তার আগে অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। দিনের খেলা সমাপ্ত হওয়া পর্যন্ত অস্ট্রেলিয়া দল ৭ উইকেট হারিয়ে ২৭৭ রান তুলে ফেলেছে।

ভালো শুরুয়াতের পর আউট হন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা

স্ট্যাটিস্টিক্স—ভারত বনাম অস্ট্রেলিয়া, পার্থ টেস্ট:  প্রথম দিন হল ৫টি রেকর্ড, প্রথমবার এই কৃতিত্ব করতে সফল হলেন অ্যারণ ফিঞ্চ 1
PERTH, AUSTRALIA – DECEMBER 14: Virat Kohli of India shouts at Shaun Marsh of Australia after he was dismissed by team mate Hanuma Vihari of India during day one of the second match in the Test series between Australia and India at Perth Stadium on December 14, 2018 in Perth, Australia. (Photo by Cameron Spencer/Getty Images)

অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন ব্যাটসম্যান ভালো শুরুয়াত পান, কিন্তু কেউই তা বড়ো ইনিংসে পরিবর্তন করতে পারেননি। দলের প্রধান চার ব্যাটসম্যান ভালো শুরুয়াত পান কিন্তু কেউই বড়ো সেঞ্চুরি করতে পারেননি। সিরিজের প্রথম ম্যাচে ডেবিউ করা মার্কস হ্যারিস সবচেয়ে বেশি ৭০ রান করেন। তিনি ছাড়াও ট্রেভিস হেড ৫৮, অ্যারণ ফিঞ্চ ৫০ আর শন মার্শ ৪৫ রান করেন। কিন্তু কেউই দীর্ঘ ইনিংস খেলতে সফল হননি।

হনুমা বিহারী করেন ভালো বোলিং

স্ট্যাটিস্টিক্স—ভারত বনাম অস্ট্রেলিয়া, পার্থ টেস্ট:  প্রথম দিন হল ৫টি রেকর্ড, প্রথমবার এই কৃতিত্ব করতে সফল হলেন অ্যারণ ফিঞ্চ 2
India’s bowler Hanuma Vihari (C) celebrates with teammates the dismissal of Australia’s batsman Marcus Harris during day one of the second Test cricket match between Australia and India in Perth on December 14, 2018. (Photo by WILLIAM WEST / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo credit should read WILLIAM WEST/AFP/Getty Images)

ভারতীয় দলের কাছে এই ম্যাচে কোনো বিশেষজ্ঞ স্পিন বোলার ছিলনা। তা সত্ত্বেও দলের পার্ট টাইম স্পিনার হনুমা বিহারী বেশি অভাব বোধ করতে দেননি। তিনি অস্ট্রেলিয়ার দুই প্রধান ব্যাটসম্যান শন মার্শ আর মার্কস হ্যারিসকে প্যাভিলিয়নে ফেরত পাঠান। তিনি ছাড়াও জোরে বোলাররাও দুর্দান্ত বল করেন।

আসুন দেখে নি আজকে হওয়া কিছু রেকর্ড:

১. এই ম্যাচে পার্থের নতুন আপ্টস স্টেডিয়ামে খেলা হয়েছে। এটা অস্ট্রেলিয়ার ১০তম স্টেডিয়াম যেখানে টেস্ট ম্যাচ হচ্ছে।

২. অস্ট্রেলিয়ার তরুণ ওপেনিং ব্যাটসম্যান মার্কস হ্যারিস নিজের টেস্ট কেরিয়ারের প্রথম হাফসেঞ্চুরি করেন। তিনি ৭০ রানের ইনিংস খেলেন।

৩. নিজেদের ক্রিকেট ইতিহাসে তৃতীয়বার ভারতীয় দল ৪ প্রধান জোরে বোলারের সঙ্গে টেস্ট ম্যাচ খেলছে। এর আগে এই বছরই জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকা আর ২০১২য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়াকায় ভারতীয় দল ৪জন প্রধান জোরে বোলার নিয়ে মাঠে নেমেছিল।

৪. ট্রেভিস হেড নিজের টেস্ট কেরিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি করেন। সিরিজের তৃতীয় ইনিংসে এটা তার দ্বিতীয় হাফসেঞ্চুরিও।

৫. অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান অ্যারণ ফিঞ্চ অস্ট্রেলিয়ার মাটিতে নিজের প্রথম টেস্ট হাফসেঞ্চুরি করলেন। এর আগে একমাত্র হাফসেঞ্চুরি তিনি পাকিস্থানের বিরুদ্ধে ইউএইতে করেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *